বিনিয়োগ কোথায় করবেন? || বিনিয়োগ কেন করবেন? || বিনিয়োগ করার আগে ভাবুন ||

বিনিয়োগ কোথায় করবেন? বিনিয়োগ কেন করবেন?

বিনিয়োগ করার আগে ভাবুন

বিনিয়োগ করার আগে লোভকে মন থেকে একদম ঝেড়ে ফেলে দিতে হবে। আপনার মনে যদি বিন্দুমাত্র লোভ থাকে তাহলে আপনি প্রতারকের খপ্পরে পড়বেন, এটা নিশ্চিত। কারণ, প্রতারকরাই কেবল আপনাকে বেশি লাভের লোভে ফেলতে চেষ্টা করবে। আল্লাহ ব্যবসাকে হালাল করেছেন। আর ব্যবসায় কখনও লাভ বেশি হবে কখনও কম হবে, আবার কখনও লসও হতে পারে। সেজন্য আপনাকে চিন্তা করতে হবে কোন ব্যবসায় লস হওয়ার সম্ভাবনা কম। তারপরে চিন্তা করতে হবে বিনিয়োগকৃত টাকা ফিরে পাওয়ার শতভাগ নিশ্চয়তা আছে কি না? সেই সাথে আরেকটি চিন্তা সব সময়ের জন্যই মাথায় রাখতে হবে- তাহলো, এই ব্যবসা হালাল কি না? এই ব্যবসার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ সম্ভব কি না? সবকিছু ভেবে চিন্তে তারপরই বিনিয়োগের কথা ভাবুন।

 মহৎ ও নেক কাজে লাভ জনক ব্যবসায় বিনিয়োগ করুন

আমরা এখানে একটি কোম্পানিতে বিনিয়োগের কথা বলবো। আসুন, এ বিষয়ে আলোচনা করা যাক-
আমরা আমাদের মহৎ কাজের বর্ণনা দেওয়ার আগে ব্যবসায়িক বিনিয়োগ বিষয়ে বলতে চাই। S&S Dales Builders Pvt Ltd একটি নতুন প্রতিষ্ঠিত ডেভলোপার কোম্পানি। ডেভলোপিং ব্যবসাই তাদের মূল ব্যবসা। ঢাকা শহরে যেকোন ব্যক্তি মালিকানাধীন জমি নিয়ে যৌথচুক্তিতে বাড়ি নির্মান করে ফ্ল্যাট বিক্রি করে তারা ব্যবসা করেন। তবে তাদের এই ব্যবসায়  ব্যবসার পাশাপাশি ঢাকা শহরে ফ্ল্যাটের স্বপ্ন দেখা স্বল্প আয়ের মানুষের সেবা বৃদ্ধির লক্ষ্যে তারা একটু নতুনত্ব আনার চেষ্টা করেছেন।

যেমন, ভাল লোকেশনে জমি কিনে জমির দাম+নির্মান খরচ ধরে শেয়ার বেসিসেও ফ্ল্যাট নির্মান করা হয়। এতে যৌথচুক্তিতে ডেভলপ করা ফ্ল্যাটের তুলনায় প্রায় অর্ধেক দামে একটি ফ্ল্যাট গ্রাহকদেরকে দেওয়া সম্ভব হয়। সৎ ও স্বল্পআয়ী মানুষের কথা ভেবে এই প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। এটা গ্রাহক ও কোম্পানি উভয়ের জন্যই একটি লাভজনক ব্যবসা।

এছাড়াও তাদের সাথে কয়েকজন স্বল্প পুঁজির মানুষ যারা মূলত তাদের বন্ধু বান্ধব, তারাও বিভিন্ন ব্যবসায় প্রতারিত হয়ে অবশেষে তাদের সাথে যোগ দিয়েছেন। তারা প্রায় সবাই বাংলাদেশ বিমান বাহিনী ও কলেজ ভার্সিটির শিক্ষক। মূলত তাদের সুপরামর্শে ও অনুরোধে তারা আরেকটি প্রকল্প হাতে নিয়েছেন। এটির সিস্টেম হচ্ছে- কিছু সংখ্যক মানুষ মিলে একটা জমি কিনে সেটির উপর বাড়ি নির্মান করে ফ্ল্যাট বিক্রি করা। এটিও অত্যান্ত লাভ জনক ব্যবসা। যেমন, ভাল লোকেশনে ৩/৪ কাঠা জমি কেনা হল ২ কোটি টাকায়। সেটার নির্মান খরচ হবে আরও তিন কেটি টাকা। মোট পাঁচ কোটির টাকার মধ্যে ১০/১৫ জন মিলে ধরুন তিন কোটি টাকা দিলেন। বাকি দুই কোটি টাকার পার্টনার শীপ হবে তাদের কোম্পানি অর্থাৎ S&S Dales Builders Pvt Ltd। যিনি যত টাকা ইনভেস্ট করবেন সেই হারে ব্যবসার লভ্যাংশ পাবেন।
আসুন, এবার আরেকটু বিস্তারিত জানা যাক, এখানে কিভাবে আপনি বিনিয়োগ করবেন এবং আপনার বিনিয়োগকৃত টাকার সিকিউরিটি কি সেটাও জানা দরকার।

