//]]>

Win a Prize

Mohammadia Foundation https://www.mohammadiafoundationbd.com/2022/10/umar.r.html

সাহাবাগণের জীবনকথা-৩৩ || উমার ইবনুল খাত্তাব (রা)


উমার ইবনুল খাত্তাব (রাঃ)

উমার ইবনুল খাত্তাব (রাঃ)-এর জীবন কথা’র আলোচ্য বিষয়সমূহঃ

উমারের (রাঃ) বংশ পরিচয়

নাম উমার, লকব ফারুক এবং কুনিয়াত আবু হাফ্স। পিতা খাব ও মাতা হানতামা। কুরাইশ বংশের আ’দী গোত্রের লোক। উমারের অষ্টম পূর্ব পুরুষ কা'ব নামক ব্যক্তির মাধ্যমে রাসূলুল্লাহর (সা) নসবের সাথে তার নসব মিলিত হয়েছে। পিতা খাত্তাব কুরাইশ বংশের একজন বিশিষ্ট ব্যক্তি। মাতা হানতামা' কুরাইশ বংশের বিখ্যাত সেনাপতি হিশাম ইবন মুগীরার কন্যা। ইসলামের অন্যতম শ্রেষ্ঠ সেনাপতি খালিদ বিন ওয়ালিদ এই মুগীরার পৌত্র। মক্কার জাবালে 'আকিব'-এর পাদদেশে ছিল জাহিলী যুগে বনী আ’দী ইবন কা'বের বসতি। এখানেই ছিল হযরত উমারের বাসস্থান। ইসলামী যুগে “উমারের নাম অনুসারে পাহাড়টির নাম হয় জাবালে উমার- উমারের পাহাড়। (তাবাকাতে ইবন সা'দ ৩/৬৬) “উমারের চাচাত ভাই, যায়িদ বিন নুফাইল। হযরত রাসূলে কারীমের আবির্ভাবের পূর্বে নিজেদের বিচার-বুদ্ধির সাহায্যে মূর্তিপূজা ত্যাগ করে জাহিলী আরবে যাঁরা তাওহীদবাদী হয়েছিলেন, যায়িদ তাদেরই একজন।

উমারের (রাঃ) জন্ম

রাসূলুল্লাহর (সাঃ) জন্মের তের বছর পর উমার (রাঃ) এর জন্ম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল রাসুলুল্লাহর (সা) বয়সের সমান অর্থাৎ ৬৩ বছর। তবে তার জন্ম ও ইসলাম গ্রহণের সময় সম্পর্কে ঐতিহাসিকদের মধ্যে মতভেদ রয়েছে।

উমারের (রাঃ) দৈহিক ও শারীরিক গঠন

গায়ের রং উজ্জ্বল গৌরবর্ণ, টাক মাথা, গন্ডদেশ মাংসহীন, ঘন দাড়ি, মোঁচের দু'পাশ লম্বা ও পুরু এবং শরীর দীর্ঘাকৃতির। হাজার মানুষের মধ্যেও তাকেই সবার থেকে লম্বা দেখা যেত।

