হজ্জ ও উমরা সম্পর্কে প্রশ্ন ও উত্তর ৫





তাশরীকের দিনগুলিতে পাথর মারা বিষয়ক আমলসমূহ

অন্য কাউকে দিয়ে পাথর মারা

কাউকে পাথর মারার প্রতিনিধি বানিয়ে দিয়ে তাঁর পাথর মারার পূর্বে হাজীর মিনা ত্যাগ করা যাবে কি?

প্রতিনিধি পাথর না মারা পর্যন্ত হাজীর মিনা ত্যাগ করা যাবে না। সুতরাং ১২ তারিখের সকালে কাউকে পাথর মারতে প্রতিনিধি নিযুক্ত করে মিনা ত্যাগ করা বৈধ নয়। ৩৯৪ (ফাতাওয়া ইসলামিয়্যাহ ২/২৪০-২৪২)

তাশরীকের দিনগুলিতে সকালে পাথর মারা

তাশরীকের (১১, ১২ ও ১৩ তারিখের) দিনগুলিতে সকালে পাথর মারলে শুদ্ধ হবে কি?

তাশরীকের (১১, ১২ ও ১৩ তারিখের) দিনগুলিতে সূর্য ঢলার আগে পাথর মারা শুদ্ধ ও যথেষ্ট নয়। সূর্য ঢলার পূর্বে পাথর মেরে সফর করে থাকলে মক্কায় ফিদয়্যাহ লাগবে। (তবে ভিড়ের চাপে হাজী মরার ফলে আধুনিক ফতোয়া অনুযায়ী সকালেও পাথর মারা চলবে।)

বড় জামরাহ থেকে পাথর মারা

৭ টি পাথরকেই একই সঙ্গে ছুঁড়ে মারলে, ছোট জামরাহ থেকে শুরু না করে বিপরীত দিকে বড় জামরাহ থেকে শুরু করে পাথর মেরে থাকলে শুদ্ধ হবে কি?

৭ টি পাথরকেই একই সঙ্গে ছুঁড়ে মারলে, ছোট জামরাহ থেকে শুরু না করে বিপরীত দিকে বড় জামরাহ থেকে শুরু করে পাথর মেরে থাকলেও মক্কায় দম লাগবে। ৩৯৫ (ফাতাওয়া ইসলামিয়্যাহ ২/২৮৫, ২৮৬)অবশ্য সময় থাকতে কাযা করে নিলে দম লাগবে না।

পাথর দেওয়ালে লাগা

পাথর কি দেওয়ালে লাগা জরুরী? দেওয়ালে লেগে যদি হওযে না পড়ে, তাহলে যথেষ্ট কি? পাথর যদি না ছুঁড়ে হওযের কিনারায় দাঁড়িয়ে তাতে ছেড়ে দেওয়া হয়, তাহলে শুদ্ধ হবে কি?

পাথর কি দেওয়ালে লাগা জরুরী নয়। জরুরী হল হওযে পড়া। হওযে না পড়লে দম লাগবে। ৩৯৬ (ফাতাওয়া ইবনে উষাইমীন ২/৬৩৫-৬৩৬) যেমন পাথর হওযে ফেলে দিলে যথেষ্ট নয়; বরং তা ছুঁড়ে মেরে হওযে ফেলতে হবে।

রমইর পাথর শেষ হয়ে গেলে

রমই শেষ হওয়ার পূর্বে পাথর শেষ হয়ে গেলে কি করা যাবে? হওযের নিকটবর্তী পাথর নিয়ে মারা যাবে কি?

রমই শেষ হওয়ার পূর্বে পাথর শেষ হয়ে গেলে হওয থেকে দূরে কোন জায়গা হতে পাথর কুড়িয়ে এনে বাকী রমই পূর্ণ করে নেওয়া যাবে। ৩৯৭ (ঐ ২৩৬)

রমইর জন্য পাথর না পেলে

রমইর জন্য কি পাথর বা কাঁকরই হতে হবে?

রমইর পাথর পাথরই হতে হবে। রত্ন, মাটি সিমেন্ট বা পিচের ঢেলা হলে তা দিয়ে রমই সহীহ নয়। ৩৯৮ (আল-মুমতে ৭/৩৫৭)

রমই ত্যাগে ফিদয়্যাহ

মিনায় রাত্রিবাস ও সমস্ত রমই ত্যাগ করলে কি প্রত্যেকটির বিনিময়ে এক একটি ফিদয়্যাহ লাগবে?