আপনি তিনভাবে বিনিয়োগ করতে পারেন

১।    আপনি শেয়ার বেসিস প্রকল্পে বিনিয়োগের জন্য এক বা একাধিক ফ্ল্যাট কিংবা এক বা একাধিক ফ্লোর বাজার দরের চেয়ে অর্ধেক বা প্রায় অর্ধেক দামে এক কালীন মূল্য পরিশোধের মাধ্যমে ক্রয় করতে পারেন। প্রকল্পের মেয়াদ শেষে কোম্পানিই আপনাকে সেই ফ্ল্যাটগুলো দ্বিগুন বা প্রায় দ্বিগুন দামে বিক্রির নিশ্চয়তা দেবে এবং বিক্রি করে আসল ও লাভ সমুদয় টাকা বুঝিয়ে দিবে। যারা কালো টাকা সাদা করতে চান তাদের জন্য এটি একটি দারুণ সুযোগ। যারা সুদকে মনে প্রাণে ঘৃণা করেন কিন্তু বাধ্য হয়ে সুদ খাচ্ছেন তাদের জন্যও এটি একটি উত্তম ব্যবসা। আপনি ব্যাংকে টাকা রেখে যে পরিমাণ সুদ পাচ্ছেন, এই ব্যবসায় হালাল লাভ হবে তারচেয়ে ৪/৫ গুণ। সিদ্ধান্ত আপনিই নিবেন, এটা ভেবে দেখতে পারেন।

২।    আপনি কোম্পানির সাথে মিলে জমি কিনতে পারেন। যে বিষয়ে নীল মার্কিং করা অংশে বলা হয়েছে। এই বিষয়টি হচ্ছে এরকম- 
তারাতারি বিক্রি করা যাবে এবং ভাল দাম পাওয়া যাবে এমন একটি লোকেশনে ধরুন ৪ কাঠা জমি ক্রয় করা হল। জমির দাম ২ কোটি টাকা। নির্মান খরচ হবে আরও ৩ কেটি টাকা। এখানে মোট ৫ কেটি টাকার মূলধন দরকার। এখানে ১০ বা ১৫ জন মিলে ৩ কোটি ৫০ লাখ দিয়েছেন, বাকি দেড় লাখ টাকা দিবে কোম্পানি। 
আসুন লাভটা এবার হিসাব করি। ধরুন, এখানে ১৬টি ফ্ল্যাট বিক্রি করা হল কমবেশি ৮ কোটি টাকায়। লাভ হলো ৩ কোটি টাকা। যেহেতু কাজটি কোম্পানির দায়িত্বে করা হবে সেহেতু মোট লাভের ১০ শতাংশ অর্থাৎ ৩০ লক্ষ টাকা কোম্পানি আগেই কেটে নিবে। বাকি লাভের টাকা বিনিয়োগের অনুপাতে সবাই পাবে। ধরুন একজন ২০ লাখ টাকা মূলধন দিয়েছেন অর্থাৎ তিনি মোট মূলধন ৫ কোটির ২৫ ভাগের এক ভাগ দিয়েছেন। তিনি প্রকল্প শেষে নিট লাভ ২ কোটি ৭০ হাজার টাকার ২৫ ভাগের একভাগ অর্থাৎ ১০ লাখ ৮০ হাজার টাকা পাবেন। 

প্রকল্পের মেয়াদ,
৩ কাঠা পর্যন্ত প্রকল্পের মেয়াদ হবে ১২-১৪ মাস বা এর কম
৬ কাঠা পর্যন্ত প্রকল্পের মেয়াদ হবে ১৮-২০ মাস বা এর কম
১০ কাঠা পর্যন্ত প্রকল্পের মেয়াদ হবে ২৪-২৬ মাস বা এর কম
এবার আপনাকেই ভাবতে হবে, আপনি ব্যাংকে ২০ লাখ টাকা ১২-১৪ মাস রাখলে কত টাকা হারাম সুদ পেতেন আর এই ব্যবসায় কত টাকা হালাল লাভ পাচ্ছেন। যদিও এটা একটা আনুমানিক হিসাব তবে প্রকৃত লাভ জায়গা ভেদে এর চেয়ে কম বা বেশি হতে পারে।

আপনার বিনিয়োগের টাকার সিকিউরিটি কি?

