সাহাবাগণের জীবনকথা-৩৮ || হযরত হামযা ইবন আবদুল মুত্তালিব (রা) - এর জীবনী

হযরত হামযা ইবন আবদুল মুত্তালিব (রা)


হযরত হামযা (রাঃ)

হামযা (রাঃ) এর নাম ও বংশ পরিচয়

নাম তার হামযা, আবু ইয়ালা ও আবু ‘আম্মারা কুনিয়াত এবং আসাদুল্লাহ উপাধি। তিনি ছিলেন রাসূলুল্লাহর (সা) আপন চাচা। হযরত হামযার জননী হালা বিনতু উহাইব রাসূলুল্লাহর (সা) জননী হযরত আমিনার চাচাতাে বােন। তাছাড়া হামযা ছিলেন রাসূলুল্লাহর (সা) দুধ ভাই। আবু লাহাবের দাসী ‘সুওয়াই' তাদের দুজনকে দুধ পান করিয়েছিল। বয়সে তিনি রাসূলুল্লাহর (সা) অপেক্ষা দু' বছর মতান্তরে চার বছর বড়।

হামযা (রাঃ) এর স্বভাব

ছােট বেলা থেকেই তরবারি চালনা, তীরন্দাযী ও কুস্তির প্রতি ছিল তার প্রবল আগ্রহ। ভ্রমণ ও শিকারে ছিল তার সীমাহীন আকর্ষণ। জীবনের বিরাট এক অংশ তিনি এ কাজে ব্যয় করেন।বেশ কিছুকাল যাবত মক্কার অলি গলিতে তাওহীদের দাওয়াত উচ্চারিত হচ্ছিলাে। তবে হামযার মত সিপাহী-স্বভাব মানুষের এ দাওয়াতের প্রতি তেমন মনােযোগ ছিলাে না।

হামযা (রাঃ) এর ইসলাম গ্রহণ

একদিন তিনি শিকার থেকে ফিরছিলেন। সাফা পাহাড়ের কাছাকাছি এলে আবদুল্লাহ ইবনে জুদআনের এক দাসী তাকে ডেকে খবরটি দিল। বললােঃ 'আবু আম্মারা, ইস্, কিছুক্ষণ আগে এসে আপনার ভাতিজার অবস্থা যদি একটু দেখতেন। তিনি কাবার পাশে মানুষকে উপদেশ দিচ্ছিলেন। আবু জাহল তাঁকে শক্ত গালি দিয়েছে, ভীষণ কষ্ট দিয়েছে। কিন্তু মুহাম্মদ কোন প্রত্যুত্তর না করে নিতান্ত অসহায়ভাবে ফিরে গেছেন।' একথা শুনে তার সৈনিকসুলভ রক্ত টগবগ করে উঠলাে। দ্রুত তিনি কাবার দিকে এগিয়ে গেলেন। তার অভ্যাস ছিল, শিকার থেকে ফেরার পথে কারাে সংগে সাক্ষাৎ হলে কিছুক্ষণ দাঁড়িয়ে তার সংগে দুচারটি কথা বলা। কিন্তু আজ তিনি প্রতিশােধ স্পৃহায় উন্মাদ হয়ে পড়লেন। রাস্তায় কারাে দিকে কোন রকম ভ্রুক্ষেপ না করে সােজা কা'বার কাছে গিয়ে আবু জাহলের মাথায় ধনুক দিয়ে সজোরে এক আঘাত বসিয়ে দিলেন। আবু জাহলের মাথা কেটে গেল। অবস্থা বেগতিক দেখে বনু মাখযুমের কিছু লােক আবু জাহলের সাহায্যে ছুটে এলাে। তারা বললােঃ 'হামযা, সম্ভবতঃ তুমি ধর্মত্যাগী হয়েছ।' জবাবে বললেনঃ যখন তার সত্যতা আমার নিকট প্রকাশ হয়ে পড়েছে, তখন তা থেকে আমাকে বিরত রাখবে কে? হ্যা, আমি সাক্ষ্য দিচ্ছি, মুহাম্মাদ আল্লাহর রাসূল। যা কিছু তিনি বলেন সবই সত্যি। আল্লাহর কসম আমি তা থেকে আর ফিরে আসতে পারিনে। যদি তােমরা সত্যবাদী হও, আমাকে একটু বাধা দিয়েই দেখ।' আবু জাহল তার সাহায্যে এগিয়ে আসা লােকদের বললােঃ 'তােমরা আবু আম্মারকে ছেড়ে দাও। আল্লাহর কসম, কিছুক্ষণ আগেই আমি তার ভাতিজাকে মারাত্মক গাল দিয়েছি।'

