সাহাবাগণের জীবনকথা-৪৬ || জাফর ইবন আবী তালিব (রা)-এর জীবনী






জাফর ইবন আবী তালিব (রা)-এর জীবনী

Biography of Jafar Ibn Abi Talib (RA).


জাফর ইবনে আবি তালিব ছিলেন আলী ইবনে আবি তালিবের ভাই এবং প্রাথমিক পর্যায়ের ইসলাম গ্রহণকারী সাহাবা। আবিসিনিয়া অর্থাৎ হাবশায় হিজরতকারী সাহাবাদের মধ্যে তিনি একজন ছিলেন এবং নাজ্জাশীর ইসলাম সম্পর্কিত প্রশ্নের জবাবগুলো অত্যন্ত সুন্দরভাবে তিনি প্রদান করেন।

জাফরের (রা) নাম ও বংশ পরিচয়

আবু আবদিল্লাহ জাফর তাঁর নাম, পিতা আবু তালিব এবং মা ফাতিমা। কুরাইশ গােত্রের হাশেমী শাখার সন্তান। রাসূলুল্লাহর (সা) চাচাত ভাই এবং হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহুর সহােদর। বয়সে আলী (রা) থেকে দশ বছর বড়।

রাসূলুল্লাহর (সা) চেহারার সাথে মিল ছিল পাঁচজনের


বনী আবদে মান্নাফের পাঁচ ব্যক্তির চেহারা রাসূলুল্লাহর (সা) চেহারার সাথে এত বেশী মিল ছিল যে প্রায়শঃ ক্ষীণ দৃষ্টির লোকেরা তাদের মধ্যে পার্থক্য করতে গিয়ে তালগােল পাকিয়ে ফেলতাে। সে পাঁচ ব্যক্তি হলেন : ১। আবু সুফিয়ান ইবনুল হারিস ইবন আবদিল মুত্তালিব। তিনি একাধারে রাসূলুল্লাহর (সা) চাচাতো ভাই এবং দুধ ভাইও। ২। কুসাম ইবনুল আব্বাস ইবন মুত্তালিব। তিনিও রাসূলুল্লাহর (সা) চাচাতাে ভাই । ৩। আস-সায়িব ইবন উবায়িদ ইবন আবদে ইয়াযিদ ইবন হাশিম। তিনি ছিলেন ইমাম শাফেয়ীর (রহঃ) পিতামহ। ৪। হাসান ইবন আলী রাসূলুল্লাহর (সা) দৌহিত্র। রাসূলুল্লাহর (সা) চেহারার সাথে তাঁর চেহারার সাদৃশ্য ছিল সর্বাধিক। ৫ম ব্যক্তি হলেন জাফর ইবন আবী তালিব


জাফর ও আলীর (রা) লালন পালন


কুরাইশদের মধ্যে উচ্চ মর্যাদা ও সম্মানের অধিকারী হওয়া সত্ত্বেও অধিক সন্তানসন্তুতি ও পােষ্যর কারণে আবু তালিবের আর্থিক অবস্থা ছিল দারুণ অসচ্ছল। মরার ওপর খাড়ার ঘা'র মত সেই অনাবৃষ্টির বছরটি তার অসচ্ছল অবস্থাকে আরও নিদারুণ করে তােলে। সেই মারাত্মক খরার বছরে কুরাইশদের সব ফসল পুড়ে যায়, গবাদি পশুও ধ্বংস হয়ে যায়। মানুষের মধ্যে একটা হাহাকার পড়ে যায়। এ সময় বনী হাশিমের মধ্যে মুহাম্মদ বিন আবদিল্লাহ এবং তাঁর চাচা আব্বাস অপেক্ষা অধিকতর সচ্ছল ব্যক্তি আর কেউ ছিলেন না।
একদিন মুহাম্মাদ (সা) চাচা আব্বাসকে বললেনঃ ‘চাচা, আপনার ভাই আবু তালিবের তাে অনেক সন্তানাদি। মানুষ এ সময় দারুণ দুর্ভিক্ষ ও অন্নকষ্টের মধ্যে আছে। চলুন না আমরা তার কাছে যাই এবং তাঁর কিছু সন্তানের বােঝা আমাদের কাঁধে তুলে নেই। তার একটি ছেলেকে আমি নেব এবং অপর একটিকে আপনি নেবেন। 

আব্বাস মন্তব্য করলেন । তুমি সত্যিই একটি কল্যাণের দিকে আহ্বান জানিয়েছ এবং একটি ভালাে কাজের প্রতি উৎসাহিত করেছ।

অতঃপর তারা দুজন আবু তালিবের নিকট গেলেন। বললেন, 'আমরা এসেছি আপনার পরিবারের কিছু বােঝা লাঘব করতে, যাতে মানুষ যে দুর্ভিক্ষে নিপতিত হয়েছে তা থেকে আপনি কিছুটা মুক্তি পান।

আবু তালিব বললেন, আমার জন্য আকীলকে (আকীল ইবন আবী তালিব) রেখে। তােমরা যা খুশী তাই করতে পার।' অতঃপর মুহাম্মাদ (সা) নিলেন আলীকে এবং আব্বাস জাফকে।