প্রধম সিকিউরিটি হচ্ছে বিশ্বাস। তবে এর বাইরেও কোম্পানি তিন ধরণের সিকিউরিটি দিবে। এর যেকোন একটি আপনি গ্রহণ করবেন। 
১।    আনুসঙ্গিক পাকা দলিল ও চুক্তি পত্রের সাথে আনুমানিক লাভ ধরে মোট টাকার ব্যাংক চেক প্রদান।
২।    আপনার অংশের জমি বা ফ্ল্যাটের (আনুমানিক লাভ ধরে) রেজিস্ট্রেশন বা পাওয়ার।
৩।    আপনার কাছ থেকে গৃহীত টাকার দলিল চুক্তিপত্র ও ব্যাংক গ্যারান্টি।
সমস্ত দলিল/চুক্তিপত্র তৈরী করা হবে আপনার উপস্থিতিতে সেখানে আপনার কোন যুক্তি সংগত পয়েন্ট থাকলে সেটাও বিবেচনা করা হবে। অর্থাৎ এখানে যে টাকাই আপনি বিনিয়োগ করবেন সাথে সাথে সমমূল্যের সম্পত্তি আপনার নামে পাচ্ছেন। সাথে থাকছে লাভসহ সমস্ত টাকা ফিরে পাওয়ার নিশ্চয়তাসহ চেক ও চুক্তিপত্র। সুতরাং, একটা টাকাও প্রতারিত হওয়ার সম্ভাবনা একদম নেই। বিষয়টা সমিতি বা এলএমএল কোম্পানি বা ই-কমার্সের মত নয়, যে অতিরিক্ত লাভের লোভে পড়ে কোন নিশ্চয়তা ছাড়াই লাখ লাখ টাকা দিয়ে দিলেন।

যেহেতু, সকলের বিনিয়োগকৃত টাকা ও লাভের জিম্মাদার থাকবে কোম্পানি তাই জমির লোকেশন পছন্দ ও নির্মান বিষয়ে সকল সিদ্ধান্ত কোম্পানির এখতিয়ারে থাকবে। যারা ব্যাংকের সুদ থেকে বেড়িয়ে আসতে চান, তারা এখানে বিনিয়োগ করতে পারেন। যারা কালো টাকা সাদা করতে চান তারাও বিনিয়োগ করতে পারেন। এবং যারা প্রবাসী আছেন, কষ্টের টাকা হালাল ও বৈধ উপায়ে বিনিয়োগ করে অতিরিক্ত কিছু লাভ করতে চান তারাও বিনিয়োগ করতে পারে।

আগ্রহী ব্যক্তিবর্গ লেখার শেষে ঠিকানা ও ফোন নাম্বারে যোগাযোগ করতে পারেন। এই খাতে লসের সম্ভাবনা তেমন একটা নাই বললেই চলে। মেয়াদপূর্তির আগেই টাকা উঠে আসার সম্ভানা আছে।

S&S Dales Builders Pvt Ltd -এর সাথে কারা জড়িত?

কোম্পানির চারজন ডিরেক্টর থাকলেও মূল কাজ পরিচালনা করছেন দু,জন। তাদের একজন বাংলাদেশ বিমান বাহিনীর প্রাক্তন সদস্য অন্যজন একটি সরকারী কলেজের প্রফেসর (বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তা। দু,জনই সৎ, উদ্যমী, ধার্মিক ও পরোপকারী মানুষ হিসাবে পরিচিত। মানুষ ও মানবতার জন্য কিছু করার চিন্তা থেকেই তাদের এই উদ্যোগ।