পরবর্তীকালে হযরত হামযা বলেছেন, আমি ক্রোধে উত্তেজিত হয়ে কথাগুলি তাে বলে ফেল্লাম; কিন্তু আমার পূর্বপুরুষ ও গােত্রের ধর্মত্যাগের জন্য আমি অনুশােচনায় দভিভূত হতে লাগলাম। একটা সন্দেহ ও সংশয়ের আবর্তে পড়ে সারা রাত ঘুমােতে পারলাম না। কা'বায় এসে অত্যন্ত বিনীতভাবে আল্লাহর কাছে দুআ করলাম, যেন আমার অন্তর-দুয়ার সত্যের জন্য উন্মুক্ত হয়ে যায়, অন্তর থেকে সংশয় বিদূরিত হয়। তারপর আমার অন্তর দৃঢ় প্রত্যয়ে পূর্ণ হয়ে যায়। তারপর আমি রাসূলুল্লাহর (সা) নিকট উপস্থিত হয়ে আমার অবস্থা বর্ণনা করলাম। তিনি আমার অন্তরের স্থিত্তির জন্য দু’আ করলেন।

হামযা (রাঃ) এর মাধ্যমে ইসলামের শক্তি বৃদ্ধি

এটা মুসলমানদের সেই দুঃসময়ের কথা যখন রাসূল (সা) আরকাম ইবন আবিল আরকামের গৃহে আশ্রয় নিয়ে গােপনে ইসলামের দাওয়াত দিচ্ছেন। মুসলমান বলতে তখন ছিলেন মুষ্টিমেয় কিছু নিরাশ্রয় মানুষ। এ অবস্থায় আকস্মিকভাবে হযরত হামযার ইসলাম গ্রহণে অবস্থা ভিন্ন দিকে মােড় নেয়। মুমিনদের সাথে কাফিরদের অহেতুক বাড়াবাড়ি ও বেপরােয়া ভাব অনেকটা বন্ধ হয়ে যায়। কারণ, তার দুঃসাহস ও বীরত্বের কথা মক্কার প্রতিটি লোকই জানতো।

হযরত হামযার ইসলাম গ্রহণের পর একদিন হযরত উমর (রা) তার ইসলাম গ্রহণের ঘােষণা দানের জন্য গেলেন রাসূলুল্লাহর (সা) নিকট। তিনি তখন হযরত আরকামের গৃহে কতিপয় সাহাবীর সাথে অবস্থান করছেন। হযরত হামযাও তখন সেখানে। হযরত উমার ছিলেন সশস্ত্র । তাকে দেখেই উপস্থিত সকলে প্রমাদ গুণলাে। কিন্তু হযরত হামযা বলে উঠলেন? তাকে আসতে দাও। যদি সে ভালাে উদ্দেশ্যে এসে থাকে, আমরাও তার সাথে ভালো ব্যবহার করবে। অন্যথায় তারই তরবারি দিয়ে তাকে হত্যা করা হবে।' হযরত উমার ভেতরে ঢুকেই কালেমা তাওহীদ পাঠ করতে শুরু করেন। তখন উপস্থিত মুসলমানদের তাকবীর ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত হয়ে উঠে। এই দুই মনীষীর ইসলাম গ্রহণের পর ইসলাম এক অপ্রতিরোধ্য শক্তিতে পরিণত হয়। মক্কার। মুশরিকরা উপলব্ধি করে, মুহাম্মদের (সা) গায়ে আঁচড় কাটা আর সহজ হবে না।

