দ্বীনি বিষয়ে জিজ্ঞাসা ও জবাব || ইসলামিক প্রশ্ন ও উত্তর (পর্ব - ০৭)

দুআর আমল, তারাবীহ নামায, সালাতে ঘুম, প্রভিডেন্ট ফান্ডের যাকাত প্রসঙ্গ

রিয়াযুস সালেহীন কিতাবের মধ্যে থাকা দুআ গুলো একত্র করে সকাল সন্ধ্যা আমল করলে আদায় হবে কি? ভাই নেই এই অবস্থায় যদি বাবা ইন্তেকাল করেন তাহলে তার মেয়েরা দাফন কাফনের কাজ করতে পারবে কি না।  ইবাদত কবুলের পূর্বশর্ত হালাল রুযি, তাহলে হারাম খেয়ে কি কোন ইবাদতই কবুল হবে না? হুণ্ডি ব্যবসা হালাল না হারাম? মহিলারা বাড়িতে ইমামের পেছনে তারাবীহ নামায পড়ে, এই নামাজের সহী পদ্ধতি কোনটি?   ইশার নামাজ শেষ হয়ে গিয়েছে এবং তারাবীহর নামাজও কয়েক রাকাত চলে গেছে এ অবস্থায় একা একা ইশা পড়ে বাকি তারাবীহর নামায জামাতে আদায় করলে ইশার নামাযে জামাতের নেকি পাওয়া যাবে কি? জামাআতের শেষ বৈঠকে দুআ মাসুরা পড়ার আগেই ইমাম সাহেব সালাম ফিরিয়ে দিলে করণীয় কি? সালাতের মধ্যে ঘুমিয়ে গেলে ওযু ভেঙে যায় কি না, প্রভিডেন্ট ফান্ডের টাকার যাকাত দিতে হবে কি না এবং আহাদনামা, দোয়া গাঞ্জল আরশ, দরুদে লাখি, দরুদে হাজারি- এসবের কোন ভিত্তি আছে কি? দ্বীনি বিষয়ে জিজ্ঞাসা ও জবাব-এর এই পর্বে এসব গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিস্তারিত আলোচনা হবে। দ্বীনি বিষয়ে অবহেলা করা ঠিক নয়, দয়াকরে পুরো লেখাটা পড়ুন। আশা করি, অনেক অজানা বিষয়ে জানতে পারবেন। ভাল লাগলে লেখাটি ফেইসবুকসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারেন।

দুআ’র আমল

প্রশ্ন-৬১: রিয়াযুস সালেহীনের মধ্যে দুআর একটা অধ্যায় আছে। রাসূল (সাঃ) তাঁর সাহাবিদেরকে বিভিন্ন সময়ে দুআগুলো পড়ার তাগিদ দিতেন। ওই দুআগুলো একত্রিত করে সূর্যাস্তের সময় এবং সূর্যোদয়ের সময় আমি পড়ি । এই আমলটা ঠিক আছে কি না?

উত্তর: জি, সকাল-সন্ধ্যায় পড়ার জন্য রাসূল (সাঃ) অনেক দুআ শিখিয়েছেন । এছাড়াও সাধারণ অনেক দুআ আছে । আপনি সূর্যাস্ত এবং সূর্যোদয়ের সময়ে পড়ার কথা বলেছেন। ফজরের সালাতের পর থেকে বেলা ওঠা পর্যন্ত বসে তাসবীহ, তাহলীল, দুআ করা এবং বেলা ওঠার পর দুই বা চার রাকআত ইশরাক বা সালাতুত দোহা পড়া গুরুত্বপূর্ণ ইবাদত । রাসূল (সাঃ) বলেছেন এতে উমরাহর ছওয়াব হয় । আপনি যদি এই সময় দুআ করেন সেটা ভালো। সূর্যাস্তের আগে মাসনুন কিছু যিকির আছে এগুলো পড়বেন । এছাড়া সাজদায়, অন্যান্য সময় সুন্নাত দুআগুলো করতে পারেন ।

মেয়েদের দাফন-কাফনে অংশগ্রহণ

প্রশ্ন-৬২: আমরা ছয় বোন। আমাদের কোনো ভাই নেই। যদি আমাদের বাবা ইন্তেকাল করেন আমরা কি মাটি দিতে পারব ?

উত্তর: মেয়েদের জন্য গোরস্থানে যাওয়ায় রাসূল (সাঃ) আপত্তি করতেন । তবে জানাযায় শরিক হওয়ার অনুমোদন আছে । মেয়েরা গোরস্থানে গিয়ে মাটি দেয়ায় শরিক হবেন এটা রাসূল (সাঃ) অনুমোদন করতেন না। আপত্তি করতেন। কাজেই এটা থেকে বিরত থাকা দরকার । মেয়েদের (আপনাদের) স্বামীরা, মেয়েদের  (আপনাদের) সন্তানেরা (আপনার) বাবার দাফন- কাফনে শরিক হবেন । তবে মেয়েদের জন্য সুযোগ থাকলে জানাযার সালাতে শরিক হওয়ার অনুমতি আছে ।

ইবাদত কবুলের পূর্বশর্ত হালাল রুযি

প্রশ্ন-৬৩: ইবাদত কবুলের পূর্বশর্ত নাকি হালাল রুযি । আমার রুযি যদি হালাল না হয় তাহলে কি আমার ইবাদত কবুল হবে না?