মিনায় রাত্রিবাস ও সমস্ত রমই ত্যাগ করলে ১টি মাত্র ফিদয়্যাহ দিলেই যথেষ্ট হবে। ৩৯৯ (মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ ২৩/৯৪)অবশ্য ফিদয়্যাহ দেওয়ার পর পুনরায় কোন ওয়াজেব ত্যাগ করলে পুনরায় ফিদয়্যাহ লাগবে।

বিদায়ী তওয়াফের আগে মাসিক শুরু

বিদায়ী তওয়াফ করার আগে মহিলার মাসিক শুরু হয়েছে। কেউ কেউ দুর্বল ও অসুস্থ হয়ে পড়েছে। ওদিকে সফর সঙ্গীরা যথাসময়ে বিদায় নিচ্ছে। তাহলে মহিলা ও অসুস্থ ব্যক্তি বিদায়ী তওয়াফ না করতে পারলে কি দম লাগবে?

ঋতুমতী মহিলার জন্য তওয়াফ বিদা মাফ। দুর্বল ও রোগী হাজীদের বহন করে বিদায়ী তওয়াফ করতে হবে। ত্যাগ করলে দম লাগবে। ৪০০ (মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ ৬/২৫৪, ১৪/১৩৭)

বিদায়ী তওয়াফের পর দেরী হলে

বিদায়ী তওয়াফের পর কিছু কেনা কাটা করায় ও সঙ্গীদের অপেক্ষায় কিছু দেরী হওয়ায় দোষ আছে কি?

তওয়াফে বিদা’র পরপরই মক্কা ত্যাগ করতে হবে। বহু দেরী করে ফেললে পুনরায় তওয়াফ করতে হবে। অবশ্য তওয়াফের পর কিছু কেনা কাটা করায় ও সঙ্গীদের অপেক্ষায় কিছু দেরী হওয়ার দোষ নেই। ৪০১ (ফাতাওয়া মুহিম্মাহ ৪৩ পৃঃ)

বিদায়ী তওয়াফ করে পুনরায় মিনায় এসে কাঁকর মারা

সময় বাঁচাতে গিয়ে সফরের দিন মক্কায় গিয়ে বিদায়ী তওয়াফ করে পুনরায় মিনায় এসে কাঁকর মেরে বাড়ী ফেরা যায় কি?

সফরের দিন মক্কায় গিয়ে বিদায়ী তওয়াফ করে পুনরায় মিনায় এসে কাঁকর মেরে বাড়ী ফেরা বৈধ নয়। বরং মিনা ত্যাগ করে মক্কায় গিয়ে বিদায়ী তওয়াফ করে বাড়ী ফিরতে হবে। ৪০২ (দালীলুল হাজ্জ দ্রঃ)

বিদায়ী তওয়াফের পর ভুলক্রমে সাঈ করা

বিদায়ী তওয়াফের পর না জেনে ভুলক্রমে সাঈ করে ফেললে কোন ক্ষতি হবে কি?

বিদায়ী তওয়াফের পর না জেনে ভুলক্রমে সাঈ করে ফেললে কোন কিছু ওয়াজেব হয় না। ৪০৩ (ফাতাওয়া ইবনে উষাইমীন ২/৬২৫)

কাবার মসজিদ থেকে উল্টা পায়ে বের হওয়া

অনেককে দেখা যায়, বিদায়কালে কাবার মসজিদ থেকে বের হওয়ার সময় উল্টা পায়ে পিছিয়ে পিছিয়ে বের হয়ে যাচ্ছে। এটা কি শরীয়তসম্মত?

বিদায়কালে কাবার মসজিদ থেকে বের হওয়ার সময় উল্টা পায়ে বের হয়ে সন্মান প্রদর্শন এবং মসজিদের দরজায় বিশেষ বিদায়ী দুআ পাঠ শরিয়ত সম্মত নয়।

মহিলার পক্ষ থেকে পুরুষের বদল হজ্জ

কোন মহিলার পক্ষ থেকে কোন পুরুষ বদল হজ্জ করতে পারে কি?

