বৃহস্পতিবার রাতের আমল || যে রাতের দোয়া আল্লাহ ফিরিয়ে দেন না ||

বৃহস্পতিবারের রাত আমলের জন্য শ্রেষ্ট রাত


দোয়া একটি ইবাদত

দোয়া শব্দের অর্থ হলো,ডাকা, চাওয়া, ও কাউকে আহবান করা। আমরা আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া করি এর অর্থ হলো আল্লাহ আজ্জাওয়াজাল ওনার কাছে কিছু চাই বা কোনো বিপদ মুসিবত থেকে উদ্ধারের জন্য আল্লাহর নিকট আকুতি করি আরজি করি। দোয়া শুধু দোয়া নয় বরং দোয়া একটি ইবাদত। হাদীসেও এসেছে দোয়া একটি ইবাদত। অন্য একটি হাদীসে এসেছে, রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন দোয়া হচ্ছে ইবাদতের মগজ, সুবহানাল্লাহ্। আর আল্লাহর কাছে কিছু চাওয়ার জন্য আমল করা বা  দোয়া করার জন্য সপ্তাহের শ্রেষ্ট রাত হচ্ছে বৃহস্পতিবারের রাত। বৃহস্পতিবারের রাত আমলের জন্য শ্রেষ্ট রাত, এ বিষয়ে নবী করিম (সাঃ) যেমন বলে গেছেন তেমনই ওলামায়ে কেরামগণও সব সময় জোর তাগিদ দিয়ে থাকেন।

শেষ রাত্রের দোয়া কবুল করা হয়

সুখে-দুখে সর্বাবস্থায় আমরা আল্লাহর নিকট চাইবো এবং দোয়া করব। দোয়া কবুল হওয়ার কিছু সময় রয়েছে। যে সময়ে গুলোতে দোয়া বেশি কবুল হয়। কিন্তু তা সত্বেও সর্বাবস্থায় আল্লাহ রাব্বুল আলামীন দোয়া কবুল করেন। আল্লাহ সবার দোয়া শুনেন,সকল সময় শুনেন, সর্বাবস্থায় শুনেন । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করা হয়েছে যে, সবচেয়ে বেশি কোন সময় দোয়া কবুল করা হয়। উত্তরে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন নামাজের পরবর্তী দোয়া এবং শেষ রাত্রির দোয়া সবচেয়ে বেশি কবুল হয় এবং শ্রেষ্ঠ দোয়া।আমরা নামাজের পরবর্তীতে এবং শেষ রাতে বেশি বেশি করে দোয়া করব ইনশাল্লাহ।

বৃহস্পতিবার রাতের দোয়া আল্লাহ কবুল করেন

এছাড়াও আমরা যখন সুযোগ পাই তখনই দোয়া করব। তাছাড়া,বৃহস্পতিবার রাত সম্পর্কে বলা হয়েছে, বৃহস্পতিবার রাতে দোয়া করলে দোয়া কবুল হয়। এমনিতেই হাদীস শরীফে এসেছে, মধ্যরাতে সবাই ঘুমালে, সব নিস্তব্ধ হয়ে যায়।।পৃথিবীতে সকল শব্দ কনিকা গুলো চুপ হয়ে যায়। সেই মুহুর্তে আল্লাহ শেষ আসমানে নেমে এসে উদাত্ত আহ্বান করে,হে আমার বান্দারা তোমাদের কার কি প্রয়োজন আমার কাছে চাও, আমি তোমাদের দোয়া কবুল করব। এই রাত গুলোর মধ্যে বৃহস্পতিবার রাত হচ্ছে শ্রেষ্ঠ রাত্রি । কেননা বৃহস্পতিবার রাত্রি হচ্ছে জুমআ’র রাত্রি।দুইটি ঈদের রাত্রি সর্বশ্রেষ্ঠ হওয়ার পরে জুমার রাত্রি সর্বশ্রেষ্ঠ। কারণ বৃহস্পতিবার রাতের মধ্যে আল্লাহ আকাশের দরজা খুলে দেন মানুষের আমলগুলো পৌঁছানোর জন্য। এবার আমি আপনাদের আহবান করব আমরা প্রত্যেকটি ভাই বৃহস্পতিবার রাতে দুহাত তুলে দোয়া করব। আল্লাহর কাছে আমাদের চাওয়া পাওয়া সব কিছু উপস্থাপন করব।নিঃসন্দেহে আল্লাহ সুবহানুতায়ালা সবার ডাক শুনেন, সকল কথা জানেন।

বৃহস্পতিবার রাতের আমল

বৃহস্পতিবার রাত্রে কোন আমল গুলো করতে হবে, কোন দোয়া গুলো বেশি বেশি পড়তে হবে।সুপ্রিয় দর্শক, বৃহস্পতিবার রাত্রের নির্দিষ্ট কোন দোয়া বা আমল নেই। তাই এই গুরুত্বপূর্ণ ফজিলত ময় রাতে যে কোন দোয়া পড়তে পারেন যে কোন নেক আমল করতে পারেন।

