শিশুদেরকে মিথ্যা আশ্বাস বা মিথ্যা প্রতিশ্রুতি দিবেন না






শিশুদেরকে মিথ্যা আশ্বাস দেওয়া ইসলাম সমর্থন করে না



“বাবু তাড়াতাড়ি খেয়ে নাও, তোমাকে চকলেট দেবো।

বাবু কোলে আসো, তোমাকে মজা দেবো।”

বাচ্চাদেরকে কোলে নেবার জন্য, কাছে পাবার জন্য কিংবা তাড়াতাড়ি খেয়ে নেওয়ার জন্য আমরা বিভিন্ন সময় তাদেরকে লোভ দেখাই, প্রতিশ্রুতি দেই। কিন্তু কাছে পাবার পর আর সেটা আদায় করি না। অর্থাৎ, যে জিনিসের লোভ দেখিয়ে তাদেরকে কাছে পেলাম, কাছে পেয়ে বা কাজ হয়ে গেলে তাদেরকে সেটা দেই না।

 

মায়েরা খাবার খাওয়ানোর সময় বাচ্চাদেরকে বলে, “খাও বাবা/মা, পুরোটা খেতে পারলে তোমাকে ‘মজা কিনে দেবো। বাচ্চা পুরোটা খায়, কিন্তু খাবার পর আর মজা পায় না। মা তো শুধু লোভ দেখিয়ে তাকে খাবার খাওয়ানোর কাজটা সেরেছেন, পুরস্কার দিবেন যে সেরকম কোনো পরিকল্পনা তার ছিলো না। বাচ্চা বেশি আবদার করলে তখন তাকে বকা দেন।

 

আবার অনেকসময় মা-বাবা বলেন- “এবার পরীক্ষায় এ+ পেলে তোমাকে সাইকেল কিনে দেবো। কিন্তু পরীক্ষায় পাশ করার পর কিসের সাইকেল কিনে দেওয়া? তখন বলেন- পরবর্তী পরীক্ষায় দেবো যাও, প্রস্তুতি নাও।

বাচ্চারা ছোটোবেলা থেকেই এমন প্রতিশ্রুতিভঙ্গ, মিথ্যা ওয়াদা দেখে দেখে বড়ো হয়। কোনো কিছু আশা করেও না পাবার বেদনা তারা সেই ছোটোবেলা থেকে সহ্য করে যায়। সেই বাচ্চা যখন বড়ো হবে, তখন তো সে-ও এমন লোভ দেখিয়ে কাজ উদ্ধার করবে। এটা একটা চেইনের মতো চলতেই থাকবে।

 

ইসলাম হাঁটুর বয়স থেকেই এমন মিথ্যা ওয়াদার লাঘাম টেনে ধরে। মিথ্যা প্রতিশ্রুতির মধ্যে একটা বাচ্চাকে বড়ো হতে দেয় না। যে বাচ্চা মিথ্যা প্রতিশ্রুতির মধ্যে বড়ো হবে, সে বেড়ে উঠে তো মিথ্যার আশ্রয়ই নিবেই।

 

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন:

যে ব্যক্তি কোনো বালককে বলে ‘আসো, নাও; কিন্তু আসার পর তাকে কিছু দিলো না, তবে তা একটি মিথ্যাচার বলে গণ্য হবে। [মুসনাদে আহমাদ: ৯৮৩৬]

 

বাচ্চাদেরকে এমন কোনো লোভ দেখাতে পারবেন না, যেটা দেবার সামর্থ্য আপনার নেই বা যেটা আপনি দিবেন না। তাদেরকে কোনো প্রতিশ্রুতি দিলে সেটা অবশ্যই আদায় করতে হবে; হোক না সে বাচ্চা। দয়াকরে কোন বাচ্চাকে মিথ্যা প্রতিশ্রুতি দিবেন না। এটা অন্যায়। আপনি জেনে রাখুন, নিজের অজান্তেই আপনি একটি ফ্রড জাতি তৈরী করছেন।

আল্লাহ আমাদেরকে ইসলামের হাকিকত বুঝার ও মানার তৌফিক দান করুন। আমিন।।

 

 No matter what language you are a reader of, you can choose your language from over a hundred languages at the bottom right of our web site. May Allah help us.




****************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url