ঝগড়া নয়, ভালোবাসতে শিখুন



কোন অবস্থাতেই ঝগড়া নয়

ভালোবাসতে শিখুন


ভাইয়ে ভাইয়ে আর কত দন্ধ! ভুল হলে ক্ষমা করতে শিখুন। একটু কথা কাটাকাটির কারণে অযথা একে অপরকে রক্তাক্ত করে ফেলা নির্বোধ, জ্ঞানহীন, মূর্খ মানুষের কাজ ছাড়া কিছুই না। ছোট ভাই যেমন বড় ভাইকে তুচ্ছতাচ্ছিল্য করে কথা বলা অন্যায়, ঠিক বড়ভাইদেরকেও ছোটদের এসব ভুলগুলো ভালোবেসে শুধরে দেওয়া কর্তব্য‌। ছোটদের ভুলের জন্য তাকে মেরে রক্তাক্ত করে ফেলা এসব ভালোবাসা, স্নেহের কোন তালিকাতেই পড়ে না। এসবে যেমন ভাইয়ে ভাইয়ে দন্ধ সৃষ্টি হয় তেমনি জাগে একে অপরের সাথে দূরত্ব‌ আর শত্রুতা।

রমজানের আগের ঘটনা। তখন সকাল নয়টা বাজে। ঘুম থেকে উঠে সকালের নাস্তা করেছিলাম। এরই মাঝে পাশের ঘর থেকে ঝগড়ার আওয়াজ। ছোট আর বড় ভাইয়ের মাঝে বাজারে যাওয়া নিয়ে প্রবল ঝগড়া চলছে। এক পর্যায়ে হাতাহাতি অতঃপর দুজনেই রক্তাক্ত। আমরা দুই ভাই দৌড়ে গিয়ে কোনভাবেই কাউকে থামাতে পারছিলাম না। খুব কষ্ট করে দুইজন কে পৃথক করলাম। অবশেষে ঝগড়ার কারণ হিসেবে জানতে পারি, মা আদেশ করেছিল ঘরে খাদ্য শেষ, একটু বাজারে গিয়ে কিছু কিনে নিয়ে আয়। অতঃপর বড় ভাই ছোট কে আর ছোট ভাই বড় কে আদেশ দিতে লাগলো। কথা কাটাকাটির একপর্যায়ে ছোট ভাই বড় ভাইকে তুই করে কথা বলে ফেলে। আর সেইখান থেকেই ঝগড়ার আবির্ভাব ঘটে।

একটু ভাবুন তো, এমন পরিস্থিতিতেও কি সেখানে ঝগড়া না হয়ে আমাদের জন্য শিক্ষনীয় একটি গল্প হতে পারতো না? হতে পারতো না কি ভাইয়ে ভাইয়ে ভালোবাসার অটুট এক বন্ধনের সুন্দর গল্প? কিন্তু কি হয়ে গেল দেখুন! একি মায়ের সন্তান, একি পাতিলের ভাত খেয়ে বড় হয়েছে দুজন। তাহলে কেন তাদের মাঝে এমন ফাটল দেখা দিলো? কেনইবা একে অপরের রক্ত ঝরালো?

এর সমাধানে আমি এতটুকুই বলবো যে, তাদের মাঝে ইসলামের সঠিক জ্ঞান না থাকা এবং নিজেদের কে কোন বিজ্ঞ আলেমের দিকনির্দেশনায় পরিচালিত না করাই এর একমাত্র কারণ। কারন ইসলামের সঠিক জ্ঞান থাকলে আজ তাদের মাঝে ঝগড়ার পরিবর্তে ভ্রাতৃত্বের এক নতুন অধ্যায় সৃষ্টি হতো।

একারণেই আল্লাহ রাব্বুল আলামীন সূরা আল ইমরানে বলেছেন যে, 'হে ঈমানদারগণ! তোমরা আল্লাহর রজ্জুকে আঁকড়ে ধর এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না'। (সূরা আল ইমরান: আয়াত ১০৩)

এবং দু-জাহানের সরদার জানাবে মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 'পারস্পরিক ভালোবাসা, দয়া, অনুগ্রহ, মায়া-মমতার দৃষ্টিকোণ থেকে তুমি মুমিনদের দেখবে একটি দেহের মতো। যদি দেহের কোন একটি অংশ আহত হয়ে পড়ে তবে অন্যান্য অংশও তা অনুভব করে'।

(সহীহুল বুখারী)

 

 No matter what language you are a reader of, you can choose your language from over a hundred languages at the bottom right of our web site. May Allah help us.



****************************************

>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url