মক্কায় অবস্থানকালে রাসূলুল্লাহ (সা) তাঁর প্রিয় খাদেম যায়িদ ইবন হারিসার সাথে হামযার ভ্রাতৃসম্পর্ক প্রতিষ্ঠা করে দেন। যায়িদের প্রতি তাঁর ভক্তি ও ভালোবাসা এত প্রগাঢ় হয় যে, যখন তিনি বাইরে কোথাও যেতেন তাকেই সব ব্যাপারে অসীয়াত করে যেতেন।

হামযা (রাঃ) এর জিহাদে অবদান

নবুয়াতের ত্রয়ােদশ বছরে আরাে অনেকের সংগে হযরত হামযাও মদীনায় হিজরাত করলেন। এখানে তার খােদা প্রদত্ত শক্তি ও সাহসিকতা প্রকাশ করার বাস্তব সুযােগ এসে যায়।

হিজরাতের সপ্তম মাসে রাসূল (সা) ঈস' অঞ্চলের সমুদ্র উপকূলের দিকে তিরিশ সদস্যের মুহাজিরদের একটি ক্ষুদ্র বাহিনী পাঠান। উদ্দেশ্য, কুরাইশদের গতিবিধি লক্ষ্য করা। এ বাহিনীতে আনসারদের কেউ ছিল না। এখানে তারা সমুদ্র উপকূলে আবু জাহলের নেতৃত্বে মক্কার তিনশাে অশ্বারােহীর একটি বাহিনীর মুখােমুখি হন। তারা সিরিয়া থেকে ফিরছিল। কিন্তু মাজদী ইবন 'আমর জুহানীর প্রচেষ্টায় এ যাত্রা সংঘর্ষ এড়ানাে সম্ভব হয়। মাজদীর সাথে দু'পক্ষের সন্ধিচুক্তি ছিল। মদীনা থেকে যাত্রার প্রাক্কালে রাসূল (সা) হযরত হামযার হাতে ইসলামী ঝাণ্ডা তুলে দেন। ইবন আবদিল বারসহ কোন কোন ঐতিহাসিক মনে করেন, এটাই ছিল রাসূল (সা) কর্তৃক কোন মুসলমানের হাতে তুলে দেওয়া প্রথম ঝাণ্ডা। (সীরাতু ইবন হিশাম)।

