মাসলা মাসায়েল-১৫ || সুন্দর নাম রাখা || ইসলামে সুন্দর নামের গুরুত্ব ও প্রভাব || সুন্দর নামের প্রভাব ও ফজিলত ||






সুন্দর নামের প্রভাব ও ফজিলত



সুন্দর নাম রাখা || ইসলামে সুন্দর নামের গুরুত্ব ও প্রভাব || সুন্দর নামের প্রভাব ও ফজিলত


নামের অর্থ


প্রশ্নঃ  আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, হুজুর তৌহিদুল ইসলাম কাউছার, এই নামের অর্থ কী? এবং আখিরাতে সুন্দর নামের প্রভাব ও ফজিলত কী রকম?



উত্তর

و علَيْــــــــــــــــــــكُم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم

তাওহীদ অর্থ একত্ববাদ। তাওহীদুল ইসলাম অর্থ: ইসলামের একত্ববাদ। আর কাউসার একটি হাউজের নাম যা আল্লাহ তা'আলা কেয়ামতের দিন আমাদের নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দান করবেন। যার পানি মধুর চেয়ে মিষ্টি, দুধের চেয়ে সাদা। যে ব্যক্তি একবার তা পান করবে, জান্নাতে যাওয়ার আগ পর্যন্ত আর কোন পিপাসা লাগবে না। প্রশ্নে উল্লেখিত নামটি ঠিক আছে। শরীয়তের দৃষ্টিকোণ থেকে কোনো সমস্যা নেই।


ইসলামে সুন্দর নামের গুরুত্ব ও প্রভাব


ইসলাম অপূর্ব সুন্দর ধর্ম। প্রত্যেক জায়গায় ইসলামের কিছু সুন্দর দিক নির্দেশনা থাকে। যখন কোনো সন্তান দুনিয়াতে আগমন করেন, তখন তাকে সুন্দর নাম রাখা মা-বাবার পক্ষ থেকে সর্ব প্রথম উপহার। তাই অনেক সুন্দর নাম রাখতে হবে। কারণ কেয়ামতের দিন আল্লাহ তাআলা এই নাম এবং বাবার নাম ধরে তাকে আহবান করবেন।


باب فِي تَغْيِيرِ الأَسْمَاءِ

حدثنا عمرو بن عون، قال أخبرنا ح، وحدثنا مسدد، قال حدثنا هشيم، عن داود بن عمرو، عن عبد الله بن أبي زكرياء، عن أبي الدرداء، قال قال رسول الله صلى الله عليه وسلم " إنكم تدعون يوم القيامة بأسمائكم وأسماء آبائكم فأحسنوا أسماءكم

আমর ইবনে আওন (রাহঃ), আবু দারদা (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ কিয়ামতের দিন তোমাদের ডাকা হবে তোমাদের স্ব-স্ব নাম ও পিতার নাম সহকারে। অতএব তোমরা ভাল নাম রাখবে।

—সুনানে আবু দাউদ, হাদীস নং ৪৮৬৪ (আন্তর্জাতিক নং ৪৯৪৮)


সর্বোত্তম নাম


আর নাম রাখার ক্ষেত্রে সর্বোত্তম নাম আব্দুল্লাহ এবং আব্দুর রহমান। এ দুইটির যে কোন একটি রাখা যেতে পারে। তাছাড়া কোন নবী সাহাবী অথবা বুজুর্গদের নাম রাখলে ভালো। এছাড়া শরীয়ত যেসব জিনিস কে বৈধ বলেছে, ওইসব জিনিস লক্ষ্য রেখে নাম রাখা জায়েজ আছে। কারণ ভালো নামের ভালো প্রভাব মানুষের ওপর পড়ে। আর মন্দ নামের মন্দ প্রভাব মানুষের উপর থাকে। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবায়ে কেরামের অনেকের নাম পরিবর্তন করে দিয়েছেন। ভালো নামে তাদেরকে আহবান করতেন

باب فِي تَغْيِيرِ الاِسْمِ الْقَبِيحِ

حدثنا أحمد بن صالح، حدثنا عبد الرزاق، عن معمر، عن الزهري، عن سعيد بن المسيب، عن أبيه، عن جده، أن النبي صلى الله عليه وسلم قال له " ما اسمك " . قال حزن . قال " أنت سهل " . قال لا السهل يوطأ ويمتهن . قال سعيد فظننت أنه سيصيبنا بعده حزونة . قال أبو داود وغير النبي صلى الله عليه وسلم اسم العاص وعزيز وعتلة وشيطان والحكم وغراب وحباب وشهاب فسماه هشاما وسمى حربا سلما وسمى المضطجع المنبعث وأرضا تسمى عفرة سماها خضرة وشعب الضلالة سماه شعب الهدى وبنو الزنية سماهم بني الرشدة وسمى بني مغوية بني رشدة . قال أبو داود تركت أسانيدها للاختصار .

আহমদ ইবনে সালিহ (রাহঃ), সাঈদ ইবনে মুসায়্যাব (রাহঃ) তার পিতা থেকে, তিনি তার দাদা থেকে বর্ণনা করেন যে, একদা নবী (সাঃ) তাকে জিজ্ঞাসা করেনঃ তোমার নাম কি? তিনি বলেন, হাযান (অর্থাৎ দুঃখ কষ্ট ইত্যাদি)। তখন নবী (সাঃ) বলেনঃ তুমি হলে সাহল (অর্থাৎ সহজ বা নরম)। তখন তিনি বলেনঃ সাহল তো পদদলিত ও অপমানিত হয়ে থাকে!


রাবী সাঈদ (রাহঃ) বলেনঃ একথা শুনে আমার মনে হয় যে, আমাদের খান্দানের উপর বালা-মুসীবত অবশ্যই আসবে। (কেননা, আমার দাদা নবী (সাঃ) প্রদত্ত নাম কবুল করেননি।) ইমাম আবু দাউদ (রাহঃ) বলেনঃ নবী করীম (সাঃ) ’আস’ নাম বদলিয়ে ’আযীয’ নাম রাখেন। আবু দাউদ (রাহঃ) বলেনঃ সংক্ষেপ করার উদ্দেশ্যে আমি সনদ বর্ণনা করিনি।

—সুনানে আবু দাউদ, হাদীস নং ৪৮৭২ (আন্তর্জাতিক নং ৪৯৫৬)

والله اعلم بالصواب




উত্তর দিয়েছেনঃ মুফতী সিরাজুল ইসলাম
খতীব, বাইতুল মামুর জামে মসজিদ, মিরাশপাড়া গাজীপুর





****************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url