পুরুষ মহিলার তরফ থেকে এবং মহিলা পুরুষের তরফ থেকে হজ্জের বদল করতে পারে। তবে এর জন্য শর্ত এই যে, তাকে নিজের হজ্জ আগে করে থাকতে হবে। একদা মহানবী (সঃ) শুনলেন, একটি লোক বলছে, ‘শুবরুমার পক্ষ থেকে লাব্বাইক।’ তিনি তাকে জিজ্ঞাসা করলেন, ‘শুবরুমা কে?’ সে বলল, ‘আমার এক ভাই (অথবা আত্মীয়)।’ তিনি বললেন, ‘তুমি নিজের হজ্জ করেছ?’ সে বলল, ‘জি না।’ তিনি বললেন, ‘তুমি নিজের হজ্জ আগে কর, তারপর শুবরুমার হজ্জ (পরে) করো’। ৪০৪ (আবূ দাঊদ ১৮১১, ইবনে মাজাহ ২৯০৩ প্রমুখ)

পিতামাতার তরফ থেকে বদল হজ্জ

আমি সাউদি আরবে কাজ করি। নিজের হজ্জ করছি। এখন গরীব পিতামাতার তরফ থেকে বদল হজ্জ করা যায় কি?

গরীব সামর্থ্যহীন পিতা-মাতার তরফ থেকে হজ্জ করা যায়। ৪০৫(মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ ১৩/৭২-৭৩)

জীবিত অবস্থায় কেউ একাধিকবার হজ্জ করে মারা গেলে তাঁর তরফ থেকে বদল হজ্জ করা যায় কি?

জীবিত অবস্থায় কেউ একাধিকবার হজ্জ করে মারা গেলেও তাঁর তরফ থেকে ঈসালে সওয়াবের উদেশ্যে নফল হজ্জ করা যায়। ৪০৬(ঐ ১৮/১১৮)

একই সফরে পিতামাতার নামে উমরা ও হজ্জ

একই সফরে পিতার নামে উমরাহ ও মাতার নামে হজ্জ পালন করা যায় কি?

একই সফরে পিতার নামে উমরাহ ও মাতার নামে হজ্জ পালন করা যায়। ৪০৭ (ঐ ১২/৯৭)

শক্তি সামর্থ্য থাকলেও অন্যকে দিয়ে হজ্জ

শক্তি সামর্থ্য আছে, অথচ অন্য লোক পাঠিয়ে হজ্জ করতে চাচ্ছে। তাকি যথেষ্ট হবে?

শক্তি সামর্থ্য থাকতে কারো দ্বারা হজ্জে বদল করানো শুদ্ধ নয়। তাঁতে ফরয আদায় হবে না। ৪০৮ (ফাতাওয়া ইবনে উষাইমীন ২/৬৫০)

মৃত মা বাপের তরফ থেকে নায়েব বানিয়ে হজ্জ

মৃত মা বাপের তরফ থেকে নায়েব বানিয়ে হজ্জ করানো যায় কি?

মৃত মা বাপের তরফ থেকে নায়েব বানিয়ে হজ্জ করানো যায়। ৪০৯(ঐ ২/৬৫১)

হজ্জে বদলের খরচ বেঁচে গেলে

হজ্জে বদলের জন্য খরচ নিয়ে বেঁচে গেলে কি করা যাবে?

হজ্জে বদলের জন্য খরচ নিয়ে বেঁচে গেলে যদি দেওয়ার সময় মুওয়াক্কেল বলে যে, ‘যা খরচ হয় কারো বা এই অর্থ থেকে খরচ করো’ তাহলে বাকী অর্থ ফেরত দিতে হবে। অনথ্যা যদি অর্থ দেওয়ার সময় বলে যে, ‘এ অর্থ তোমাকে আমার নামে হজ্জ করার জন্য দিলাম’ তাহলে ফেরত না দিলেও দোষ নেই। ৪১০ (ঐ ২/৬৫২)

এক বছরে দুজনের তরফ থেকে হজ্জ

এক বছরে কি দুজনের তরফ থেকে হজ্জ করা যায়?

এক বছরে দুজনের তরফ থেকে হজ্জ করা যায় না। এক সাথে দুই জনের নায়েব হওয়া যায় না। ৪১১ (লাজনাহ দায়েমাহ)



****************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url