দ্বিতীয় হিজরীর সফর মাসে রাসূলুল্লাহ (সা) নিজে আট জন সশস্ত্র সাহাবী নিয়ে কুরাইশদের বাণিজ্য চলাচল পথে ‘আবওয়া অভিযান পরিচালনা করেন। এ অভিযানেও হযরত হামযা ছিলেন পতাকাবাহী এবং গােটা বাহিনীর কমাণ্ডও ছিল তার হাতে। মুসলিম বাহিনী পৌছার আগেই কুরাইশ কাফিলা অতিক্রম করায় এ যাত্রাও কোন সংঘর্ষ ঘটেনি। এমনিভাবে হিজরী দ্বিতীয় সনের ‘উশায়রা' অভিযানেও হযরত হামযা মুসলিম বাহিনীর পতাকাবাহীর গৌরব লাভ করেন। | হিজরী দ্বিতীয় সনে ইসলামের ইতিহাসে সর্বাধিক গুরুত্বপূর্ণ বদর যুদ্ধ সংঘটিত হয়। এ যুদ্ধে তিনি অংশগ্রহণ করেন। রণক্ষেত্রে উভয়পক্ষ কাতারবন্দী হওয়ার পর কুরাইশ পক্ষের উতবা, শাইবা ও ওয়ালিদ সারি থেকে বেরিয়ে এসে মুসলিম বাহিনীর কাউকে দ্বন্দ যুদ্ধের আহবান জানায়। দ্বীনের সিপাহীদের মধ্য থেকে তিনজন আনসার জওয়ান তাদের আহবানে সাড়া দিয়ে এগিয়ে যান। কিন্তু উতবা চিৎকার করে বলে উঠে। ‘মুহাম্মাদ, আমাদের সমকক্ষ লােকদেরই পাঠাও। এসব অনুপযুক্ত লােকদের সাথে আমরা পড়তে চাই না। রাসূলুল্লাহ (সাঃ) আদেশ দিলেন হামযা, আলী ও উবাইদা ওঠো, সামনে এগিয়ে যাও।' তারা শুধু আদেশের প্রতীক্ষায় ছিলেন। এ তিন বাহাদুর আপন আপন নিযা ও বর্শা নিয়ে তাদের প্রতিপক্ষের সামনে গিয়ে দাঁড়ালেন। প্রথম আক্রমণেই হযরত হামযা জাহান্নামে পাঠালেন উতবাকে। হযরত আলীও বিজয়ী হলেন তার প্রতিপক্ষের ওপর। কিন্তু আবু উবাইদা ও ওয়ালিদের মধ্যে দীর্ঘক্ষণ ধস্তাধস্তি চলতে লাগলাে। অতঃপর আলীর সহযােগিতায় আবু উবাইদা তাকে দ্বিখণ্ডিত করে ফেলেন। শত্রুপক্ষের এ বেগতিক অবস্থা দেখে তুয়াইমা ইবন আদী' তাদের সাহায্যার্থে এগিয়ে। আসে। হামিখার সহযােগিতায় আলী (রা) তরবারির এক আঘাতে তাকে ধরাশায়ী করে ফেলেন। এরপর মুশরিক বাহিনী সর্বাত্মক আক্রমণ চালায়। মুসলিম মুজাহিদরাও ঝাপিয়ে পড়েন। তুমুল লড়াই শুরু হয়ে যায়। এ যুদ্ধে হযরত হামযা পাগড়ীর ওপর উটপাখির পালক গুজে রেখেছিলেন। এ কারণে যে দিকে তিনি যাচ্ছিলেন সুস্পষ্টভাবে তাকে দেখা যাচ্ছিল। দু'হাতে বহুমুষ্টিতে তরবারি ধরে বীরত্বের সাথে কাফিরদের ব্যুহ তছনছ করে দিচ্ছিলেন। এ যুদ্ধে আল্লাহ ও তার রাসূলের (সা) দুশমনরা শোচনীয় পরাজয় বরণ করে। উমাইয়া ইবন খালাফ হযরত আবদুর রহমান ইবন আউফকে জিজ্ঞেস করেছিল? উটপাখির পালক লাগানাে এ লােকটি কে। তিনি যখন বললেন রাসূলুল্লাহর (সা) চাচা হামযা, তখন সে বলেছিল এ ব্যক্তিই আজ আমাদের সবচেয়ে বেশী সর্বনাশ করেছে।'

মদীনার উপকণ্ঠেই ছিল ইয়াহুদী গােত্র বনু কাইনুকা'র বসতি। রাসূলুল্লাহ (সা) মদীনায় আসার পর তাদের সাথে একটি মৈত্রীচুক্তি সম্পাদন করেছিলেন। কিন্তু বদর যুদ্ধে মুসলমানদের বিজয় লাভে তাদের হিংসার আগুন জ্বলে ওঠে। তারা বিদ্রোহী হয়ে ওঠে। এ চুক্তি ভংগের কারণে রাসূল (সা) দ্বিতীয় হিজরীর শাওয়াল মাসে তাদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করেন। এ অভিযানেও হযরত হামযা পতাকাবাহীর দায়িত্ব পালন করেন।