আলী প্রতিপালিত হতে লাগলেন মুহাম্মদের (সা) তত্ত্বাবধানে। অতঃপর আল্লাহ তা'আলা মুহাম্মাদকে (সা) নবুওয়াত দান করেন এবং যুবকদের মধ্যে আলীই তার ওপর প্রথম ঈমান আনার সৌভাগ্য অর্জন করেন। অন্যদিকে জা'ফর তার চাচা আব্বাসের নিকট প্রতিপালিত হয়ে যৌবনে পদার্পণ করেন এবং ইসলাম গ্রহণ করে স্বনির্ভর হন।

জাফরের (রা) ইসলাম গ্রহণ


জাফর ইবন আবী তালিব ও তার সহধর্মিনী আসমা বিনতু 'উমাইস ইসলামী নুরের কাফিলার যাত্রা পথেই তাতে যােগদান করেন। তারা দু'জনই হযরত সিদ্দীকে আকবরের হাতে রাসূলুল্লাহর (সা) দারুল আরকামে প্রবেশের পূর্বেই ইসলাম গ্রহণ করেন। (“দারুল আরকাম' মক্কার একটি গৃহ। দারুল ইসলাম নামেও প্রসিদ্ধ। গৃহটি আরকাম ইবন আবদে মান্নাফ আল মাখযুমীর। মক্কায় রাসূল (সা.) এ বাড়ী থেকে মানুষকে ইসলামের দাওয়াত দিতেন।) একদিন আবু তালিব দেখতে পেলেন, রাসূলুল্লাহর (সা) পাশে দাঁড়িয়ে আলী নামায আদায় করছেন। এ দৃশ্য আবু তালিবের খুবই ভালাে লাগলাে। পাশেই দাঁড়ানাে জাফরের দিকে তাকিয়ে তিনি বললেন জাফর, তুমিও তােমার চাচাতাে ভাই মুহাম্মদের (সা) একপাশে দাঁড়িয়ে যাও। জাফর রাসূলুল্লাহর (সা) বাম দিকে দাড়িয়ে সেদিন নামায আদায় করেন। এ ঘটনা জাফরের মনে দারুণ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। এর অল্পকিছু দিনের মধ্যেই তিনি ইসলাম গ্রহণ করেন। তার পূর্বে মাত্র ৩১/৩২ জন ইসলাম গ্রহণ করেছিলেন।

জাফরের (রা) ঘটনাবহুল হিজরত


প্রথম যুগের মুসলমানরা যেসব দৈহিক ও মানসিক কষ্ট ভােগ করেছিল তার সবই এ হাশেমী যুবক ও তাঁর যুবতী স্ত্রী ভােগ করেছিলেন। কিন্তু কখনও তারা ধৈর্যহারা হননি। তারা জানতেন, জান্নাতের পথ বন্ধুর ও কন্টকাকীর্ণ। তবে যে বিষয়টি তাঁদের অন্যান্য দ্বীনী ভাইদের মত তাদেরকেও পীড়া দিত এবং ভাবিয়ে তুলতো তা হল, ইসলামী অনুশাসনগুলি পালনে এবং এক আল্লাহর ইবাদতে কুরাইশদের প্রতিবন্ধকতা সৃষ্টি। প্রতিটি ক্ষেত্রেই কুরাইশরা তাদের জন্য ওঁৎ পেতে থেকে এক শ্বাসরুদ্ধকর পরিবেশ গড়ে তুলতাে।

এমনি এক মুহূর্তে জাফর ইবন আবী তালিব, তাঁর স্ত্রী এবং আরও কিছু সাহাবা রাসূলুল্লাহর (সা) নিকট হাবশায় হিজরাতের অনুমতি চাইলেন। অত্যন্ত বেদনা ভারাক্রান্ত হৃদয়ে তিনি তাদের অনুমতি দিলেন। ব্যাপারটি তার কাছে এত কষ্টদায়ক ছিল এ জন্য যে, এসব সৎ ও পবিত্র-আত্মা লােক তাদের প্রিয় জন্মভূমি-শৈশব কৈশোর ও যৌবনের চারণভূমি ছেড়ে যেতে বাধ্য হচ্ছে। শুধু এ কারণে যে, তারা বলে আমাদের প্রতিপালক আল্লাহ। তাছাড়া অন্য কোন অপরাধে তারা অপরাধী নয়। তারা দেশত্যাগ করছে, তাদের ওপর যুলুম, উৎপীড়ন চলছে আর তিনি নিতান্ত অসহায়ভাবে তা তাকিয়ে দেখছেন।

মুহাজিরদের প্রথম দলটি জা'ফর ইবন আবী তালিবের নেতৃত্বে হাবশায় উপনীত হলেন। সেখানে তারা সৎ ন্যায়নিষ্ঠ নাজ্জাশীর দরবারে আশ্রয় লাভ করলেন। ইসলাম গ্রহণের পর এই প্রথমবারের মত তারা একটু নিরাপত্তার স্বাদ এবং নিঃশঙ্কচিত্তে স্বাধীনভাবে এক আল্লাহর ইবাদতের মাধুর্য অনুভব করলেন।

