|| Karbala Kahini All Episode || কারবালা কাহিনী সকল পর্ব || Karbala Kahini Bengali Dubbing || কারবালা কাহিনী বাংলা ডাবিং ||







"কারবালা কাহিনী" হল একটি মহাকাব্যিক/ঐতিহাসিক ধারাবাহিক ইরানী টেলিভিশন সিরিজ। এটি পরিচালনা করেছেন দাভুদ মিরবাঘেরি, ধারাবাহিকটি মুখতার আল-সাকাফির জীবনের উপর ভিত্তি করে নির্মিত। ১৪০ এরও বেশি অভিনেতা এতে অভিনয় করেছেন।

কারবালা কাহিনীর মূল চরিত্রের ঐতিহাসিক কাহিনী সংক্ষেপঃ
মুখতার ইবনে আবি উবায়েদ আল সাকাফির জন্ম ৬২২ খ্রিস্টাব্দে তায়েফে। তিনি ছিলেন কুফা কেন্দ্রীক একজন আলীয়পন্থী বিপ্লবী। তিনি ৬৮৫ খ্রিষ্টাব্দে উমাইয়া খিলাফতের বিরুদ্ধে বিদ্রোহ এবং দ্বিতীয় ইসলামি গৃহযুদ্ধের সময় আঠারো মাসের জন্য ইরাকের অধিকাংশ অঞ্চল শাসন করেছিলেন।

মুখতার তায়েফে জন্মগ্রহণ করলেও শৈশবে ইরাকের কুফায় চলে আসেন এবং সেখানেই বড় হন। ৬৮০ খ্রিষ্টাব্দে কারবালার যুদ্ধে উমাইয়া বাহিনীর হাতে ইসলামের নবী মুহাম্মাদ(সাঃ) এর নাতি হোসাইন ইবনে আলী (রাঃ) এর মৃত্যুর পর তিনি মক্কার বিদ্রোহী খলিফা আব্দুল্লাহ ইবনে আল জুবায়ের-এর সাথে স্বল্প সময়ের জন্য জোটবদ্ধ হন। এরপর আবার কুফায় ফিরে এসে খলিফা আলীর সন্তান ও হোসাইনের ভাই মুহাম্মদ ইবনে আল হানাফিয়াকে মাহদী ও ইমাম ঘোষণা করেন এবং আলীয় খিলাফত প্রতিষ্ঠা ও হোসাইন হত্যার প্রতিশোধ গ্রহণের ডাক দেন। জুবায়েরিয় গভর্নরকে ক্ষমতাচ্যুত করার পর ৬৮৫ খ্রিষ্টাব্দের অক্টোবরে তিনি কুফা দখল করে নেন এবং হোসাইন হত্যাকান্ডে জড়িতদের হত্যার আদেশ দেন। ইবনে আল জুবায়ের-এর সাথে বিরূপ সম্পর্কের জেরে চার মাস অবরুদ্ধ থাকার পর তিনি বসরার জুবায়েরিয় গভর্নর মাস'আব ইবনে আল জুবায়েরের হাতে নিহত হন।
মুসলমানদের মাঝে মুখতার একজন বিতর্কিত চরিত্র। অনেকের কাছে তিনি মিথ্যা নবী হিসেবে নিন্দিত হলেও আলীয়দের প্রতি তার সমর্থনের জন্য শিয়াদের দৃষ্টিতে তিনি একজন সম্মানীত ব্যক্তি। তবে আধুনিক ঐতিহাসিকদের দৃষ্টিতে তিনি ছিলেন একজন উচ্চাকাঙ্ক্ষী ও সুযোগসন্ধানী একনিষ্ঠ বিপ্লবী।

"কারবালা কাহিনী" এর নির্মাণ সংক্রান্ত তথ্যঃ

ধরনঃ ঐতিহাস জীবনী ও ধর্মীয় বীরত্বগাঁথা
লেখকঃ দাভুদ মিরবাঘেরি
পরিচালকঃ দাভুদ মিরবাঘেরি
অভিনয়েঃ ফারিবর্য আরাবিনা, ফারহাদ আস্লানি, রেজা কিয়ানিয়ান, আমিন যেন্দেঘানি, মেহদি ফাখিমযাদেহ, নাসরিন মোঘানলু, শারহাম হগিগাত দোস্ত, রেজা রউইগারি।
"কারবালা কাহিনী" নির্মানকারী দেশঃ ইরান
"কারবালা কাহিনী" নির্মানকারী প্রতিষ্ঠানঃ সিমা ফিল্ম
মূল ভাষাঃ ফার্সি, আরবি
প্রযোজকঃ মাহমুদ ফাল্লাহ
চিত্রগ্রাহকঃ আজিম জাভানরুস, রেজা গাফফারি
পরিবেশকঃ আইআরআইবি টিভি১
বাংলাদেশে পরিবেশকঃ এসএ টিভি


Karbala Kahini Mega Episode 1-5
কারবালা কাহিনী মেগা পর্ব ১-৫ 




















Thank you. If you like this article, please share it with others and stay tuned with us. May Allah help you....

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url