মাসলা মাসায়েল-০৫ || ভুল করে নাপাক কাপড়ে নামায পড়ার বিধান || নামাজরত অবস্থায় মজি বের হওয়া ||





ভুল করে নাপাক কাপড়ে নামায পড়ার বিধান

প্রশ্নঃ
০৫. আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, আমি অখায়ালে মজি/উত্তেজনায় নির্গত পিচ্ছিল পানি লেগে থাকা কাপড় দিয়ে ইমামতি করেছি।নামাজের মধ্যেই বিষয়টি স্মরণে এসে যায় এবং এভাবেই নামাজ শেষ করি।এখন উক্ত নামাযের হুকুম কী ? আর এ নামাজ নিয়ে আমার কী করা উচিত?


উত্তরঃ

و علَيْــــــــــــــــــــكُم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم

নামাজরত অবস্থায় মজি বের হওয়া

জেনে রাখা উচিত যে, মজি নাপাক। ইহা বের হওয়ার দ্বারা ওযু ভেঙ্গে যায়। যদি নামাজ পড়া অবস্থায় বের হয়ে থাকে, তাহলে অজু ভেঙ্গে যাওয়ার কারণে নামাজ হবে না। ইমাম সাহেবের নামাজ না হওয়ার কারণে মুসল্লিদের নামাজ হবে না।
আর যদি আগ থেকে মজি লেগে থাকে এবং সে বিষয়টির প্রতি খেয়াল না থাকে, তাহলে দেখতে হবে মজি সামান্য পরিমাণ লেগেছে নাকি অনেক বেশি লেগেছে? অর্থাৎ হাতের তালু পরিমাণ বা তার চেয়ে কম লেগেছে নাকি বেশি লেগেছে? যদি হাতের তালু বা তার চেয়ে কম লেগে থাকে, তাহলে নামাজ হয়ে গেছে। আর যদি তার চেয়ে বেশি লেগে থাকে, তাহলে নামাজ হয়নি। নামাজের আগে যদি এই বিষয়টি জানা থাকে, তাহলে কম হোক বা বেশি হোক, তা ধুয়ে নামাজ পড়তে হবে।

في الفتاوى الهنديه
اﻟﻨﺠﺎﺳﺔ ﺇﻥ ﻛﺎﻧﺖ ﻏﻠﻴﻈﺔ ﻭﻫﻲ ﺃﻛﺜﺮ ﻣﻦ ﻗﺪﺭ اﻟﺪﺭﻫﻢ ﻓﻐﺴﻠﻬﺎ ﻓﺮﻳﻀﺔ ﻭاﻟﺼﻼﺓ ﺑﻬﺎ ﺑﺎﻃﻠﺔ ﻭﺇﻥ ﻛﺎﻧﺖ ﻣﻘﺪاﺭ ﺩﺭﻫﻢ ﻓﻐﺴﻠﻬﺎ ﻭاﺟﺐ ﻭاﻟﺼﻼﺓ ﻣﻌﻬﺎ ﺟﺎﺋﺰﺓ ﻭﺇﻥ ﻛﺎﻧﺖ ﺃﻗﻞ ﻣﻦ اﻟﺪﺭﻫﻢ ﻓﻐﺴﻠﻬﺎ ﺳﻨﺔ

فتاوى دار العلوم ديوبند
مذی اور وَدی اگر ایک روپئے کے بقدر کپڑے پر لگ گئی، تو اگر موقعہ اور سہولت ہے تو نماز سے پہلے اسے دھوکر نماز پڑھے اور اگر موقعہ اور سہولت نہیں یا لاعلمی میں نماز پڑھ لی تو نماز ہو جائے گی۔ پیشاب کے قطرے کا حکم اور مذی، وَدی کا حکم یکساں ہے یعنی ایک درہم یا اس سے کم ہو تو معاف ہے اور ایک درہم سے زائد ہو تو نماز نہ ہوگی
والله اعلم بالصواب



উত্তর প্রদানে: মুফতী সিরাজুল ইসলাম
খতীব, বাইতুল মামুর জামে মসজিদ, মিরাশপাড়া গাজীপুর



****************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url