উমারের (রাঃ) শৈশব কাল 

তার জন্ম ও বাল্য সম্বন্ধে তেমন কিছু জানা যায় না। ইবন আসাকির ভার তারীখে "আমর ইবন 'আস (রা) হতে একটি বর্ণনা উদ্ধৃত করেছেন। তাতে জানা যায়, একদিন আমর ইবন আস কয়েকজন বন্ধু-বান্ধবসহ বসে আছেন, এমন সময় হৈ চৈ শুনতে পেলেন। সংবাদ নিয়ে জানতে পারলেন, খাত্তাবের একটি ছেলে হয়েছে। এ বর্ণনার ভিওিতে মনে হয়, হযরত উমারের জন্মের সময় বেশ একটা আনন্দোৎসব অনুষ্ঠিত হয়েছিল। | তার যৌবনের অবস্থাও প্রায় অনেকটা অজ্ঞাত। কে জানতাে যে এই সাধারণ একরোখা ধরনের যুবকটি একদিন ফারুকে আয়মে পরিণত হবেন। কৈশােরে “উমারের পিতা তাকে উটের রাখালী কাজে লাগিয়ে দেন। তিনি মক্কার নিকটবর্তী “দাজান' নামক স্থানে উট চরাতেন। তিনি তার খিলাফতকালে একবার এই মাঠ অতিক্রমকালে সঙ্গীদের কাছে কালের স্মৃতিচারণ করেছিলেন এভাবে। এমন এক সময় ছিল যখন আমি পশমী জামা পরে এই মাঠে প্রখর রােদে খাত্তাবের উট চরাতাম। খাব ছিলেন অত্যন্ত কঠোর ও নীরস ব্যক্তি। ক্লান্ত হয়ে একটু বিশ্রাম নিলে পিতার হাতে নির্মমভাবে প্রহৃত হতাম। কিন্তু আজ আমার এমন দিন এসেছে যে, এক আল্লাহ ছাড়া। আমার ওপর কর্তৃত্ব করার আর কেউ নেই।' (তাবাকাতঃ ৩/২৬৬-৬৭)

উমারের (রাঃ) শিক্ষা ও যৌবন কাল 

যৌবনের প্রারম্ভেই তিনি তৎকালীন অভিজাত আরবদের অবশ্য-শিক্ষণীয় বিষয়গুলি যথা: যুদ্ধবিদ্যা, কুস্তি, বক্তৃতা ও বংশ তালিকা শিক্ষা প্রভৃতি আয়ত্ব করেন। বংশ তালিকা বা নসবনামা বিদ্যা তিনি লাভ করেন উত্তরাধিকার সূত্রে। তাঁর পিতা ও পিতামহ উভয়ে ছিলেন এ বিদ্যায় বিশেষ পারদর্শী। তিনি ছিলেন তার যুগের একজন শ্রেষ্ঠ কুস্তিগীর। আরবের ‘উকায’ মেলায় তিনি কুস্তি লড়তেন। আল্লামা যুবইয়ানী বলেছেন: উমার ছিলেন এক মস্তবড় পাহলোয়ান। তিনি ছিলেন জাহিলী আরবের এক বিখ্যাত ঘোড় সওয়ার। আল্লামা জাহি বলেছেনঃ “উমার ঘােড়ায় চড়লে মনে হত, ঘোড়ার চামড়ার সাথে তার শরীর মিশে গেছে।' (আল-বায়ান ওয়াত তাবয়ীন) তার মধ্যে কাব্য প্রতিভাও ছিল। তৎকালীন খ্যাতনামা কবিদের প্রায় সব কবিতাই তাঁর মুখস্থ ছিল। আরবী কাব্য সমালােচনার বিজ্ঞান ভিত্তিক ধারার প্রতিষ্ঠাতা প্রকৃতপক্ষে তিনিই ছিলেন। ভাষা ও সাহিত্য সম্পর্কে তার মতামতগুলি পাঠ করলে এ বিষয়ে তার যে কতখানি দখল ছিল তা উপলব্ধি করা যায়। বাগ্মিতা ছিল তার সহজাত গুণ। যৌবনে তিনি কিছু লেখাপড়া শিখেছিলেন। বাশাকুরী লিখেছেন : 'রাসূলে কারীমের (সা) নবুওয়াত প্রাপ্তির সময় গােটা কুরাইশ বংশে মাত্র সতেরো জন লেখাপড়া জানতেন। তাদের মধ্যে উমার একজন। | ব্যবসা বাণিজ্য ছিল জাহিলী যুগের আরব জাতির সম্মানজনক পেশা। 'উমারও ব্যবসা শুরু করেন এবং তাতে যথেষ্ট উন্নতিও করেন। ব্যবসা উপলক্ষে অনেক দূরদেশে গমন। এবং বহু জ্ঞানী-গুণী সমাজের সাথে মেলামেশার সুযোগ লাভ করেন। মাসউদী বলেনঃ "উমার (রা) জাহিলী যুগে সিরিয়া ও ইরাকে ব্যবসা উপলক্ষে ভ্রমণে যেতেন। ফলে আরব ও আজমের অনেক রাজা-বাদশার সাথে মেলামেশার সুযোগ লাভ করেন। শিবলী নু'মানী বলেন : জাহিলী যুগেই 'উমারের সুনাম সমগ্র অরিবে ছড়িয়ে পড়েছিল। এ কারণে কুরাইশরা সর্বদা তাকেই দৌত্যগিরিতে নিয়ােগ করতাে। অন্যান্য গােত্রের সাথে কোন বিরােধ সৃষ্টি হলে নিষ্পত্তির জন্য তাঁকেই দূত হিসেবে পাঠানাে হত।' (আলফারুক? ১৪)