S&S Dales Builders Pvt Ltd কোম্পানির বৈশিষ্ট্য

ডেভলোপার বা রিয়েল এস্টেট কোম্পানিগুলো সাধারণত ঝমকালো জাকজমকপূর্ণ হয়ে থাকে। এসি অফিস রোম, দামী গাড়ী দর্শনার্থীদের জন্য দামী কফি নাস্তা, অনেক কর্মচারী ইত্যাদি থাকে। ফলে তারা তাদের খরচ উঠানোর জন্য উচ্চমূল্যে ফ্ল্যাট বিক্রি থাকেন। অনেক সময়ই তাদের ব্যবসায় তারা অনৈতিকতার আশ্রয় নেন। এখানে সবকিছুই সাদামাঠা। ফলে তারা অন্যদের চেয়ে কম মূল্যে ফ্ল্যাট বিক্রি করেও ভাল লাভ করে থাকেন। এই কোম্পানির বৈশিষ্ট্যই হচ্ছে সেবার মাধ্যমে লাভ করা এবং আল্লাহ পাকের নৈকট্য লাভ করাই তাদের প্রধান উদ্দেশ্য। 

এই ব্যবসাটি প্রতারণায় ভরপুর। ভদ্র মানুষেরা সাধারণত এই ব্যবসাকে ভাল চোখে দেখেন না। তারপরও আমরা এই ব্যবসার চ্যালেঞ্জ গ্রহণ করেছি। আমরা প্রমাণ করতে দৃঢ় প্রতিজ্ঞ যে, ইচ্ছা ও চেষ্টা থাকলে সব ব্যবসাই সৎ ভাবে করা যায়। ইন শা আল্লাহ, একদিন আমরা সৎ মানুষদের সহযোগিতায় এটা প্রমাণ করতে পারবো। আমাদের উদ্দেশ্য শতভাগ সফল হতে হলে আগে কিছু সৎ মানুষের বিশ্বাস এই কোম্পানির উপর থাকতে হবে। আল্লাহ সকলের উপর সহায় হোন।

কোম্পানির একটি মহৎ উদ্দেশ্য আছে

কোম্পানি ইতিমধ্যেই ইসলাম ও মানবতার সেবার লক্ষ্যে একটি ফাউন্ডেশন গঠনের চিন্তা শুরু করেছে। এই ফাউন্ডেশনের মাধ্যমে ব্যাপকভাবে সেবামূলক কাজ পরিচালনা করা হবে। S&S Dales Builders Pvt Ltd এর লাভের বড় একটা অংশ এই ফাউন্ডেশনের কাজে ব্যয় করা হবে। মূলত এমন একটি কাজের জন্য স্থায়ী ইনকাম সোর্স হিসাবে এই কোম্পানিটি প্রতিষ্ঠা করা হয়েছে।

চারদিকে যখন প্রতারণার ছড়াছড়ি, মানুষ যখন কোন কিছুতেই বিশ্বাস করতে পারছেন না এবং ক্রমেই যখন মানুষ ব্যাংকের সুদের উপর অনিচ্ছাকৃতভাবে হলেও নির্ভরশীল হয়ে পড়ছেন ঠিক তখনই নৈতিক দায়িত্ব থেকে এই কোম্পানি মানুষের মনে বিশ্বাস ফিরিয়ে আনতে এবং সুদের চক্র থেকে মুসলিমদেরকে বের করিয়ে আনতে সচেষ্ট হয়েছে। দেশের বা দেশের বাইরে থেকে যে কোন ব্যাক্তি এই প্রতিষ্ঠানের ব্যবসার সাথে যুক্ত হতে পারেন। কোম্পানির পক্ষ থেকে নিশ্চয়তা প্রদান করা হচ্ছে যে, বিনিয়োগকারীগণের একটা পয়সাও নষ্ট হবে না এবং অনৈতিক কাজে ব্যবহার করা হবে না, ইন শা আল্লাহ। কেউ যদি ইচ্ছা করেন যে, এই কোম্পানির সাথে স্থায়ীভাবে ব্যবসা করবেন- সেক্ষেত্রে বিনিয়োগকৃত টাকার পরিমাণের উপর ভিত্তি করে তাকে পার্টনারশীপ/ডিরেক্টরশীপ প্রদান করা হবে। 

যোগাযোগের ঠিকানা:

S&S Dales Builders Pvt Ltd, ৩৮ উত্তর কাফরুল (ডিজিএফআই হেড অফিসের পশ্চিমে), কচুক্ষেত, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা-১২০৬।

ফোন: +৮৮০১৯৭০২১৫০০১, +৮৮০১৫৫৬৫৫০২৭৫

ই-মেইল: ssdalesbuildersltd@gmail.com



****************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url