সফল হতে হিম্মত লাগে



মানুষের পূর্ণতা হিম্মতের মাঝে

 

ছেলেটি প্রতি রাতে শোয়ার সময় নিয়ত করে। ইন শা আল্লাহ ফজরটা জামাতের সাথে পড়বে। কিন্তু সকালে যখন কম্বলের ভেতর থেকে মাথাটা বের করে সব হিম্মত উবে যায়। উঠে ওযু করার সাহস হয় না। সকালের পানি যে ভয়ঙ্কর ঠান্ডা।

 

ছেলেটি পণ করেছিলো আর অশ্লীল ভিডিওতে মজবে না। কতবারই না সে প্রতিজ্ঞা করে। কিন্তু নিজের কাছে নিজের বারংবার পরাজয়ে সে লজ্জিত। পারবে কি সে এই ঘৃণিত অভ্যাসকে বিদায় জানাতে?

 

স্বপ্ন ছিলো অল্প অল্প আল্লাহর কালাম মুখস্থ করার। হাফেজে কুরআনদের জামাতের কাতারে নাম লেখানোর ইচ্ছেও অন্তরে উঁকি দিতো। কিন্তু ক'দিন পরই ধারাবাহিকতায় ছেদ পড়ে। ফলে যা মুখস্থ হয় তাও ভুলে যায়। তার অবস্থা বানরের তৈলাক্ত বাঁশ বেয়ে উঠার মতো। আদৌ কি তাকে দিয়ে হবে?

 

প্রায়ই নিয়ত করে ফজরের পর আর শোবে না। কিন্তু এই দুষ্ট অভ্যাস প্রতিদিন দুই-তিন ঘন্টা কেড়ে নেয়। পড়াশুনোয় এভাবে দিনকে দিন সে পিছিয়ে পড়ছে। নিজেকে কত যে ধিক্কার দেয় সে। কিন্তু……?

 

অভ্যস্ত হয়ে পড়েছে সে ফাস্টফুডে। মাসের বিশদিন না যেতেই পুরো মাসের টাকা শেষ। ফলে নানা অজুহাত দেখিয়ে সে বাবার কাছ থেকে টাকা আদায় করে নেয়। কত কষ্টে যে বাবা টাকা পাঠান তা সে জানে। কিন্তু…….?

 

এভাবে প্রতিনিয়ত নিজের বদভ্যাসের কাছে হার মানে মানুষ। সমস্যা কোথায়? সমস্যা হিম্মতের ঘাটতি। সঠিক প্রতিজ্ঞাই সে আসলে করেনি।

সুউচ্চ হিম্মত এক অসাধারণ শক্তি। এই হিম্মতই সাফল্যের পেছনের আসল রহস্য। এর মাঝেই মানুষের পূর্ণতা। আল্লামা ইবনুল কায়্যিম রহঃ যথার্থই বলেছেন।

كمال الإنسان في همة ترقيه و علم يبصره و يهديه

মানুষের পূর্ণতা হিম্মতের মাঝে, যা ধীরে ধীরে তাকে উন্নতির দিকে নিয়ে যায়, এবং জ্ঞানের মাঝে, যা সবকিছু স্পষ্ট করে দেয় এবং রাস্তা দেখায়।

বুজুর্গানে দ্বীন বলেন, হিম্মত হলো ইসমে আজম। আর এই উক্তিও প্রসিদ্ধ, " হিম্মতে মদদ।"

 

যুগে যুগে তাদেরই জয় জয়কার, যারা সুউচ্চ হিম্মতের অধিকারী। আখিরাতেও তারাই থাকবে সাফল্য লাভকারীদের প্রথম কাতারে। সফল হতে হলে লাগে হিম্মত

والسابقون السابقون أولئك المقربون

দুনিয়ায় যারা আমলের ময়দানে অগ্রগামী, আখিরাতেও সফলদের কাতারে তারাই হবে অগ্রগামী। তারাই হবে নৈকট্যপ্রাপ্ত। ( সুরা ওয়াকিয়া)

হে মাওলা! কল্যাণের প্রতিটি রাস্তায় তোমার কাছে বুলন্দ হিম্মতের তাওফীক চাই। মাহরুম করো না হে রব!



****************************************

>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url