মাসলা মাসায়েল-১৯ || স্ত্রীকে শাসনের পদ্ধতি || স্ত্রী শরিয়তের বিপক্ষে আচরণ করছে







স্ত্রী শরিয়তের বিপক্ষে আচরণ করলে স্ত্রীকে শাসনের পদ্ধতি                       



প্রশ্নঃ  আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আমি সদ্য বিবাহিত। আমার স্ত্রী শরিয়তের বিপক্ষে আচরণ করছে।যা আগে জানা হয় নি। এখন আমার করনীয় কি?


উত্তর

و علَيْــــــــــــــــــــكُم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


দাম্পত্য জীবনে চলার পথে কোন সমস্যার সম্মুখীন হলে তার সমাধান প্রসঙ্গে আল্লাহপাক রাব্বুল আলামিন কুরআনুল কারিমে এরশাদ করেন।

وَالّٰتِیۡ تَخَافُوۡنَ نُشُوۡزَہُنَّ فَعِظُوۡہُنَّ وَاہۡجُرُوۡہُنَّ فِی الۡمَضَاجِعِ وَاضۡرِبُوۡہُنَّ ۚ فَاِنۡ اَطَعۡنَکُمۡ فَلَا تَبۡغُوۡا عَلَیۡہِنَّ سَبِیۡلًا ؕ اِنَّ اللّٰہَ کَانَ عَلِیًّا کَبِیۡرًا. وَاِنۡ خِفۡتُمۡ شِقَاقَ بَیۡنِہِمَا فَابۡعَثُوۡا حَکَمًا مِّنۡ اَہۡلِہٖ وَحَکَمًا مِّنۡ اَہۡلِہَا ۚ اِنۡ یُّرِیۡدَاۤ اِصۡلَاحًا یُّوَفِّقِ اللّٰہُ بَیۡنَہُمَا ؕ اِنَّ اللّٰہَ کَانَ عَلِیۡمًا خَبِیۡرًا

অর্থ- আর যাদের মধ্যে অবাধ্যতার আশঙ্কা কর তাদের সদুপদেশ দাও, তাদের শয্যা ত্যাগ কর এবং প্রহার কর। যদি তাতে তারা বাধ্য হয়ে যায়, তবে আর তাদের জন্য অন্য কোন পথ অনুসন্ধান করো না। নিশ্চয় আল্লাহ সবার উপর শ্রেষ্ঠ।

যদি তাদের মধ্যে সম্পর্কচ্ছেদ হওয়ার মত পরিস্থিতিরই আশঙ্কা কর, তবে স্বামীর পরিবার থেকে একজন এবং স্ত্রীর পরিবার থেকে একজন সালিস নিযুক্ত করবে। তারা উভয়ের মীমাংসা চাইলে আল্লাহ সর্বজ্ঞ, সবকিছু অবহিত।—আন নিসা - ৩৫
উক্ত আয়াতের মধ্যে বর্ণিত পদ্ধতি অনুসারে আপনি আপনার স্ত্রীকে সর্বপ্রথম সুন্দর ও মার্জিত ভাষায় বিষয়টি বুঝিয়ে বলতে পারেন। তাতে কোন কাজ না হলে তার শয্যা ত্যাগ করে আলাদা শয্যা গ্রহণ করতে পারেন। এতে কোন কাজ না হলে তার চেহারা ব্যতীত শরীরের অন্য কোন জায়গায় হালকাভাবে প্রহার করতে পারেন। এক্ষেত্রেও কোন কাজ না হলে আপনাদের উভয়ের ফ্যামিলির থেকে বুঝবান দুজন ব্যক্তি সালিশ নির্ধারণ করে তাদের মাধ্যমে বিষয়টি সুরাহা করতে পারেন। তবে আয়াতের ধারাবাহিকতা অনুসারে আপনাকে একটির পর একটি পদক্ষেপ গ্রহণ করতে হবে। শুরুতেই আপনি স্ত্রীকে প্রহার করা বা কঠিন কোন পদক্ষেপ গ্রহণ করা যাবে না।


والله اعلم بالصواب


উত্তর দিয়েছেনঃ মুফতি মোহাম্মদ আমীর হোসাইন
মুহাদ্দীস, শাইখ আবু সাঈদ ইসলামিক রিসার্চ সেন্টার মোহাম্মাদপুর।





****************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url