কুকুরেও সইতে পারেনি রাসুলের (সাঃ) অপমান


একটি শিক্ষনীয় সত্য গল্প

এক কুকুর এবং রাসুল (সাঃ)-এর এক দূষমনের লোমহর্ষক কাহিনী


এযুগে আমরা সবাই প্রাণের নবী হযরত মোহাম্মদ (সাঃ)কে ভালবাসার কথা বলি। অথচ আমাদের চারপাশে নবীর দূষমনরা অহরহ নবী (সাঃ) এর শানে নানা রকম অবমাননাকর বক্তব্য দিচ্ছে অথচ আমরা তার প্রতিবাদটুকুও করতে ভয় পাই। এথেকেই বুঝা যায় আমাদের ঈমান কত দূর্বল! আহ! রাসূলুল্লাহ (সাঃ) এর ব্যপারে একটা কুকুরের যেই মুহব্বত তা কি আমাদের আছে! শাতিমে রাসূল (সাঃ) বা রাসূলুল্লাহ (সাঃ) এর শত্রুকে একটা কুকুর যতটা ঘৃণা করে তার কিছুটাও কি আমরা করি! তবে আমার/আমাদের তুলনা কি এই নাপাক প্রাণীর সাথে হচ্ছে- ইয়া সুবহান!!

ইমাম ইবনু হাজার আসক্বালানী(রহঃ) বলেন,

"একদা খ্রিস্টান দাঈদের বিশিষ্ট ব্যাক্তিবর্গের বড় একটি জামা'আত মোংগলদের জনৈক প্রতাপশালী নেতৃত্ব স্থানীয় মোংগলকে খ্রিস্টান ধর্মে দীক্ষিত করার জন্য আয়োজিত বিশাল বড় সভায় অংশগ্রহণের জন্য রওয়ানা হল। অতঃপর তাদের মধ্যকার এক খ্রিস্টান দাঈ রাসূলুল্লাহ (সাঃ)কে নিয়ে কটুক্তি করা শুরু করল, সেখানে একটি শিকারী কুকুর বাধা ছিল।

এই হিংসুক ক্রুসেডার (খ্রিস্টান) আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে গালি দেওয়া শুরু করা মাত্রই কুকুরটি বিকট আওয়াজে ঘেউ ঘেউ করছিল এবং বেশ উত্তাল ও উত্তেজিত হয়ে যাচ্ছিল।

অতঃপর এক পর্যায়ে কুকুরটি লাফ দিয়ে ঐ (নাপাক) ক্রুসেডারকে তার তীক্ষ্ণ নখ দ্বারা আঁচড় কাটা (খামচানো) শুরু করল। অনেক কষ্টে তাকে (এই অভিশপ্তকে) লোকেরা কুকুর থেকে উদ্ধার করল।

উপস্থিত কিছু লোকেরা বললঃ মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শানে তোমার (অরুচিকর) কথার কারণেই এই কুকুর এমন আক্রমণ করেছে।

সেই ক্রুসেডার বলল- কখনোই না,বরং এই কুকুরটি বেশ হিংস্র,আমি যখন হাত দ্বারা ইশারা করেছিলাম তখন সে ভেবেছে আমি তাকে মারব তাই সে আক্রমণ করেছে!!

একথা বলে সে পুনরায় নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শানে কটুক্তি করা শুরু করল।


এবার (কুকুর আর সহ্য করতে না পেরে) নিজ বাধন কেটে ফেলে ঐ ক্রুসেডারের ঘাড়ের উপর আঁচড় দিল এবং তাৎক্ষণিক তার সীনার মাঝখানে কামড় দিয়ে তা উপড়ে ফেলল। ফলে সে এর তীব্র আঘাতে মারা গেল।


সেই ঘটনার সময় প্রায় ৪০ হাজার মোংগল ইসলাম কবুল করেছিলেন। (সুবহানাল্লাহি ওয়া বিহামদিহী)

[আদ দুরারুল কামিনাহ, ইমাম ইবনু হাজার ৩/২০২]

ঘটনাস্থলে উপস্থিত জামালুদ্দীন নামক একজন বলেন-

• - وافتَرَسَهُ الكَلبُ - واللهِ العَظِيمِ - وأنَا أنظُر ، ثُمَّ عَضَّ عَلَى الصَّلِيبِيِّ زَردَمَتِهِ - أي حَلقَهُ - فَاقتَلَعَهَا فَمَاتَ المَلعُونَ ، ثُمَّ اشتُهِرَت الوَاقِعَة .

".... অতঃপর আমি দেখছিলাম কুকুরটি উক্ত খ্রিস্টানকে নিজ শিকার বানাল! তারপর তার গলায় আঘাত করে তাকে কামড়ালো এবং উহা উপড়ে ফেলল, ফলতঃ অভিশপ্ত সেই ক্রুসেডার মারা গেল। এরপর থেকে এই ঘটনাটি সব জায়গায় প্রসিদ্ধ হয়ে গেল।"(সুবহানাল্লাহি ওয়া বিহামদিহী)

[মু'জামুশ শুয়ূখ, ইমাম যাহাবীঃ৩৮৭- সনদ সহীহ]

দুরারুল কামিনাহর মূল লেখাটিঃ


• - ذَاتَ مَرَّةٍ تَوجَّهَ جَمَاعَةٌ مِن كِبَارِ النَّصَارَى ؛ لِحضُورِ حَفلٍ مَغُولِيٍّ كَبِيرٍ عُقِدَ بِسَبَبِ تَنَصُّرِ أحَدِ أُمرَاءِ المَغُولِ ،

• - فَأخَذَ وَاحِدٌ مِن دُعَاةِ النَّصَارَى فِي شَتمِ النَّبيِّ صَلَّى اللهُ عَلَيهِ وسَلَّم ،

• - وكَانَ هُنَاكَ كَلبُ صَيدٍ مَربُوطٍ ، فَلمَا بَدَأ هَذَا الصَّلِيبِيُّ الحَاقِدُ فِي سَبِّ النَّبِيِّ صَلَّى اللهُ عَليهِ وسَلِّم ؛ زَمجَرَ الكَلبُ وهَاجَ ثُمَّ وَثَبَ عَلَى الصَّلِيبِيِّ وخَمَشَهُ بِشِدَّةٍ ، فَخَلَّصُوهُ مِنهُ بَعدَ جُهدٍ ،

• - فَقَالَ بَعضُ الحَاضِرِينَ : هَذَا بِكَلامِكَ فِي حَقِّ مُحمَّدٍ صَلَّى اللهُ عَليهِ وسَلِّم ،

• - فَقَالَ الصَّلِيبِيُّ :- كَلَّا ، بَل هَذَا الكَلبُ عَزِيزُ النَّفسِ رَآنِي أُشِيرُ بِيَدِي فَظَنَّ أنِّي أُرِيد ضَربَه ،

• - ثُمَّ عَادَ لِسَبِّ النَّبِيِّ وأقذَعَ فِي السَّبِّ ، عِندَهَا قَطَعَ الكَلبُ رِبَاطَهُ ووَثَبَ عَلَى عُنُقِ الصَّلِيبِيِّ ، وقَلَعَ زَورَهُ فِي الحَالِ - أي أعلَى صَدرِهِ - فَمَاتَ الصَّلِيبِيُّ مِن فَورِه ،

• - *فَعِندَهَا أسلَمَ نَحوَ أربَعِينَ ألفًا مِنَ المَغُولِ* .

 

★★সমাপ্ত★★


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url