বিশেষ করে বৃহস্পতিবার শেষ রাত্রে ঘুম থেকে জাগ্রত হয়ে। পবিত্রতা অর্জন করে তাহাজ্জুদের সালাত আদায় করে। কয়েকবার দূরুদ শরীফ ও ইস্তেগফার পড়ে। তিন বার সূরা ইখলাস, তিনবার সুরা ফাতিহা কয়েকবার দোয়া ইউনুস তথা,

لَا إِلَـٰهَ إِلَّا أَنتَ سُبْحَانَكَ إِنِّي كُنتُ مِنَ الظَّالِمِينَ

‘লা ইলাহা ইল্লা আংতা, সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ জ্বালিমিন।’ এই দোয়াটি পড়ে রাব্বুল আলামিনের কাছে হাত তুলে, মনের কথা গুলো আল্লাহর দরবারে পেশ করুন। চোখের পানি ছেড়ে কান্নাকাটি করুন।মোনাজাত শেষে আবারো কয়েকবার দুরদ শরিফ ও ইস্তেগফার পড়ুন। আশা করা যায় যারা বৃহস্পতিবার রাত্রে এভাবে আল্লাহ তাআলার কাছে কিছু চাইবে। তারা অবশ্যই সঙ্গে সঙ্গে ফল পাবে ইনশাল্লাহ।

দোয়া করে হতাশ হবেন না

তাছাড়া,অনেকেই বলতে পারেন, আমি দোয়া করি সাথে সাথে কেন কবুল হয় না, আমি তাৎক্ষণিক কেন পেয়ে যাই না। তাদের বলতে চাই আল্লাহ রাব্বুল আলামীন আমাদের প্রত্যেকটি ডাকশুনে, প্রত্যেকটি দোয়া শুনেন এবং তা হয়তো সাথে সাথে কবুল করেন নতুবা কিছুদিন পর কবুল করেন অথবা তার থেকে শ্রেষ্ঠ কিছু আপনার জন্য নির্দিষ্ট করেন। কিন্তু এমন হয় না যে আপনি দোয়া করলে দোয়া কবুল হলো না। আল্লাহ অবশ্যই আপনার জন্য আপনার থেকেও আপনার কল্যাণ বেশি বুঝেন। কেননা তিনি আপনাকে সৃষ্টি করেছেন। আপনার জন্য কোনটা ভালো কোনটা মন্দ, তা আপনি যতটা জানেন, তার থেকে বেশি জানেন সেই মাবুদ যিনি আপনাকে সৃষ্টি করেছেন । তাই কখনো তাৎক্ষণিক দোয়া কবুল না হলে হতাশ হবেন না। দোয়া করে যান কেননা দোয়াটি এক ভাবে যেমন দোয়া, অন্যভাবে সেটি ইবাদত।

আল্লাহ রব্বুল আলামীন রাসূলপাক সাল্লাল্লাহু আলাইহিস সাল্লাম এর দেখানো পদ্ধতিতে বেশি বেশি তার নিকট প্রার্থনা করার তৌফিক দান করুক। সর্বাবস্থায় সকল বিষয়ে সকল পরিস্থিতিতে আমরা যেন রাব্বুল আলামিনের দরবারে হাত পাতি। আমরা যেন আমাদের সকল চাওয়া পাওয়া তার নিকট সমর্পণ করি। হে আল্লাহ আপনি আমাদের সকলের ডাক শুনুন আমিন।


****************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
5 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • নামহীন
    নামহীন ১৭ নভেম্বর, ২০২২ এ ৩:০৭ AM

    ধন্যবাদ সুন্দর উপদেশ দেওয়ার জন্য ।

  • নামহীন
    নামহীন ২০ জুলাই, ২০২৩ এ ৬:২৬ PM

    এক কঠিন সময় পার করছি, এমতাবস্থায় আল্লাহ তা'লার দরবারে নিয়মিত দু'আ আদায় করার চেষ্টা করছি, আল্লাহ তা'লা কবুল করে নেন, আমিন।

  • Mohammadia Foundation ☑️
    Mohammadia Foundation ☑️ ২২ জুলাই, ২০২৩ এ ১:৪৭ AM

    আল্লাহ পাক আমাদের সকল কষ্ট দূর করে দিবেন এবং সবকিছু সহজ করে দিবেন ইন শা আল্লাহ। গভীর আত্ম বিশ্বাসের সাথে দু’আ চালিয়ে যাবেন আশা করি। আল্লাহ কবুল করুন। আমিন।।

  • নামহীন
    নামহীন ২৬ অক্টোবর, ২০২৩ এ ১২:১৫ PM

    আল্লাহ কবুল করুন। আমিন

  • Mohammadia Foundation ☑️
    Mohammadia Foundation ☑️ ৪ নভেম্বর, ২০২৩ এ ১০:৩৪ AM

    আমিন। ছুম্মা আমিন।। আমাদের সাথেই থাকুন....

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url