হাবশা থেকে মুসলিমদের ফিরিয়ে নিতে কুরাইশদের ষড়যন্ত্র


মুসলমানদের এ দলটির হাবশায় হিজরাত এবং সেখানে বাদশার দরবারে আশ্রয় ও নিরাপত্তা লাভের ব্যাপারে কুরাইশরা অবহিত ছিল। তারা তাদেরকে হত্যা অথবা ফিরিয়ে আনার জন্য ষড়যন্ত্র আরম্ভ করল। এই ঘটনার সাথে প্রত্যক্ষভাবে জড়িত হযরত উম্মু সালামা (রা) বলেন : “আমরা যখন হাবশায় পৌছলাম, সেখানে সৎ প্রতিবেশী এবং আমাদের দ্বীনের ব্যাপারে নিরাপত্তা লাভ করলাম। আমাদের প্রতিপালক আল্লাহ 'তা'আলার ইবাদাতের ব্যাপারে আমরা কোন প্রকার যুলুম-অত্যাচারের সম্মুখীন হলাম না অথবা আমাদের অপছন্দনীয় কোন কথাও আমরা শুনলাম না। এ কথা কুরাইশরা জানতে পেরে ষড়যন্ত্র শুরু করল। তারা তাদের মধ্য থেকে শক্তিমান ও তাগড়া জোয়ান দু'ব্যক্তিকে নির্বাচন করে নাজ্জাশীর কাছে পাঠাল। এ দু’ব্যক্তি হল, আমর ইবনুল আসআবদুল্লাহ ইবন আবী রাবীয়া। তারা তাদের দু'জনের সংগে নাজ্জাশী ও তার দরবারের চাটুকার পাদ্রীদের জন্য প্রচুর মূল্যবান উপঢৌকন পাঠাল। তাদেরকে বলে দেওয়া হয়েছিল, হাবশার রাজার সাথে আমাদের বিষয়টি আলােচনার পূর্বেই প্রত্যেক পাদ্রীর জন্য নির্ধারিত হাদিয়া তাদের কাছে পৌছে দেবে।

তারা দু'জন হাবশা পৌঁছে নাজ্জাশীর পাদ্রীদের সাথে মিলিত হল এবং তাদের প্রত্যেককে তার জন্য নির্ধারিত উপঢৌকন পৌছে দিয়ে বলল, “বাদশাহর সাম্রাজ্যে আমাদের কিছু বিভ্রান্ত সন্তান আশ্রয় নিয়েছে। তারা তাদের পিতৃপুরুষের ধর্ম ত্যাগ করে নিজ সম্প্রদায়ের মধ্যে বিভেদ ও অনৈক্য সৃষ্টি করেছে। আমরা যখন তাদের সম্পর্কে বাদশাহর সংগে কথা বলবাে, আপনারা তাদের দ্বীন সম্পর্কে কোন রকম জিজ্ঞাসাবাদ ছাড়াই তাদেরকে আমাদের নিকট ফেরত পাঠানোর ব্যাপারে বাদশাহকে একটু অনুরােধ করবেন। কারণ, তাদের জাতীয় নেতৃবৃন্দইতাে তাদের বিশ্বাস ও আচরণ সম্পর্কে অধিক জ্ঞাত। তারাই তাদের সম্পর্কে সিদ্ধান্ত নেবেন।”

দরবারী পাদ্রীরা তাদের কথায় সায় দিল।


উম্মু সালামা বলেন, 'বাদশাহ আমাদের কাউকে ডেকে তার কথা শুনুক, এর চেয়ে বিরক্তিকর আর কিছু আমর ইবনুল আস ও তার সংগীর নিকট ছিলনা।

তারা দু'জন নাজ্জাশীর দরবারে উপস্থিত হয়ে তাকে উপঢৌকন পেশ করল। উপঢৌকনগুলি নাজ্জাশীর খুবই পছন্দ হল। তিনি সেগুলির ভূয়সী প্রশংসা করলেন। অতঃপর তারা বাদশাহকে বললঃ “মহামান্য বাদশাহ, আমাদের কিছু দুষ্ট প্রকৃতির ছেলে আপনার সাম্রাজ্যে প্রবেশ করেছে। তারা এমন একটি ধর্ম আবিষ্কার করেছে যা আমরাও জানিনে এবং আপনিও জানেন না। তারা আমাদের দ্বীন পরিত্যাগ করেছে। কিন্তু আপনাদের দ্বীনও গ্রহণ করেনি। তাদের পিতা, পিতৃব্য ও গােত্রের নেতৃস্থানীয় ব্যক্তিরা তাদেরকে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদেরকে আপনার নিকট পাঠিয়েছেন। তাদের সৃষ্ট অশান্তি ও বিপর্যয় সম্পর্কে তাদের গোত্রীয় নেতারাই অধিক জ্ঞাত।”

নাজ্জাশী তার দরবারে উপস্থিত পাদ্রীদের দিকে তাকালেন। তারা বলল: 'মহামান্য বাদশাহ, তারা সত্য কথাই বলেছে। কারণ তাদের গােত্রীয় নেতারাই তাদের কৃতকর্ম সম্পর্কে অধিক জ্ঞাত। গােত্রীয় নেতাদের নিকট আপনি তাদের ফেরত পাঠিয়ে দিন, যাতে গােত্রীয় নেতারা তাদের সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারেন।'

