যঈফ ও জাল হাদিসের ফেতনা থেকে সাবধান, পর্ব - ১৪




যঈফ ও জাল হাদিসের ফেতনা


  • আযানের তাকবীর পৃথক পৃথক
  • শিষ্টাচারে সুন্দর রূপ দান
  • তর্জনী অংগুলি দ্বারা দু’ চোখ মাসাহ করা
  • কুরবানীর পশু হবে পুল-সিরাতের বাহন
  • সালাত ছুটে যাবার পূর্বেই সালাত এবং মৃত্যুর পূর্বেই দ্রুত তওবা
- এরকম কথাকে অনেকেই সহীহ হাদিস বলে চালিয়ে দেন। আসলে এগুলোর কোনটিই সহীহ হাদিস নয়। কোনটি একেবারেই বানোয়াট, কোনটি মিথ্যা আবার কোনটি সহীহ হাদিসের অনুকরণে ভুল হাদিস- এসব হাদিসই যঈফ বা জাল হাদিস। যে কথা রাসুলুল্লাহ (সা:) বলেননি, সেকথাকে রাসুলের (সা:) কথা বলে চালিয়ে দেওয়া চরম জালিয়াতি এবং অতি জঘন্য গুনাহের কাজ। আসুন যঈফ বা জাল হাদিসগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেই এবং এসব হাদিসের ব্যবহার থেকে নিজেরা বিরত থাকি এবং অন্যদেরকে বিরত রাখি। আমাদের এই আর্টিকেলগুলো আপনাদের নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করলে অনেকেই উপকৃত হবেন। আশা করি দ্বীনের স্বার্থে এগুলো শেয়ার করবেন।


যঈফ  ও জাল হাদিস নং     ৭১ 

আযানের তাকবীর পৃথক পৃথক


৭১। তাকবীর হচ্ছে পৃথক পৃথক ভাবে। (অর্থাৎ আযানের তাকবীর)
হাদীসটির কোন ভিত্তি নেই।

এমনই বলেছেন হাফিয ইবনু হাজার, সাখাবী ও সুয়ূতী। তবে সুয়ূতী এটিকে ইবরাহীম নাখ’ঈর কথা হিসাবে উল্লেখ করেছেন। তিনি এ তাকবীর দ্বারা বুঝিয়েছেন সালাতের তাকবীর। আযানের সাথে এর কোন সম্পর্ক নেই, যেমনভাবে কেউ কেউ ধারণা পোষণ করেছেন। মিসরের একদল লোক এ হাদীসের উপর আমল করে পৃথক পৃথক ভাবে আযান দিয়ে থাকেন। যদিও এ পদ্ধতিতে আযান দেয়ার কোন ভিত্তি সুন্নাতের মধ্যে নেই। কারণ আযানে দু’ তাকবীরকে একসাথে জোড়া জোড়া করে বলার ব্যাপারে সহীহ সুন্নাতে প্রকাশ্য ইঙ্গিত এসেছে। যা সহীহ মুসলিমে উমর (রাঃ) হতে বর্ণিত হয়েছে।

التكبير جزم
لا أصل له

كما قال الحافظ ابن حجر والسخاوي، وكذا السيوطي، وله رسالة خاصة في الحديث في كتابه " الحاوي للفتاوي " (2 / 71) وقد بين فيها أنه من قول إبراهيم النخعي، وأن معنى قوله جزم لا يمد ثم ذكر قول من فسره بأنه لا يعرب بل يسكن آخره
ثم رده من وجوه ثلاثة أوردها فليراجعها من شاء
ثم إن الحديث مع كونه لا أصل له مرفوعا، وإنما هو من قول إبراهيم، فإنما يريد به التكبير في الصلاة كما يستفاد من كلام السيوطي في الرسالة المشار إليها فلا علاقة له بالأذان كما توهم بعضهم، فإن هناك طائفة من المنتمين للسنة في مصر وغيرها تؤذن كل تكبيرة على حدة: الله أكبر، الله أكبر، عملا بهذا الحديث زعموا! والتأذين على هذه الصفة مما لا أعلم له أصلا في السنة، بل ظاهر الحديث الصحيح خلافه، فقد روى مسلم في " صحيحه " (2 / 4) من حديث عمر ابن الخطاب مرفوعا: " إذا قال المؤذن: الله أكبر الله أكبر، فقال أحدكم
الله أكبر الله أكبر، ثم قال: أشهد أن لا إله إلا الله، قال: أشهد أن لا إله ألا الله، الحديث ... ففيه إشارة ظاهرة إلى أن المؤذن يجمع بين كل تكبيرتين، وأن السامع يجيبه كذلك، وفي شرح صحيح مسلم للنووي ما يؤيد هذا فليراجعه من شاء
ومما يؤيد ذلك ما ورد في بعض الأحاديث أن الأذان كان شفعا شفعا