উমারের (রাঃ) ইসলাম গ্রহণ

‘উমারের ইসলাম গ্রহণ এক চিত্তাকর্ষক ঘটনা। তাঁর চাচাত ভাই যায়িদের কল্যাণে তার বংশে তাওহীদের বাণী একেবারে নতুন ছিল না। তাদের মধ্যে সর্বপ্রথম যায়িদের পুত্র সাঈদ ইসলাম গ্রহণ করেন। সাঈদ শাবার "উমারের বােন ফাতিমাকে বিয়ে করেন। স্বামীর সাথে ফাতিমাও ইসলাম গ্রহণ করেন। “উমারের বংশের আর এক বিশিষ্ট ব্যক্তি নাঈম ইবন আবদুল্লাহও ইসলাম গ্রহণ করেন। কিন্তু তখনও পর্যন্ত উমার ইসলাম সম্পর্কে কোন খবরই রাখতেন না। সর্বপ্রথম যখন ইসলামের কথা শুনলেন, ক্রোধে জ্বলতে লাগলেন। তাঁর বংশে যারা ইসলাম গ্রহণ করেছিলেন তাদের তিনি পরম শত্রু হয়ে দাঁড়ালেন। এর মধ্যে জানতে পেলেন, “লাবীনা” নামে তার এক দাসীও ইসলাম গ্রহণ করেছেন। যাদের ওপর তার ক্ষমতা চলতাে, তাদের উপর নির্মম উৎপীড়ন চালালেন। এক পর্যায়ে তিনি সিদ্ধান্ত নিলেন, ইসলামের মূল প্রচারক মুহাম্মাদকেই (সাঃ) দুনিয়া থেকে সরিয়ে দিতে হবে। যে কথা সেই কাজ। 

আনাস ইবন মালিক থেকে বর্ণিত, তরবারি কাঁধে ঝুলিয়ে “উমার চলেছেন। পথে বনি যুহরার এক ব্যক্তির (মতান্তরে নঈম ইবন আবদুল্লাহ) সাথে দেখা। তিনি জিজ্ঞেস করলেন কোন দিকে উমার? বললেন মুহাম্মাদের একটা দফারফা করতে। লােকটি বললেন, মুহাম্মদের (সা) দফারফা করে বনি হাশিম ও বনি যুহরীর হাত থেকে বাঁচবে কিভাবে? একথা শুনে উমার বলে উঠলেন। মনে হচ্ছে, তুমিও পৈতৃক ধর্ম ত্যাগ করে বিধর্মী হয়েছ। লোকটি বললেন 'উমার, একটি বিস্ময়কর খবর শােন, তােমার বােন ও ভগ্নিপতি বিধর্মী হয়ে গেছে। তারা তোমার ধর্ম ত্যাগ করেছে। (আসলে লোকটির উদ্দেশ্য ছিল, 'উমারকে তার লক্ষ্য থেকে অন্য দিকে ঘুরিয়ে দেওয়া।) একথা শুনে রাগে উন্মত্ত হয়ে উমার ছুটলেন তার বোন-ভগ্নিপতির বাড়ির দিকে। বাড়ীর দরজায় 'উমারের (রাঃ) করাঘাত পড়লাে । তারা দু'জন তখন খাব্বাব ইবন আল-আরাত-এর কাছে কুরান শিখছিলেন। "উমারের আভাস পেয়ে খাব্বাব বাড়ির একটি ঘরে আত্মগােপন করলেন। উমার বােন-ভগ্নিপতিকে প্রথমেই জিজ্ঞেস করলেন? তোমাদের এখানে গুপ্ত আওয়ায শুনছিলাম, তা কিসের দ্বারা তখন কুরআনের সূরা ত্বাহা পাঠ করছিলেন। তারা উত্তর দিলেন। আমরা নিজেদের মধ্যে কথাবার্তা বলছিলাম। 'উমার বললেন, সম্ভবতঃ তােমরা দু'জন ধর্মত্যাগী হয়েছো। ভগ্নিপতি বললেনঃ তোমার ধর্ম ছাড়া অন্য কোথাও যদি সত্য থাকে তুমি কি করবে উমার “উমার তার ভগ্লিপতি পর ঝাঁপিয়ে পড়লেন এবং দু'পায়ে ভীষণভাবে তাঁকে মাড়াতে লাগলেন। বােন তাঁর স্বামীকে বাচাতে এলে ‘উমার তাকে ধরে এমন মার দিলেন যে, তাঁর মুখ রক্তাক্ত হয়ে গেল। বােন রাগে উত্তেজিত হয়ে বলে উঠলেন, সত্য যদি তােমার দ্বীনের বাইরে, অন্য কোথাও থেকে থাকে, তাহলে আমি সাক্ষ্য দিচ্ছি, আল্লাহ ছাড়া অন্য কোন ইলাহ নেই এবং আরো সাক্ষ্য দিচ্ছি, মুহাম্মাদ আল্লাহর রাসূল।