পাদ্রীদের কথায় বাদশাহ দারুণভাবে ক্ষুব্ধ হলেন। বললেনঃ “আল্লাহর কসম তা হতে পারেনা। তাদের প্রতি যে অভিযােগ আরােপ করা হচ্ছে সে সম্পর্কে তাদের জিজ্ঞাসাবাদ না করা পর্যন্ত একজনকেও আমি সমর্পন করব না। সত্যিই তারা যদি এমনই হয় যেমন এ দু'ব্যক্তি বলছে, তাহলে তাদেরকে সমর্পণ করব। তা না হলে তারা যতদিন আমার আশ্রয়ে থাকতে চায়, আমি তাদেরকে নিরাপত্তার সাথে থাকতে দেব।”

উম্মু সালামা বলেন: “অতঃপর নাজ্জাশী আমাদেরকে ডেকে পাঠালেন তার সাথে সাক্ষাতের জন্য। যাওয়ার আগে আমরা সকলে একস্থানে সমবেত হলাম। আমরা অনুমান করলাম, নিশ্চয় বাদশাহ আমাদের নিকট আমাদের দ্বীন সম্পর্কে জিজ্ঞাসাবাদ করবেন। তাই আমরা সিদ্ধান্ত নিলাম, যা আমরা বিশ্বাস করি তা প্রকাশ করে দেব। আর সবার পক্ষ থেকে জাফর ইবন আবী তালিব কথা বলবেন। অন্য কেউ কোন কথা বলবে না।”

উম্মু সালামা বলেন, অতঃপর নাজ্জাশীর নিকট গিয়ে দেখতে পেলাম, তিনি তার সকল পাদ্রীদের ডেকেছেন। তারা তাদের বিশেষ অভিজাত পােশাক পরে সাথে ধর্মীয় গ্রন্থসমূহ মেলে ধরে বাদশাহর ডান ও বাম দিকে বসে আছে। আমর ইবনুল আসআবদুল্লাহ ইবন আবী রাবীয়াকেও আমরা বাদশাহর নিকট দেখতে পেলাম। মজলিসে আমরা স্থির হয়ে বসার পর, নাজ্জাশী আমাদের দিকে দৃষ্টি ফিরিয়ে জিজ্ঞেস করলেন । “সে কোন ধর্মমত– যা তোমরা নতুন আবিষ্কার করেছ এবং যার কারণে তােমরা তোমাদের খান্দানী ধর্মকেও পরিত্যাগ করেছ, অথচ আমার অথবা অন্যকোন ধর্মও গ্রহণ করনি?'

জাফর ইবন আবী তালিব সবার পক্ষ থেকে বললেনঃ “মহামান্য বাদশাহ। আমরা ছিলাম একটি মূর্খ জাতি। মুর্তির উপাসনা করতাম, মৃত জন্তু ভক্ষণ করতাম, অশ্লীল কার্যকলাপে লিপ্ত ছিলাম, আত্মীয়তার বন্ধন ছিন্ন করতাম, এবং প্রতিবেশীর সাথে অসদ্বব্যহার করতাম। আমাদের সবলরা দুর্বলদের অধিকার থেকে বঞ্চিত করত। আমরা ছিলাম এমনি এক অবস্থায়। অবশেষে আল্লাহ তা'আলা আমাদের নিকট একজন রাসূল পাঠালেন। আমরা তার বংশ, সততা, আমানতদারী, পবিত্রতা ইত্যাদি সম্পর্কে অবহিত। তিনি আমাদেরকে আল্লাহর দিকে আহবান জানালেন, যেন আমরা তার একত্বে বিশ্বাস করি, তার ইবাদত করি এবং আমরা ও আমাদের পূর্ব পুরুষরা যেসব গাছ, পাথর ও মূর্তির পূজা করতাম তা পরিত্যাগ করি।

তিনি আমাদের নির্দেশ দিলেন সত্য বলার, গচ্ছিত সম্পদ যথাযথ প্রত্যর্পণের, আত্মীয়তার বন্ধন অক্ষুন্ন রাখার, প্রতিবেশীর সাথে সদ্ব্যবহার করার, হারাম কাজ ও অবৈধ রক্তপাত থেকে বিরত থাকার। তাছাড়া অশ্লীল কাজ, মিথ্যা বলা, ইয়াতিমের সম্পদ ভক্ষণ ও নিষ্কলুষ চরিত্রের নারীর প্রতি অপবাদ দেয়া থেকে নিষেধ করলেন।

তিনি আমাদের আরও আদেশ করেছেন এক আল্লাহর ইবাদত করার, তাঁর সাথে অন্য কিছু শরীক না করার, নামায কায়েম করার, যাকাত দানের এবং রমযান মাসে রােযা রাখার।

আমরা তাকে সত্যবাদী জেনে তার প্রতি ঈমান এনেছি এবং আল্লাহর কাছ থেকে যা কিছু নিয়ে এসেছেন তার অনুসরণ করেছি। সুতরাং যা তিনি আমাদের জন্য হালাল এবং হারাম ঘােষণা করেছেন, আমরা তা হালাল ও হারাম বলে বিশ্বাস করেছি।