التكبير جزم لا أصل له - كما قال الحافظ ابن حجر والسخاوي، وكذا السيوطي، وله رسالة خاصة في الحديث في كتابه " الحاوي للفتاوي " (2 / 71) وقد بين فيها أنه من قول إبراهيم النخعي، وأن معنى قوله جزم لا يمد ثم ذكر قول من فسره بأنه لا يعرب بل يسكن آخره ثم رده من وجوه ثلاثة أوردها فليراجعها من شاء ثم إن الحديث مع كونه لا أصل له مرفوعا، وإنما هو من قول إبراهيم، فإنما يريد به التكبير في الصلاة كما يستفاد من كلام السيوطي في الرسالة المشار إليها فلا علاقة له بالأذان كما توهم بعضهم، فإن هناك طائفة من المنتمين للسنة في مصر وغيرها تؤذن كل تكبيرة على حدة: الله أكبر، الله أكبر، عملا بهذا الحديث زعموا! والتأذين على هذه الصفة مما لا أعلم له أصلا في السنة، بل ظاهر الحديث الصحيح خلافه، فقد روى مسلم في " صحيحه " (2 / 4) من حديث عمر ابن الخطاب مرفوعا: " إذا قال المؤذن: الله أكبر الله أكبر، فقال أحدكم الله أكبر الله أكبر، ثم قال: أشهد أن لا إله إلا الله، قال: أشهد أن لا إله ألا الله، الحديث ... ففيه إشارة ظاهرة إلى أن المؤذن يجمع بين كل تكبيرتين، وأن السامع يجيبه كذلك، وفي شرح صحيح مسلم للنووي ما يؤيد هذا فليراجعه من شاء ومما يؤيد ذلك ما ورد في بعض الأحاديث أن الأذان كان شفعا شفعا


যঈফ  ও জাল হাদিস নং     ৭২ 

শিষ্টাচারে সুন্দর রূপ দান


৭২। আল্লাহ তা’য়ালা আমাকে শিষ্টাচার শিক্ষা দিয়েছেন, অতঃপর আমার শিষ্টাচারে সুন্দর রূপ দান করেছেন।
হাদীসটি দুর্বল।

হাদীসটি দুর্বল। ইবনু তাইমিয়া “মাজমু’আতুর রাসায়েলিল কুবরা” গ্রন্থে (২/৩৩৬) বলেনঃ হাদীসটির অর্থ সহীহ, কিন্তু তার সনদ সম্পর্কে জানা যায় না। সাখাবী ও সুয়ূতী তার একথাকে সমর্থন করে শক্তিশালী করেছেন। দেখুন "কাশফুল খাফা" (১/৭০)।

أدبني ربي فأحسن تأديبي
ضعيف

قال ابن تيمية في " مجموعة الرسائل الكبرى " (2 / 336) : معناه صحيح، ولكن لا يعرف له إسناد ثابت، وأيده السخاوي والسيوطي فراجع " كشف الخفاء " (1 /70)

أدبني ربي فأحسن تأديبي ضعيف - قال ابن تيمية في " مجموعة الرسائل الكبرى " (2 / 336) : معناه صحيح، ولكن لا يعرف له إسناد ثابت، وأيده السخاوي والسيوطي فراجع " كشف الخفاء " (1 /70)


যঈফ  ও জাল হাদিস নং     ৭৩ 

তর্জনী অংগুলি দ্বারা দু’ চোখ মাসাহ করা


৭৩। যে ব্যাক্তি তর্জনী অংগুলি দু’টোর ভিতরের অংশ দ্বারা মুয়াযযিন কর্তৃক আস-হাদু’আন্না মুহাম্মাদার রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলার সময় দু’ চোখ মাসাহ করবে; তার জন্য রাসুল-এর সুপারিশ অপরিহার্য হয়ে যাবে।
হাদীসটি সহীহ নয়।

হাদিসটি দাইলামী "মুসনাদুল ফিরদাউস" গ্রন্থে আবু বাকর (রাঃ) হতে মারফু’ হিসেবে বর্ণনা করেছেন।

ইবনু তাহির "আত-তাযকীরাহ" গ্রন্থে বলেনঃ এটি সহীহ নয়।
শাওকানী "আহাদীসুল মাওযূ’আহ" গ্রন্থে (পৃঃ ৯) অনুরূপ কথাই বলেছেন। সাখাবীও "মাকাদীসুল হাসানা" গ্রন্থের মধ্যে অনুরূপ বলেছেন।