উত্তর: ইবাদত দুই রকমের। একটা দেহের ইবাদত। আরেকটা সম্পদের ইবাদত । যেমন টাকাপয়সা দানসাদকা করা। হারাম অর্থ দিয়ে আর্থিক ইবাদত কখনোই কবুল হবে না । বরং ঈমান নষ্ট হওয়ার ভয় থাকে। অর্থাৎ আল্লাহ বলছেন, বান্দা আমাকে তুমি খারাপ টাকাটা দিও না, আপনি জোর করে আল্লাহকে দিতে চাচ্ছেন । আর যেটা দৈহিক ইবাদত- সালাত আদায় করা, সিয়াম পালন করা- এতে যদি হারাম উপার্জন থাকেও, মূল ফরযটা আদায় হয়ে যাবে। কিন্তু দুআ কবুল হওয়া এবং বরকত থেকে আপনি বঞ্চিত হবেন। এজন্য হালাল উপার্জনের মাধ্যমে হালাল রুযির দিকে আমাদের মনোযোগ দিতে হবে । বিশেষ করে সকল হারাম উপার্জনের সাথে বান্দার হক জড়িত থাকে । আর বান্দার হকের পাপটা বান্দা মাফ না করলে আল্লাহ পুরো মাফ করবেন না ।

হুণ্ডি ব্যবসা

প্রশ্ন-৬৪: হুণ্ডি ব্যবসা হালাল না হারাম?

উত্তর: একজনের টাকা আরেকজনকে পৌঁছে দেয়া- নগদ হলে এটা বৈধ। তবে যে দেশে আপনি বসবাস করেন, সেই দেশের সরকারি আইন মেনে চলাটা রাসূল (সাঃ) বারবার নির্দেশ দিয়েছেন। কাজেই আইনের ভেতরে থেকে আপনি এটা করতে পারেন । যদি আইন এটা নিষেধ করে তাহলে করতে পারেন না ।

ইমামের পেছনে মহিলাদের তারাবীহ নামায

প্রশ্ন-৬৫: মহিলারা বাড়িতে ইমামের পেছনে তারাবীহ নামায পড়ে। তখন ইমাম কীভাবে নামায পড়াবেন? পর্দার আড়ালে না সামনাসামনি ?

উত্তর : পুরুষ ইমাম যদি একা এক ঘরে দাঁড়ান তাহলে তার সাথে কয়েকজন পুরুষ দাঁড়াতে হবে । ছোট হোক অথবা বড় । ইমাম একা এক ঘরে, মুক্তাদিরা ভিন্ন ঘরে এটা মাকরুহ । আর একই ঘরে হলে পর্দা দিয়ে আড়াল করতে হবে । মেয়েদের থেকে ছেলেদের পর্দা রাখা উচিত, এটা উত্তম ।

জামাতের তারাবীহ আদায়

প্রশ্ন-৬৬: আমরা অনেক সময় মসজিদে গিয়ে দেখি তারাবীহর নামায ছয় রাকআত বা আট রাকআত চলছে । এই অবস্থায় ইশার নামায না পড়ে তো আমরা তারাবীহ পড়তে পারব না । এখন একা একা ইশার নামায পড়লে জামাআতের ছওয়াব পাব কি না ?

উত্তর: প্রথমেই আপনি ফরয সালাত আদায় করবেন। এরপর দুই রাকআত সুন্নাত আদায় করবেন । তারপর তারাবীহতে শরিক হবেন । স্বভাবতই আপনি জামাআতের ছওয়াব পাবেন না । আর এটা যেন অভ্যাসে পরিণত না হয় । ইশার সালাত জামাআতে আদায় করা ওয়াজিব পর্যায়ের ইবাদত। জামাআত নষ্ট করলে গোনাহ হবে । তারাবীহর নামায জামাআতে আদায় করা এটা নফল সুন্নাত। ঘরে আদায় করলে গোনাহ হবে না । তাই আপনার যদি তারাবীহর জামাআত ধরার আগ্রহ হয় আর ইশার জামাআত ছুটে যায়- এটা খুবই দুঃখজনক ।

দুআ মাসুরা পড়ার আগেই ইমাম সালাম ফিরালে

প্রশ্ন-৬৭: জামাআতের শেষ বৈঠকে আমার দুআ মাসুরা পড়ার আগেই যদি ইমাম সাহেব সালাম ফিরিয়ে দেন তাহলে আমি সাথে সাথে সালাম ফিরিয়ে দেব নাকি দুআ শেষ করে তারপর সালাম ফেরাব?