মহামান্য বাদশাহ! অতঃপর আমাদের জাতির সকলেই আমাদের ওপর বাড়াবাড়ি আরম্ভ করল। তারা আমাদের দ্বীন থেকে পুনরায় মূর্তিপূজার দিকে ফিরিয়ে নেয়ার জন্য আমাদের ওপর অত্যাচার চালাল। তারা যখন আমাদেরকে অত্যাচার উৎপীড়নে জর্জরিত করে তুলল এবং আমাদের ও আমাদের দ্বীনের মধ্যে প্রতিবন্ধক হয়ে দাড়াল, তখন আমরা অন্য কোথাও না গিয়ে আপনার এখানে আসাকেই প্রাধান্য দিলাম এই আশায় যে, আপনার এখানে আমরা অত্যাচারিত হব না।”


উম্মু সালামা বলেন। অতঃপর নাজ্জাশী জাফর ইবন আবী তালিবের দিকে একটু তাকালেন এবং জিজ্ঞেস করলেন । তােমাদের নবী আল্লাহর নিকট থেকে যা নিয়ে এসেছেন তার কিছু অংশ কি তােমাদের সংগে আছে। তিনি বললেনঃ হ্যা। 'আমাকে একটু পাঠ করে শুনাও তাে।' জা'ফর পাঠ করলেনঃ “কাফ্-হা-ইয়া-আইন-সাদ। এ তোমাদের প্রতিপালকের অনুগ্রহের বিবরণ তাঁর বান্দা যাকারিয়ার প্রতি। যখন সে তার প্রতিপালককে আহ্বান করেছিল গোপনে। সে বলেছিল, আমার অস্থি দুর্বল হয়েছে, বার্ধক্যে আমার মস্তক সাদা হয়েছে; হে আমার প্রতিপালক। তোমাকে আহ্বান করে আমি কখনও ব্যর্থকাম হইনি।”

এভাবে তিনি পবিত্র কুরআনের সূরা মরিয়মের প্রথম অংশ পাঠ করে শুনালেন।

আল্লাহর কালাম শুনে নাজ্জাশী এত কাঁদলেন যে অশ্রুধারায় 'তার শুশ্রু সিক্ত হয়ে গেল এবং দরবারে উপস্থিত পাদ্রীরা কেঁদে তাঁদের সম্মুখে উম্মুক্ত ধর্মীয় গ্রন্থসমূহ ভিজিয়ে দিল। কিছুটা শান্ত হয়ে নাজ্জাশী বললেনঃ “তােমাদের নবী যা নিয়ে এসেছেন এবং তার পূর্বে ঈসা (আ) যা নিয়ে এসেছিলেন উভয়ের উৎস এক। অতঃপর আমর ও তার সংগীর দিকে তাকিয়ে বললেন, তোমরা চলে যাও। আল্লাহর কসম! তোমাদের হাতে আমি তাদেরকে সমর্পণ করব না।

উম্মু সালামা বলেনঃ আমরা নাজ্জাশীর দরবার থেকে বেরিয়ে এলে আমর ইবনুল আস আমাদেরকে শুনিয়ে শুনিয়ে তার সংগীকে বলল, 'আল্লাহর কসম! আগামীকাল আবার আমরা বাদশাহর নিকট আসব এবং তার নিকটে তাদের এমন সব কার্যকলাপ তুলে ধরব যাতে তার হৃদয়ে হিংসার আগুন দাউ দাউ করে জ্বলে উঠে এবং তাদের প্রতি ঘৃণায় তার অন্তর পূর্ণ হয়ে যায়। তাদেরকে সম্পূর্ণ উৎখাত করার জন্য আমরা অবশ্যই বাদশাহকে উৎসাহিত করব।'

একথা শুনে তার সংগী আবদুল্লাহ ইবন আবী রাবীয়া বললঃ “আমর, এমনটি করা উচিত হবে না। ধর্মীয় ব্যাপারে আমাদের বিরােধিতা করলেও তারা তাে আমাদের আত্মীয়।'

আমর বললঃ “তুমি রাখ তাে এসব কথা। আমি অবশ্যই বাদশাহকে এমন সব কথা অবহিত করব যা তাদের অন্তরকে কাঁপিয়ে তুলবে। বাদশাহকে আমি বলব? তারা মনে করে ঈসা ইবন মরিয়ম অন্যদের মতই একজন বান্দা।

পরদিন সত্যি সত্যিই আমর নাজ্জাশীর দরবারে উপস্থিত হয়ে বললঃ 'মহামান্য বাদশাহ! এসব লোক, যাদেরকে আপনি আশ্রয় দিয়ে সাহায্য করছেন, তারা ঈসা ইবন মরিয়ম সম্পর্কে একটা মারাত্মক কথা বলে থাকে। আপনি তাদের কাছে লােক পাঠিয়ে জিজ্ঞেস করে দেখুন তারা তার সম্পর্কে কি বলে।