বদরের শোচনীয় পরাজয়ে কুরাইশদের আত্ম অভিমান দারুণভাবে আহত হয়। প্রতিশােধ স্পৃহায় উন্মত্ত বিশাল কুরাইশ বাহিনী হিজরী তৃতীয় সনে মদীনার দিকে ধাবিত হলাে। আল্লাহর রাসুল (সা) সংগীদের নিয়ে উহুদ পাহাড়ের পাদদেশে তাদের গতিরােধ করেন। শাওয়াল মাসে উহুদ যুদ্ধ শুরু হয়। কাফিরদের পক্ষ থেকে সিবা' নামক এক বাহাদুর সিপাহী এগিয়ে এসে দ্বন্দ্ব যুদ্ধের আহ্বান জানায়। হযরত হামযা কোষমুক্ত তরবারি হাতে নিয়ে ময়দানে এসে হুংকার ছেড়ে বললেনঃ ওরে উম্মে আনমারের অপবিত্র পানির সন্তান, তুই এসেছিস আল্লাহ ও তার রাসূলের বিরুদ্ধে লড়তে? এ কথা বলে তিনি এমন প্রচণ্ড আক্রমণ চালালেন যে, এক আঘাতেই সিবার কাজ শেষ। তারপর সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে গেল। হযরত হামযার ক্ষিপ্র আক্রমণে কাফিরদের ব্যুহ তছনছ হয়ে গেল। এ যুদ্ধে তিনি একাই তিরিশ জন কাফির সৈন্যকে হত্যা করেন।

হামযার (রাঃ) শাহাদাত বরণ

যেহেতু হযরত হামযা বদর যুদ্ধে কুরাইশদের বাছাবাছা নেতৃবৃন্দকে হত্যা করেছিলেন, এ কারণে কুরাইশদের সকলেই তাঁরই খুনের পিয়াসী ছিল সবচেয়ে বেশী ।

হযরত হামযার হত্যাকারী ওয়াহশী উহুদ ময়দানে হামযার হত্যা ঘটনাটি পরবর্তীকালে বর্ণনা করেছেন। ইবন হিশাম তার সীরাত' গ্রন্থে তা উল্লেখ করেছেন। ওয়াহশী বলেন? 'আমি ছিলাম জুবাইর ইবন মুতয়িমের এক হাবশী ক্রীতদাস। বদর যুদ্ধে জুবাইরের চাচা দুয়াইম ইবন 'আদী হামযার হাতে নিহত হয়। মক্কায় ফিরে জুবাইর আমাকে বললাে, যদি তুমি মুহাম্মাদের চাচা হামাকে হত্যা করে আমার চাচার হত্যার বদলা নিতে পার, আমি তােমাকে মুক্ত করে দেব। আমাকে সে বিশেষভাবে ট্রেনিং দিল। আমি শুধু হামযাকে হত্যার উদ্দেশ্যেই উহুদের দিকে রওয়ানা হলাম। যুদ্ধ শুরু হলাে। একটা পাথরের আড়ালে লুকিয়ে হামযার প্রর্তীক্ষা করতে লাগলাম। এক পর্যায়ে আমার কাছাকাছি উপস্থিত হলে অতর্কিতে আক্রমণ করে হত্যা করলাম। তারপর আমার স্বপক্ষ সৈন্যদের নিকট ফিরে এসে নিষ্কর্মা হয়ে বসে থাকলাম। যুদ্ধে আর অংশ গ্রহণ করলাম না। কারণ, আমার উদ্দেশ্য পূর্ণ হয়ে গেছে। আমি মক্কায় ফিরে এলে আমাকে দাসত্ব থেকে মুক্তি দেওয়া হয়।'

এ মর্মান্তিক ঘটনা সংঘটিত হয় 'তৃতীয় হিজরীর শাওয়াল মাসের মাঝামাঝি। হযরত হামযার বয়স তখন ষাটের কাছাকাছি।