مسح العينين بباطن أنملتي السبابتين عند قول المؤذن: أشهد أن محمدا رسول الله ... إلخ وأن من فعل ذلك حلت له شفاعته صلى الله عليه وسلم
لا يصح

رواه الديلمي في " مسند الفردوس " عن أبي بكر رضي الله عنه مرفوعا
قال ابن طاهر في " التذكرة ": لا يصح، كذا في " الأحاديث الموضوعة " للشوكاني
(ص 9) وكذلك قال السخاوي في المقاصد

مسح العينين بباطن أنملتي السبابتين عند قول المؤذن: أشهد أن محمدا رسول الله ... إلخ وأن من فعل ذلك حلت له شفاعته صلى الله عليه وسلم لا يصح - رواه الديلمي في " مسند الفردوس " عن أبي بكر رضي الله عنه مرفوعا قال ابن طاهر في " التذكرة ": لا يصح، كذا في " الأحاديث الموضوعة " للشوكاني (ص 9) وكذلك قال السخاوي في المقاصد


যঈফ  ও জাল হাদিস নং     ৭৪ 

কুরবানীর পশু হবে পুল-সিরাতের বাহন


৭৪। তোমরা মোটা-তাজা শক্তিশালী পশু দ্বারা কুরবানী কর; কারন তা হবে পুল-সিরাতের উপর তোমাদের বাহন।
এ ভাষায় হাদীসটির কোন ভিত্তি নেই।

ইবনু সালাহ বলেনঃ هذا حديث غير معروف ولا ثابت এ হাদিসটি পরিচিতও না এবং সাব্যস্তও হয়নি। হাদীসটি ইসমাঈল আল-আজলুনী “আল-কাশফ” গ্রন্থে উল্লেখ করেছেন। তার পূর্বে ইবনুল মুলাক্কিন “আল-খুলাসা" গ্রন্থে (১৬৪/২) উল্লেখ করেছেন।

আমি (আলবানী) বলছিঃ হাদীসটির সনদ খুবই দুর্বল। এটি সম্পর্কে ২৬৮৭ নং হাদীসে বিস্তারিত আলোচনা আসবে। ইনশাআল্লাহ।

عظموا ضحاياكم فإنها على الصراط مطاياكم
لا أصل له بهذا اللفظ

قال ابن الصلاح: هذا حديث غير معروف ولا ثابت، نقله الشيخ إسماعيل العجلوني في " الكشف " ومن قبله ابن الملقن في " الخلاصة " (164 / 2) وزاد: قلت
وأسنده صاحب الفردوس بلفظ " استفرهو ا " بدل " عظموا " أي: ضحوا بالثمينة القوية السمينة
قلت: وسنده ضعيف جدا، وسوف يأتي تحقيق الكلام عليه بإذن الله تعالى (2687)

عظموا ضحاياكم فإنها على الصراط مطاياكم لا أصل له بهذا اللفظ - قال ابن الصلاح: هذا حديث غير معروف ولا ثابت، نقله الشيخ إسماعيل العجلوني في " الكشف " ومن قبله ابن الملقن في " الخلاصة " (164 / 2) وزاد: قلت وأسنده صاحب الفردوس بلفظ " استفرهو ا " بدل " عظموا " أي: ضحوا بالثمينة القوية السمينة قلت: وسنده ضعيف جدا، وسوف يأتي تحقيق الكلام عليه بإذن الله تعالى (2687)


যঈফ  ও জাল হাদিস নং     ৭৫ 

সালাত ছুটে যাবার পূর্বেই সালাত এবং মৃত্যুর পূর্বেই দ্রুত তওবা


৭৫। সালাত (নামায/নামাজ) ছুটে যাবার পূর্বেই দ্রুত তোমরা তা আদায় কর এবং মৃত্যু গ্রাস করার পূর্বেই দ্রুত তওবা কর।
হাদীসটি জাল।

তবে তার অর্থটি সঠিক। সাগানী "আল-আহাদীসুল মাওযূ’আহ" গ্রন্থে (পৃঃ ৪-৫) হাদিসটি উল্লেখ করেছেন।

عجلوا بالصلاة قبل الفوت، وعجلوا بالتوبة قبل الموت
موضوع

ومعناه صحيح، أورده الصغاني في " الأحاديث الموضوعة " (ص 4 - 5)



******************************
সাইটটি ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। আর্টিকেলটি ভাল লাগলে সত্য ও ন্যয়ের পথে অন্য ভাইনদেরকে দাওয়াতের নিয়তে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন। মোহাম্মদীয়া ফাউন্ডেশনের কার্যক্রম, লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জানতে এবং দীন ও মানবতার সেবায় অংশ নিতে OUR ACTION PLAN বাটনে ক্লিক করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url