উম্মু সালামা বলেনঃ আমরা একথা জানতে পেয়ে ভীষণ দুঃশ্চিন্তায় পড়লাম। আমরা পরস্পর পরস্পরকে জিজ্ঞেস করলামঃ 'বাদশাহ যখন ঈসা ইবন মরিয়ম সম্পর্কে জিজ্ঞেস করবেন, তোমরা তখন কি বলবে? 'সবাই ঐকমত্যে পৌঁছলাম; তাঁর সম্পর্কে আল্লাহ যা বলেছেন তার অতিরিক্ত আর কিছুই আমরা বলব না। আমাদের নবী তাঁর সম্পর্কে যা কিছু এনেছেন তা থেকে আমরা এক আংগুলের ডগা পরিমাণও বাড়িয়ে বলবনা । তাতে আমাদের ভাগ্যে যা থাকে তা-ই হবে। আমাদের পক্ষ থেকে এবারও জা'ফর ইবন আবী তালিব কথা বলবেন।

নাজ্জাশী আমাদের ডেকে পাঠালেন। আমরা তাঁর দরবারে উপস্থিত হয়ে দেখতে পেলাম, পাদ্রীরা পূর্বের দিনের মত একই বেশভূষায় বসে আছে। আমর ইবনুল আস ও তার সংগী সেখানে উপস্থিত হতেই বাদশাহ আমাদেরকে জিজ্ঞেস করলেনঃ “ঈসা ইবন মরিয়ম সম্পর্কে তোমরা কি বলে থাক?'

জা'ফর ইবন আবী তালিব বললেনঃ 'আমাদের নবী তাঁর সম্পর্কে যা বলেন তার অতিরিক্ত আমরা কিছুই বলিনে।'

"তিনি কি বলে থাকেনঃ

“তিনি বলেনঃ তিনি আল্লাহর বান্দা ও তাঁর রাসুল। তিনি তার রূহ ও কালাম- যা তিনি কুমারী ও পবিত্র মরিয়মের প্রতি নিক্ষেপ করেছেন।


জাফরের কথা শুনে নাজ্জাশী হাত দ্বারা মাটিতে আঘাত করতে করতে বললেনঃ 'আল্লাহর কসম! ঈসা ইবন মরিয়ম সম্পর্কে তোমাদের নবী যা বলেছেন তা একটি লোম পরিমাণও অতিরঞ্জণ নয়।' একথা শুনে নাজ্জাশীর আশেপাশে উপবিষ্ট পেট্রিয়ার্করা তাদের নাসিকা-ছিদ্র দিয়ে ঘৃণাসূচক শব্দ বের করল। বাদশাহ বললেনঃ 'তা তোমরা যতই ঘৃণা কর না কেন।' তারপর তিনি আমাদের দিকে তাকিয়ে বললেনঃ যাও, তোমরা স্বাধীন ও নিরাপদ। কেউ তোমাদের গালি দিলে বা কোনরূপ প্রতিবন্ধকতা সৃষ্টি করলে তার বদলা নেওয়া হবে। আল্লাহর কসম! আমি সোনার পাহাড় লাভ করি, আর তার বিনিময়ে তোমাদের কারও ওপর সামান্য বিপদ আপতিত হোক- এটাও আমার পছন্দনীয় নয়। এরপর তিনি আমর ও তার সংগীর দিকে ফিরে বললেনঃ 'এ দু'ব্যক্তির উপঢৌকন তাদেরকে ফেরত দাও। আমার সেগুলি প্রয়োজন নেই।'

উম্মু সালামা বলেনঃ এভাবে আমর ও তাঁর সংগীর ষড়যন্ত্র ব্যর্থ হল এবং তারা ভগ্ন হৃদয়ে পরাজিত ও হতাশ অবস্থায় দরবার থেকে বেরিয়ে গেল। আর আমরা উত্তম বাসগৃহে সম্মানিত প্রতিবেশীর মত নাজ্জাশীর নিকট বসবাস করতে লাগলাম ।

জাফর (রা) কে বলা হত আবুল মাসাকীন বা মিসকীনদের পিতা


অতঃপর জা'ফর ইবন আবী তালিব ও তাঁর সহধর্মিনী নাজ্জাশীর আশ্রয়ে সম্পূর্ণ নিরাপদ ও নিশ্চিন্তে পূর্ণ দশটি বছর অতিবাহিত করেন। সপ্তম হিজরীতে তাঁরা দু'জন এবং আরও কিছু মুসলমান হাবশা থেকে ইয়াসরিবের (মদীনা) দিকে রওয়ানা হলেন। তাঁরাও মদীনায় পৌঁছলেন, আর এদিকে রাসূল (সা) খাইবার বিজয় শেষ করে মদীনায় প্রত্যাবর্তন করলেন। রাসূল (সা) জাফরকে দেখে এত খুশী হলেন যে, তাঁর দু'চোখের মাঝখানে চুমু দিয়ে বললেনঃ 'আমি জানিনে, খাইবার বিজয় আর জাফরের আগমন- দু'টির কোনটির কারণে আমি বেশী খুশী।'

