মাসলা মাসায়েল-০৯ || ভ্রু প্লাক করা কি জায়েজ || স্বামীর মনোরঞ্জনে ভ্রু প্লাক করা যাবে কি?





ভ্রু প্লাক করা কি জায়েজ

স্বামীর মনোরঞ্জনে ভ্রু প্লাক করা কি জায়েজ?


প্রশ্নঃ আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, মহিলাদের ভ্রু প্লাক করা হারাম? কিন্তু আমার স্বামী আমাকে ভ্রু প্লাক করতে বলে। তিনি বলেন ভ্রু প্লাক করলে আমাকে দেখতে নাকি তার কাছে বেশি ভাল লাগে। তিনি আমাকে বার বার করে বলে স্বামীর খুশির জন্য এতে কোন পাপ হবে না। আমি বুঝতে পারছি না যে কি করবো। অনুগ্রহ করে আমাকে জানাবেন।


উত্তর

و علَيْــــــــــــــــــــكُم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

চেহেরার সৌন্দর্য বৃদ্ধি করার জন্য চোখের উপরের কিছু ভ্রু তুলে ফেলাকে ভ্রু প্লাক বলা হয় ৷ ভ্রু প্লাক করা সম্পূর্ণ অবৈধ (হারাম) । হাদিস শরীফে ইরশাদ হয়েছে,

حَدَّثَنَا عُثْمَانُ، حَدَّثَنَا جَرِيرٌ، عَنْ مَنْصُورٍ، عَنْ إِبْرَاهِيمَ، عَنْ عَلْقَمَةَ، عَنْ عَبْدِ اللَّهِ، لَعَنَ اللَّهُ الْوَاشِمَاتِ، وَالْمُسْتَوْشِمَاتِ، وَالْمُتَنَمِّصَاتِ وَالْمُتَفَلِّجَاتِ لِلْحُسْنِ، الْمُغَيِّرَاتِ خَلْقَ اللَّهِ تَعَالَى، مَالِي لاَ أَلْعَنُ مَنْ لَعَنَ النَّبِيُّ صلى الله عليه وسلم وَهْوَ فِي كِتَابِ اللَّهِ ‏{‏وَمَا آتَاكُمُ الرَّسُولُ فَخُذُوهُ‏}‏‏.‏

হজরত আবদুল্লাহ ইবনু মাস’উদ (রাদ্বিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত-


আল্লাহ্‌র অভিশাপ বর্ষিত হোক সে সব নারীদের উপর যারা শরীরে উল্‌কি অঙ্কণ করে এবং যারা অঙ্কণ করায়, আর সে সব নারীদের উপর যারা চুল, ভ্রু তুলে ফেলে (ভ্রু প্লাক করে) এবং সে সব নারীদের উপর যারা সৌন্দর্যের জন্যে সম্মুখের দাঁত কেটে সরু করে, দাঁতের মধ্যে ফাঁক তৈরি করে, যা আল্লাহ্‌র সৃষ্টির মধ্যে পরিবর্তন আনে। রাবী বলেন, আমি কেন তার উপর অভিশাপ করব না, যাকে নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) অভিশাপ করেছেন? আর আল্লাহ্‌র কিতাবে আছে “রসূল (সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লাম) তোমাদেরকে যা দেয় তা গ্রহণ কর।” (সূরাহ আল-হাশর ৫৯ )


আর শরীরের অন্যান্য অঙ্গের লোম যেমন হাত বা পায়ের লোম পুরুষ এবং নারীদের জন্য একেবারে উপড়ে ফেলা বা মুণ্ডন করে ফেলা নিষেধ নয়। তবে অনুত্তম।

وفى حلق شعر الصدر والظهر ترك الادب، (رد المحتار، كتاب الحظر والاباحة، فصل فى البيع-9/583، طحطاوى على مراقى الفلاح-431

সম্মানিত বোন আপনি আপনার স্বামীকে বুঝান যে, ইসলামের বিধান লঙ্ঘন করে স্বামীকে খুশি করা শরীয়তে জায়েজ নাই। কেননা হাদিস শরীফে এসেছে-
إنما الطاعة في المعروف لا طاعة لمخلوق في معصية الخالق

অনুগত্য কেবলই বৈধ কাজে। আল্লাহর (বিধানের) বিরুদ্ধাচারণ করে মাখলুকের অনুগত্য করা জায়েজ নাই।

فلا يجوز طاعة الأب، أو الزوج، الأمير، أو السلطان في معاصي الله، فإذا قال له السلطان، أو الأمير، أو أبوه، أو الزوج للزوجة اشربوا الخمر لا يطيعه في ذلك.

السؤال: غير شرب الخمر، إذا قال احلق لحيتك؟

الجواب: أو قال احلق لحيتك، أو سب أباك، أو سب أمك، أو لا تطع أباك، ولا تطع أمك، كل هذا.. لا يطيعه في ذلك، أو لا تُصَلِّ في الجماعة.

সুতরাং আপনি কিছুতেই ভ্রু প্লাক করবেন না।


আরেকটি বিষয় হলো, আপনি যাকে খুশি করার জন্য আজ আল্লাহর বিধান লঙ্ঘণ করবেন কাল তার কারণেই আল্লাহ তায়ালা আপনাকে অপামানিত করবেন। কাজেই সতর্কতা অবলম্বন জরুরী।

والله اعلم بالصواب



উত্তর দিয়েছেনঃ মুফতি সাইদুজ্জামান কাসেমি
শিক্ষক, জামিয়া ইসলামিয়া ইবরাহিমিয়া দারুল উলুম মেরাজনগর
কদমতলী, ঢাকা।




****************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url