বিশ্ববিখ্যাত কারী আব্দুল বাসিতের সাথে কুরআন পড়ুন || আরবী দেখে ও শুনে কণ্ঠ মিলিয়ে কুরআন পড়ুন || সূরা ইয়াসীন, আর রহমান ||

সূরা ইয়াসীন, আর রহমান

কারী শেখ আব্দুল বাসিত আব্দুস সামাদ

আসুন সুরা ইয়াসীন ও সুরা আর রহমান শুনি ও পড়ি
বিস্ময়কর সুন্দর তেলাওয়াত
আল কুরআন শুনুন এবং কণ্ঠ মিলিয়ে পড়ুন
সহীভাবে কুরআন তেলাওয়াতের চমৎকার সুযোগ

সুরা ইয়াসীনের পরিচয়ঃ

সূরা ইয়াসীন আল-কুরআনের ৩৬ তম সূরা। এর আয়াত সংখ্যা ৮৩ এবং এর রূকুর সংখ্যা ৫। সূরাটি মক্কায় অবতীর্ণ হয়েছে। এক হাদিসে মুহাম্মাদ (সঃ) বলেন, এই সূরাকে কোরআনের হৃৎপিণ্ড বলা হয়। এই সূরা ইয়াসীন নামে প্রসিদ্ধ। এক হাদীসে এ সূরাকে "আয়ীমা" বলা হয়েছে এবং অপর এক হাদীসে পাওয়া যে, তওরাতে এ সূরাকে "মুয়িম্মাহ" বলে উল্লেখিত রয়েছে। এই সূরার পাঠকের নাম "শরীফ" বলে বর্ণিত আছে। আর বলা হয়েছে যে, কেয়ামতের দিন এর সুপারিশ "রবীয়া" গোত্র তুলনায় অধিকসংখ্যাক লোকের জন্য কবুল হবে। এছাড়া বিভিন্ন রেওয়ায়েতে এর নাম "মুদাফিয়াও", "কাযিয়া" বলে উল্লেখ রয়েছে। সূরার প্রথম আয়াত থেকে নামকরণ করা হয়েছে।

সুরা আর রহমানের পরিচয়ঃ

সূরা আর রহমান কুরআনের ৫৫ তম সূরা। এর আয়াত অর্থাৎ বাক্য সংখ্যা ৭৮  এবং রূকু সংখ্যা ৩। সূরা আর রহমান মক্কায় অবতীর্ণ হয়েছে।
এই সূরায় জ্বীন ও মানব জাতিকে উদ্দেশ্য করে বারবার প্রশ্ন করা হয়েছে, "অতএব, তোমরা তোমাদের রবের কোন কোন নিয়ামতকে অস্বীকার করবে?" এ আয়াতটি ৩১ বার রয়েছে। 
এই সূরার শিরোনাম, যেটি সূরার প্রথম আয়াতে বলা হয়েছে যার অর্থ “পরম দয়াময় আল্লাহ”। এ সূরার মধ্যে প্রথম থেকে শেষ পর্যন্ত আল্লাহ তা’আলার রহমতের পরিচায়ক গুণাবলী ও তার বাস্তব ফলাফলের উল্লেখ করা হয়েছে।
সূরা আর-রাহমান মক্কায় অবতীর্ণ। তবে মদীনায় অবতীর্ণ বলেও অভিমত পাওয়া যায় যার সূত্র আব্দুল্লাহ ইবনে আব্বাস, ইক্বরিমাহ এবং ক্বাতাদাহ। কিন্তু তাদেরই সূত্রে কথিত আছে যে এ সূরা মক্কায় অবতীর্ণ। অন্যান্য নির্ভরযোগ্য বিভিন্ন হাদীসের ভিত্তিতে কুরতুবী সূরা আর রাহমানকে মক্কায় অবতীর্ণ হওয়ার পক্ষে সিদ্ধান্ত দিয়েছেন। জিনদের উপস্থিতিতে রাসুল (স.) কর্তৃক এ সূরা আবৃত্তির ঘটনা মক্কায়ই ঘটেছিল। পূর্ববর্তী সূরা ক্বামারে আল্লাহর অবাধ্যতার শাস্তিতে হিসাবে পৃথিবীতে গযব নাজিলের ইাতহাস বর্ণনা করে “ফা কাইফা কা-না য়াযাবি ওয়া নুযুর” বাক্যের মাধ্যমে মানুষকে সতর্ক করা হয়েছে। অতঃপর ঈমান ও আনুগত্যকে উৎসহিত করার লক্ষ্যে বলা হয়েছে “ওয়া লাক্বাদ ইয়াসসারনার ক্কুর’আন”। এর বিপরীতে সূরা আর-রাহমানে আল্লাহপাকের ইহলোকিক ও পারলোকিক অবদানসমূহের কিছু কিছু উল্লেখ করা হয়েছে।

আসুন প্রতিদিন একঘন্টা কারী আব্দুল বাসেত এর সাথে কুরআন পড়ি

বিশ্ব বিখ্যাত কারী শেখ আব্দুল বাসেত আব্দুস সামাদ এর সুললিত কণ্ঠে অত্যন্ত শান্তি ও মাধুর্য্যময় ভঙ্গীতে তেলাওয়াত করা পুরো ত্রিশ পারা কুরআনের ভিডিও আমরা এখানে আপলোড করছি। ভিডিওগুলো দেখে যেকেউ কারী আব্দুল বাসেতের সাথে কণ্ঠ মিলিয়ে পুরো কুরআন শরীফ বিশুদ্ধভাবে তেলাওয়াত করতে পারেন। এটা একটা মহা সুযোগ। যেকেউ প্রতিদিন একঘন্টা করে কারী আব্দুল বাসেত এর সাথে কণ্ঠ মিলিয়ে কুরআন পড়তে পারেন। এতে আপনার পাঠ আরও বিশুদ্ধ হবে, সুর আরও মাধুর্য্যমন্ডিত হবে, কুরআন পাঠে আপনার হৃদয়ের আকাঙ্খা আরও বৃদ্ধি পাবে। সর্বেোপরি আপনার ঈমান ও তাকওয়া আরও বৃদ্ধি পাবে ইন শা আল্লাহ। 



******************
সাইটটি ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। মোহাম্মদীয়া ফাউন্ডেশনের কার্যক্রম, লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জানতে এবং দীন ও মানবতার সেবায় অংশ নিতে OUR ACTION PLAN বাটনে ক্লিক করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url