সাধারণভাবে সমগ্র মুসলিম সমাজ এবং বিশেষভাবে গরীব মুসলমানদের আনন্দ ও খুশী জাফরের আগমনে রাসূলুল্লাহর (সা) থেকে বিন্দুমাত্র কম ছিলনা। কারণ জাফর ছিলেন গরীব-মিসকীনদের প্রতি ভীষণ দয়ালু ও সহানুভূতিশীল। এ কারণে তাঁকে ডাকা হত আবুল মাসাকীন বা মিসকীনদের পিতা বলে।

জাফর (রা) এর শাহাদাত বরণ


জাফর ইবন আবী তালিবের মদীনায় আসার পর একটি বছর কেটে গেল। অষ্টম হিজরীর প্রথম দিকে সিরিয়ার রােমান বাহিনীকে আক্রমণের জন্য রাসূল (সা) সেনাবাহিনী প্রস্তুত করলেন। যায়িদ বিন হারিসকে সেনাপতি নিয়োগ করে তিনি বললেনঃ 'যায়িদ নিহত হলে আমীর হবে জা'ফর ইবন আবী তালিব। জাফর নিহত বা আহত হলে আমীর হবে আবদুল্লাহ ইবন রাওয়াহা। আর সে নিহত বা আহত হলে মুসলমানরা নিজেদের মধ্য থেকে একজনকে আমীর নির্বাচন করবে।'

মুসলিম বাহিনী জর্দানের সিরিয়া সীমান্তে ‘মুতা' নামক স্থানে পৌছে দেখতে পেল, এক লাখ রোমান সৈন্য তাদের মুকাবিলার জন্য প্রস্তুত এবং তাদের সাহায্যের জন্য লাখম, জুজাম, কুদাআ ইত্যাদি আরব গােত্রের আরও এক লাখ খ্রীষ্টান সৈন্য পেছনে প্রতীক্ষা করছে। অন্যদিকে মুসলমানদের সৈন্যসংখ্যা মাত্র তিন হাজার। যুদ্ধ শুরু হতেই যায়িদ বিন হারিসা বীরের ন্যায় শাহাদাত বরণ করেন। অতপর জাফর বিন আবী তালিব তার ঘােড়ার পিঠ থেকে লাফিয়ে পড়েন এবং শত্রু বাহিনী যাতে সেটি ব্যবহার করতে না পারে সেজন্য নিজের তরবারী দ্বারা ঘোড়াটিকে হত্যা করে ফেলেন। তারপর পতাকাটি তুলে ধরেন রােমান বাহিনীর অভ্যন্তরভাগে বহু দূর পর্যন্ত প্রবেশ করে শত্রু নিধন কার্য চালাতে থাকেন। এমতাবস্থায় তার ডান হাতটি দ্বিখণ্ডিত হয়ে যায়। তিনি বাম হাতে পতাকা উঁচু করে ধরেন। কিছুক্ষণের মধ্যে তরবারির অন্য একটি আঘাতে তার বাম হাতটিও দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে যায় । তবুও তিনি হাল ছাড়লেন না। বাহু দিয়ে বুকের সাথে জাপ্টে ধরে তিনি ইসলামী পতাকা সমুন্নত রাখলেন। এ অবস্থায় কিছুক্ষণ পর তরবারির তৃতীয় একটি আঘাতে তার দেহটি দ্বিখণ্ডিত হয়ে যায়।

অতঃপর পতাকাটি আবদুল্লাহ ইবন রাওয়াহা তুলে নিলেন। শত্রু সৈন্যের সাথে বীর বিক্রমে লড়তে লড়তে তিনিও তার দুই সঙ্গীর অনুগামী হলেন। তারপর খালিদ বিন ওয়ালিদ পতাকা হাতে নিয়ে মুসলিম বাহিনীকে উদ্ধার করেন।

এ যুদ্ধে হযরত আবদুল্লাহ ইবন উমারও অংশগ্রহণ করেছিলেন। তিনি বলেনঃ জাফরের লাশ তালাশ করে দেখা গেল, শুধু তাঁর সামনের দিকেই পঞ্চাশটি ক্ষতচিহ্ন। সারা দেহে তার নব্বইটিরও বেশী ক্ষত ছিল। কিন্তু তার একটি ও পেছন দিকে ছিল না। | এ তিন সেনাপতির শাহাদাতের খবর শুনে রাসূল (সা) দারুণভাবে ব্যথিত হন। বেদনা ভারাক্রান্ত হৃদয়ে তিনি তাঁর চাচাত ভাই জা'ফরের বাড়ীতে যান। তখন তাঁর স্ত্রী আসমা স্বামীকে অভ্যর্থনা জানানাের জন্য প্রস্তুতি নিচ্ছেন। তিনি রুটির জন্য আটা বানিয়ে রেখেছেন, ছেলেমেয়েদের গােসল করিয়ে তেল মাখিয়েছেন এবং তাদেরকে নতুন পােশাক পরিয়েছেন।