হযরত হামযার শাহাদাত লাভের পর কুরাইশ রমণীরা আনন্দ সংগীত গেয়েছিল। আবু সুফিয়ানের স্ত্রী হিন্দা বিনতু উতবা হামযার নাক-কান কেটে অলংকার বানিয়েছিল, বুক, পেট চিরে কলিজা বের করে চিবিয়ে থুথু নিক্ষেপ করেছিল। একথা শুনে রাসূল (সা) জিজ্ঞেস করেছিলেন, সে কি তার কিছু অংশ খেয়েও ফেলেছে। লােকেরা বলেছিলঃ না। তিনি বলেছিলেন হামযার দেহের কোন একটি অংশও আল্লাহ জাহান্নামে যেতে দেবেন না।

হামযা (রাঃ) সকল শহীদের নেতা

যুদ্ধ শেষে শহীদের দাফন-কাফনের পালা শুরু হলাে। রাসূল (সা) সম্মানিত চাচার লাশের কাছে এলেন। যেহেতু হিন্দা তাঁর নাক-কান কেটে বিকৃত করে ফেলেছিল, তাই এ দৃশ্য দেখে তিনি কেঁদে ফেললেন। তিনি বললেনঃ কিয়ামতের দিন হামযা হবে 'সাইয়েদ্যদুশ শুহাদা বা সকল শহীদের নেতা। তিনি আরো বললেনঃ তােমার ওপর আল্লাহর রহমত বর্ষিত হোক। আমার জানামতে তুমি ছিলে আত্মীয়তার সম্পর্কের ব্যাপারে অধিক সচেতন, অতিশয় সকর্মশীল। যদি সাফিয়্যার শোক ও দুঃখের কথা আমার মনে না থাকতো তাহলে এভাবেই তোমাকে ফেলে রেখে যেতাম, যাতে পশুপাথী তােমাকে খেয়ে ফেলত এবং কিয়ামতের দিন তাদের পেট থেকে আল্লাহ তোমাকে জীবিত করতেন। আল্লাহর কসম, “তােমার প্রতিশোধ নেওয়া আমার ওপর ওয়াজিব। আমি তাদের সত্তর জনকে তােমার মত নাক-কান কেটে বিকৃত করবাে।' রাসূলুল্লাহর (সা) এ কসমের পর জীবরীল (আ) সূরা নাহলের নিম্নোক্ত আয়াত দু'টি নিয়ে অবতীর্ণ হলেন ।

‘যদি তােমরা প্রতিশোধ গ্রহণ কর, তবে ঠিক ততখানি করবে যতখানি অন্যায় তােমাদের প্রতি করা হয়েছে। তবে তোমরা ধৈর্য ধারণ করলে, ধৈর্যশীলদের জন্য তাই-ই তাে উত্তম। ধৈর্য ধারণ কর। তােমার ধৈর্য তাে হবে আল্লাহরই সাহায্যে। তাদের জন্য দুঃখ করাে না এবং তাদের ষড়যন্ত্রে তুমি মনঃক্ষুন্ন হয়োনা।' (সূরা নাহল/১২৬-২৭)।
এ আয়াত নাযিলের পর রাসূল (সা) কসমের কাফফারা আদায় করেন। (তাবাকাতে ইবন সাদ)।

