ওমরা হজ্জের ভিসার মেয়াদ বাড়লো





ওমরা হজ্জযাত্রীদের ভিসার মেয়াদ বাড়লো

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ডঃ তৌফিক আল-রাবিয়াহ বলেছেন, সকল দেশের সকল ওমরাহ পালনকারীদের জন্য ওমরাহ ভিসা এক থেকে তিন মাস বাড়ানো হয়েছে। বিশ্বের সকল দেশের সাথে ভিসার মেয়াদ বাড়ানোর এই সুবিধা বাংলাদেশের নাগরিকরাও ভোগ করবেন। তিনি তাসখন্দে তার দুই দিনের সরকারি সফরের সময় এই ঘোষণা দেন যখন উজবেকিস্তানের রাষ্ট্রপতি শাভকাত মিরজিওয়েভ ড. আল-রাবিয়ার সফর শেষে সৌদি মন্ত্রীকে বিদায় জানান। মন্ত্রী হজ এবং ওমরাহ পালনকারীদের হজ্জ যাত্রাকে আরও সহজ করার ঘোষণা দেন, যা ইসলাম ও মুসলমানদের সেবায় নেতৃত্বের মহান প্রচেষ্টাকে প্রতিফলিত করে এবং হজ্জযাত্রী ও ওমরা পালনকারীদের জন্য সকল নিয়ম কানুন সহজতর করবে। মন্ত্রী বলেন নুসুক প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেকট্রনিক পরিষেবার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে দ্রুত ভিজিট এবং ওমরাহ ভিসা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।


হজ্জ ও ওমরাহ এজেন্সীর জন্য নির্দেশনা

অপর দিকে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রনালয় বলেছে, যে সমস্ত হজ্জ ও ওমরাহ এজেন্সী এবং প্রতিষ্ঠানগুলি গ্র্যান্ড মসজিদে ওমরাহ করতে চাওয়া হজ্জযাত্রীদের জন্য অনুমতি চেয়ে আবেদন করে তাদেরকে উমরা করতে এবং মসজিদে নববীতে রওজা শরীফ জিয়ারত করতে সৌদি সরকার অনুমতি প্রদান করতে বাধ্য। মন্ত্রনালয় বলেছে, যে ওমরাহ সংস্থাগুলি এবং প্রতিষ্ঠানগুলিকে তাদের অনুমতিতে অনুমোদিত সময়ের মধ্যেই মক্কার গ্র্যান্ড মসজিদে হজ্জযাত্রীদেরকে পৌঁছে দিতে হবে। যারা মক্কায় অবস্থানকালে একাধিকবার ওমরাহ করতে চায় তাদের জন্যও এই নির্দেশনা বলবত থাকবে। মন্ত্রণালয় ওমরাহ কোম্পানী ও প্রতিষ্ঠানগুলোর গুরুত্ব নিশ্চিত করেছে যাতে তীর্থযাত্রীদের সমন্বিত ও ব্যাপক সেবা প্রদানের মাধ্যমে এই খাতে সেবার মান বাড়ানো ও উন্নত করা যায় এবং তাদের জন্য হজ্জযাত্রা সহজতর করা যায়। এবিষয়ে আরও বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন


ওমরাহ ভিসার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

অরিজিনাল পাসপোর্ট অবশ্যই কমপক্ষে ৬ মাসের ভেলিডিটি থাকতে হবে (যার অন্ততপক্ষে ৪টি পেজ ভিসা স্টাম্পিংয়ের জন্যে খালি থাকা প্রয়োজন)
কমপক্ষে ২ কপি সাম্প্রতিক ছবি যার ব্যাকগ্রাউন্ড হতে হবে সাদা
অরিজিনাল স্মার্ট কার্ড অথবা জাতীয় পরিচয়পত্র
শিশুদের জন্যে জন্মসনদ
বিবাহিত / বিবাহিতা দম্পতির জন্যে বিবাহের সরকারি সনদের কপি
৪৫ কিংবা তারচেয়ে কম বয়েসি (প্রাপ্তবয়স্কা) মহিলাদের জন্যে একা ভ্রমনের ক্ষেত্রে আইনত মাহরাম পুরুষের অনুমতিপত্র লাগবে।




*****************************************
সাইটটি ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। আর্টিকেলটি ভাল লাগলে সত্য ও ন্যয়ের পথে অন্য ভাইনদেরকে দাওয়াতের নিয়তে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন। মোহাম্মদীয়া ফাউন্ডেশনের কার্যক্রম, লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জানতে এবং দীন ও মানবতার সেবায় অংশ নিতে OUR ACTION PLAN বাটনে ক্লিক করুন।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url