আসমা বলেনঃ পাতলা ও পরিস্কার একখানা কাপড় দিয়ে পবিত্র মুখমণ্ডল ঢেকে রাসূলকে (সা) আমাদের বাড়ীর দিকে আসতে দেখে আমার মনে নানারকম ভীতি ও শঙ্কার উদয় হল। কিন্তু খারাপ কিছু শুনতে হয় এ ভয়ে আমি তাকে জা'ফর সম্পর্কে কিছু জিজ্ঞেস করতে সাহস পাচ্ছিলমি না। কুশলাদি জিজ্ঞেস করার পর তিনি বললেনঃ জাফরের ছেলেমেয়েদের আমার কাছে নিয়ে এস।' আমি তাদেরকে ডাকলাম। তারা খুশিতে বাগবাগ হয়ে কে আগে রাসুলের (সা) নিকট পৌঁছবে এরূপ একটা প্রতিযােগিতা নিয়ে দৌঁড় দিল। রাসূল (সা) তাদেরকে জড়িয়ে ধরে চুমু দিতে লাগলেন। তখন তার দু'চোখ দিয়ে অঝােরে অশ্রু গড়িয়ে পড়ছিল। আমি বললাম? ইয়া রাসূলাল্লাহ! আমার মা-বাবা আপনার প্রতি কুরবান হােক। আপনি কাঁদছেন কেন?” জা'ফর ও তার সংগী দু'জনের কোন দুঃসংবাদ পেয়েছেন কি? তিনি বললেনঃ হাঁ। আজই তারা শাহাদাত বরণ করেছেন। আর সেই মুহুর্তে ছােট ছেলে-মেয়েদের মুখের হাসি বিলীন হয়ে গেল। যখন তারা শুনতে পেল তাদের মা কান্না ও বিলাপ করছে, তারা নিজ নিজ স্থানে পাথরের মত এমন স্থির হয়ে গেল, যেন তাদের মাথার উপর পাখি বসে আছে। প্রতিবেশী মহিলারা এসে আমার পাশে ভিড় করল। রাসূল (সা) চোখ মুছতে মুছতে বেরিয়ে গেলেন। বাড়ীতে পৌঁছে আওয়াজে মুতাহ্হারাতকে বললেন ! “আজ তােমরা জাফরের পরিবারবর্গের প্রতি একটু নজর রেখ। তারা আজ চেতনাহীন।”

হযরত জাফরের (রা) জন্য রাসুলুল্লাহর (সা) ভালবাসা


হযরত জাফরের শাহাদাতের পর দীর্ঘদিন ধরে রাসূল (সা) শােকাভিভূত ও বিমর্ষ ছিলেন। অবশেষে হযরত জিবরীল (আ) তাঁকে সুসংবাদ দান করেন যে, আল্লাহ তা'আলা জাফরকে তার দুটি কর্তিত হাতের পরিবর্তে নতুন দু'টি রক্তরাঙা হাত দান করেছেন এবং তিনি জান্নাতে ফিরিশতাদের সাথে উড়ে বেড়াচ্ছেন। এ কারণে তার উপাধি হয়, ফুল-জানাহাইন' ও “তাইয়ার' দু' ডানাওয়ালা ও উড়ন্ত।

ইবন সা'দ তার তাবাকাতে বর্ণনা করেনঃ যায়িদ বিন হারিসা, জাফর ইবন আবী তালিবআবদুল্লাহ ইবন রাওয়াহার শাহাদাতের খবর শুনে রাসূলুল্লাহ (সা) উপস্থিত লােকদের উদ্দেশ্যে তাদের পরিচয় তুলে ধরে ও প্রশংসা করে এক সংক্ষিপ্ত খুতবা দেন এবং দু'আ করেনঃ 'হে আল্লাহ, আপনি যায়িদকে ক্ষমা করুন, হে আল্লাহ, আপনি যায়িদকে ক্ষমা করুন। হে আল্লাহ, আপনি জা'ফর ও আবদুল্লাহ ইবন রাওয়াহাকে মাফ করে দিন।'

ইমাম আহমাদ আবদুল্লাহ ইবন আসলাম থেকে বর্ণনা করেন। রাসূলুল্লাহ (সা) জাফরকে বলতেন, 'সিরাত ও সুরাত- চরিত্র ও দৈহিক গঠনে তুমি আমার মত।'


হযরত জা'ফর ছিলেন গরীব মিসকীনদের প্রতি অত্যন্ত সদয় । আবু হুরাইরা (রা) বলেনঃ "আমাদের মিসকীন সম্প্রদায়ের জন্য জাফর ইবন আবী তালিব ছিলেন সর্বোত্তম ব্যক্তি। তিনি আমাদেরকে সংগে করে তার গৃহে নিয়ে যেতেন, যা কিছু তার কাছে থাকত তা আমাদের খাওয়াতেন। যখন তার খাবার শেষ হয়ে যেত তখন তার ছােট্ট শুন্য ঘি-এর মশকটি বের করে দিতেন। আমরা তা ফেঁড়ে ভেতরে যা কিছু লেগে থাকত চেটেচুটে খেতাম। রাসূলুল্লাহ (সা) বলতেন 'আমার আগে যত নবী এসেছেন তাদের মাত্র সাতজন বন্ধু দেওয়া হয়েছিল। কিন্তু আমার বিশেষ বন্ধুর সংখ্যা চৌদ্দ এবং জাফর তার একজন। (বুখারী, মানাকিবু জাফর)



**************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url