এ ঘটনার কিছুদিন আগ থেকে “উমারের মধ্যে একটা ভাবান্তর সৃষ্টি হয়েছিল। কুরাইশরা মক্কায় মুসলমানদের ওপর নির্মম অত্যাচার-উৎপীড়ন চালিয়ে একজনকেও ফেরাতে পারেনি। মুসলমানরা নীরবে সবকিছু মাথা পেতে নিয়েছে। প্রয়োজনে বাড়ী-ঘর ছেড়েছে, ইসলাম ত্যাগ করেনি। এতে উমারের মনে একটা ধাক্কা লেগেছিল। তিনি একটা দ্বিধা-দ্বন্দ্বের আবর্তে দোল খাচ্ছিলেন। আজ তার প্রিয় সহোদরার চোখ-মুখের রক্ত, তার সত্যের সাক্ষ্য তাকে এমন একটি ধাক্কা দিল যে, তার সব দ্বিধা-দ্বন্দ্ব কর্পূরের মত উড়ে গেল। মুহুর্তে হৃদয় তাঁর সত্যের জ্যোতিতে উদ্ভাসিত হয়ে উঠলাে। তিনি পাকসাফ হয়ে বােনের হাত থেকে সূরা ত্বাহার অংশটুকু নিয়ে পড়তে শুরু করলেন। পড়া শেষ করে বললেনঃ আমাকে তােমরা মুহাম্মদের (সাঃ) কাছে নিয়ে চল। উমারের একথা শুনে এতক্ষণে খাব্বাব ঘরের গোপন স্থান থেকে বেরিয়ে এলেন। বললেন, সুসংবাদ উমার! বৃহস্পতিবার রাতে রাসূল্লাহ (সাঃ) তােমার জন্য দু’আ করেছিলেন। আমি আশা করি তা কবুল হয়েছে। তিনি বলেছিলেন ? "আল্লাহ, "উমার ইবনুল খাত্তাব অথবা 'আমর ইবন হিশামের দ্বারা ইসলামকে শক্তিশালী কর।” খাব্বাব আরাে বললেন, রাসূল (সাঃ) এখন সাফার পাদদেশে দারুল আরকামে।