উত্তর: ইমাম সাহেবের সাথে অথবা একটু পরে দুই এক সেকেন্ড দেরি হলে সমস্যা নেই । আর ইমাম সাহেবের দুই সালামের পরে সালাম ফেরানো, এটাও পাওয়া যায় । তবে বেশি দেরি যেন না হয় । ইমাম সাহেবের পেছনে পেছনে থাকতে হবে ।

সালাতে ঘুম আসলে

প্রশ্ন-৬৮: সালাতের মধ্যে ঘুমিয়ে গেলে ওযু ভেঙে যায় কি না জানতে চাই ।

উত্তর: জি, না । সালাতের ভেতর ঘুমালে ওযু ভাঙে না । কারণ, অচেতনভাবে কেউ যদি ঘুমায়, তাহলে ওযু ভেঙে যায় । ওযু ভাঙার সুযোগ থাকে । কিন্তু সালাতে দাঁড়িয়ে বা সিজদায় বা বসে ঘুমালে সাধারণত গভীর ঘুম হয় না । তন্দ্রার মতো আসতে পারে । এই রকম ঘুমালে ওযু ভাঙে না ।

প্রভিডেন্ট ফান্ডের টাকার যাকাত

প্রশ্ন-৬৯: প্রভিডেন্ট ফান্ডে আমার চার লক্ষ টাকা জমা আছে। এর বাইরে আর কোনো সম্পদ নেই । এই টাকার উপর যাকাত আসবে কি না জানতে চাই ।

উত্তর: আমরা জানি, প্রভিডেন্ট ফান্ডে বেতনের ১০% টাকা বাধ্যতামূলকভাবে সরকার কর্তন করে নেন । এই টাকার উপর কখনো আমার মালিকানা প্রতিষ্ঠিত হয় না । আমার এগ্রিমেন্টে সরকার লিখে দিয়েছিলেন, ১০% আমাকে কেটে দিতে হবে । আমার কর্ম শেষে সরকার ব্যাক দেবেন । যেহেতু এই টাকার আমি মালিক নই, আমি ওটা চাইলে পাব না, ঋণ নিতে পারব কিন্তু আবার ব্যাক করতে হবে, সেজন্য ওই টাকা যতক্ষণ ফান্ডে রয়েছে ততক্ষণ আমাকে যাকাত দিতে হবে না । এটাই জোরালো মত । এক্ষেত্রে ভিন্ন মতও আছে। যেহেতু আধুনিক বিষয়, আলেমগণ নানা রকম ইজতিহাদ (গবেষণা) করতে পারেন । তবে যেটা আমার কাছে সঠিক মনে হয়, প্রভিডেন্ট ফান্ডের টাকাটা যতক্ষণ প্রভিডেন্ট ফান্ডে থাকবে, ওটার (১০% এর) যাকাত আমি দেব না । কারণ ওটার আমি মালিক নই । কর্মশেষে ওটা পাওয়ার পর আমি যাকাত দেব । তবে কেউ যদি অতিরিক্ত কাটান, নিজে মালিক হওয়ার পরে জমা দেন, এই অংশের জন্য যাকাত দিতে হবে । কারণ, আমি মালিক হওয়ার পরে ওটা সঞ্চয় করে রেখেছি ।

আহাদনামার কোনো ভিত্তি নেই

প্রশ্ন-৭০: আহাদনামার নাকি কোনো ভিত্তি নেই, কথাটা কি সত্যি?

উত্তর: আসলে আমাদের দুর্ভাগ্য, সমাজে আমরা দীন পালন করি না, যারা একটু পালন করি, নানা কুসংস্কার এবং মিথ্যা কথা আমাদের ভুল আমলে সময় নষ্ট করিয়ে দেয় । যেমন: আহাদনামা, দোয়া গাঞ্জল আরশ, দরুদে লাখি, দরুদে হাজারি- এইসব আজগুবি, চটকদার কথাবার্তা যা সমাজে আছে, সবই মিথ্যা ও বানোয়াট কথা । আসলে দীন হল খাদ্যগ্রহণের মতো। নিয়মিত ফরয ইবাদত পালন করা । সবসময় আল্লাহর যিকির, দুআ-প্রার্থনা, দরুদ শরীফ পড়া । এই যে ছোট ছোট বিভিন্ন দুআ আছে, সবই বানোয়াট । এই ব্যাপারে বিভিন্ন বইপুস্তক, আলহামদু লিল্লাহ, লেখা হচ্ছে । একটা বই আছে 'রাহে বেলায়াত'। এই বইতে জাল বিষয় এবং এর বিপরীতে যে সহীহ বর্ণনা আছে, এগুলোর বিস্তারিত বিবরণ পাবেন । আল্লাহ তাওফীক দিন । আমীন ।


***************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url