হামযার (রাঃ) দাফন কাফন

হযরত সাফিয়্যা ছিলেন হযরত হামযার সহােদর। ভাইয়ের শাহাদাতের খবর শুনে তাকে এক নজর দেখার জনা দৌড়ে আসেন। কিন্তু রাসূল (সা) তাঁকে দেখতে না দিয়ে কিছু সান্ত্বনা দিয়ে ফিরিয়ে দেন। ভাইয়ের কাফনের জন্য হযরত সাফিয়্যা দু'খানি চাদর পাঠান। কিন্তু হযরত হামযারই পাশে আরেকটি লাশও কাফনহীন অবস্থায় পড়ে ছিল। তাই চাদর দু'খানি দু'জনের মধ্যে ভাগ করে দেওয়া হয়। হযরত খাব্বাব ইবনুল আরাত (রা) বলেন, একটি চাদর ছাড়া হামযাকে কাফন দেওয়ার জন্য আর কোন কাপড় আমরা পেলাম না। তা দিয়ে পা ঢাকলে মাথা এবং মাথা ঢাকলে পা বেরিয়ে যাচ্ছিল। তাই আমরা চাদর দিয়ে মাথা এবং “ইজখির ঘাস দিয়ে পা ঢেকে দিলাম। (হায়াতুস সাহাবা১/৩২৬) সাইয়্যেদুশ শুহাদা হযরত হামযাকে উহুদের ময়দানেই দাফন করা হয়। ইমাম বুখারী হযরত জাবির থেকে বর্ণনা করেছেন, রাসূলুল্লাহ (সা) উহুদ যুদ্ধের শহীদদের দু’জন করে একটি কবরে দাফন করেছিলেন। হযরত হামযা ও আবদুল্লাহ ইবন জাহাশকে এক কবরে দাফন করা হয়।

ইবন হাজার আল-ইসাবা' গ্রন্থে ‘ফাওয়ায়েদে আবিত তাহিরের সূত্রে উল্লেখ করেছেন যে, হযরত জাবির (রা) বলেনঃ মুয়াবিয়া যে দিন উহুদে কুপ খনন করেছিলেন সেদিন আমরা উহুদের শহীদদের জন্য কান্নাকাটি করেছিলাম। শহীদদের আমরা সম্পূর্ণ তাজা অবস্থায় পেয়েছিলাম। এক ব্যক্তি হযরত হামযার পায়ে আঘাত করলে ফিনকি দিয়ে রক্ত বের হয়ে পড়ে।

হযরত হামযার হত্যাকারী হযরত ওয়াহশী (রা) মক্কা বিজয়ের পর ইসলাম গ্রহণ করে রাসূলুল্লাহর (সা) খেদমতে হাজির হলেন। রাসূলুল্লাহ (সা) তাকে জিজ্ঞেস করলেনঃ ‘তুমি কি ওয়াহশী?’ জবাব দিলেনঃ হাঁ। 'তুমিই কি হামযাকে হত্যা করেছো?' জবাব দিলেন : “আল্লাহর রাসূল যা শুনেছেন, তা সত্য।' রাসূল (সা) বললেন : তুমি কি তোমার চেহারা আমার নিকট একটু গোপন করতে পার?' তক্ষুনি তিনি বাইরে বেরিয়ে যান এবং জীবনে আর কখনো রাসূলুল্লাহর (সা) মুখোমুখি হননি। রাসূলুল্লাহর (সা) ওফাতের পর হযরত আবু বকর সিদ্দীকের (রা) খিলাফত কালে ভণ্ডনবী মুসাইলামার বিরুদ্ধে অভিযান চালানো হয়। তিনিও সে অভিযানে অংশ নিলেন এই উদ্দেশ্যে যে, মুসাইলামাকে হত্যা করে হযরত হামযার হত্যার কাফ্ফারা আদায় করবেন । তিনি সফল হলেন । এভাবে আল্লাহতাআলা তাঁকে দিয়ে ইসলামের যতটুকু ক্ষতি করেন তার চেয়ে বেশী উপকার সাধন করেন ।

হযরত হামযার মধ্যে কাব্য প্রতিভাও ছিল। ইসলাম গ্রহণ করার পর তখনকার অনুভূতি তিনি কাব্যের মাধ্যমে প্রকাশ করেছিলেন। সীরাতে ইবনে হিশামে “হামযার ইসলাম গ্রহণ” অধ্যায়ের টীকায় তার কিছু অংশ উদ্ধৃত হয়েছে ।

**************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url