"উমার চললেন 'দারুল আরকামের দিকে। হামযা এবং তালহার সাথে আরাে কিছু সাহাবী তখন আরকামের বাড়ীর দরজায় পাহারারত। 'উমারকে দেখে তারা সন্ত্রস্ত হয়ে পড়লেন। তবে হামযা সান্ত্বনা দিয়ে বললেনঃ আল্লাহ, "উমারের কল্যাণ চাইলে সে ইসলাম গ্রহণ করে রাসুলের অনুসারী হবে। অন্যথায় তাকে হত্যা করা আমাদের জন্য খুবই সহজ হবে। রাসূল (সা) বাড়ীর ভেতরে। তাঁর উপর তখন ওহী নাযিল হচ্ছে। একটু পরে তিনি বেরিয়ে উমারের কাছে এলেন। “উমারের কাপড় ও তরবারির হাতল মুট করে ধরে বললেন : “উমার, তুমি কি বিরত হবে না?' তারপর দুআ করলেন। হে আল্লাহ, উমার আমার সামনে, হে আল্লাহ, উমারের দ্বারা দ্বীনকে শক্তিশালী কর।' "উমার বলে উঠলেন। আমি সাক্ষ্য দিচ্ছি আপনি আল্লাহর রাসূল। ইসলাম গ্রহণ করেই তিনি আহ্বান জানালেন। ইয়া রাসূলাল্লাহ, ঘর থেকে বের হয়ে পড়ুন।' (তাবাকাতুল কুৱাইবন সা'দ ২৬৭-৬৯) এটী নবুওয়ারে ষষ্ঠ বছরের ঘটনা।

ইমাম যুহরী বর্ণনা করেন ? রাসূলুল্লাহ (সা) দারুল আরকামে প্রবেশের পর “উমার ইসলাম গ্রহণ করেছিলেন। তার পূর্বে নারী-পুরুষ সর্বমােট ৪০ অথবা চল্লিশের কিছু বেশী লােক ইসলাম গ্রহণ করেছিলেন। “উমারের ইসলাম গ্রহণের পর জিবরীল (আ) এসে বলেন : মুহাম্মাদ, "উমারের ইসলাম গ্রহণে আসমানের অধিবাসীরা উৎফুল্ল হয়েছে।" (তাবাকাত : ৩/২৬৯) | "উমারের ইসলাম গ্রহণে ইসলামের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা হলাে। যদিও তখন পর্যন্ত ৪০/৫০ জন লোক ইসলাম গ্রহণ করেছিলেন এবং তাদের মধ্যে হযরত হামযাও ছিলেন, তথাপি মুসলমানদের পক্ষে কাবায় গিয়ে নামায পড়া তাে দূরের কথা নিজেদেরকে মুসলমান বলে প্রকাশ করাও নিরাপদ ছিল না। হযরত উমারের ইসলাম গ্রহণের সাথে সাথে এ অবস্থার পরিবর্তন হলাে। তিনি প্রকাশ্যে ইসলামের ঘোষণা দিলেন এবং অন্যদের সংগে নিয়ে কা'বা ঘরে নামায আদায় শুরু করলেন।

“উমার (রা) বলেনঃ আমি ইসলাম গ্রহণের পর সেই রাতেই চিন্তা করলাম, মক্কাবাসীদের মধ্যে রাসূলুল্লাহর (সা) সবচেয়ে কট্টর দুশমন কে আছে। আমি নিজে গিয়ে তাকে আমার ইসলাম গ্রহণের কথা জানাবাে। আমি মনে করলাম, আবু জাহলই সবচেয়ে বড় দুশমন। সকাল হতেই আমি তার দরজায় গিয়ে আঘাত করলাম । আবু জাহল বেরিয়ে এসে জিজ্ঞেস করলাে, কি মনে করে? আমি বললাম । আপনাকে একথা জানাতে এসেছি যে, আমি আল্লাহ ও তার রাসূল মুহাম্মদের (সা) প্রতি ঈমান এনেছি এবং তার আনীত বিধান ও বাণীকে মেনে নিয়েছি।' একথা শোনা মাত্র সে আমার মুখের ওপর দরজা বন্ধ করে দিল এবং বললােঃ 'আল্লাহ তােকে কলংকিত করুক এবং যে খবর নিয়ে তুই এসেছিস তাঁকে কলংকিত করুক।' (সীরাতু ইবন হিশমি)

এভাবে এই প্রথমবারের মত মক্কার পৌত্তলিক শক্তি প্রকাশ্য চ্যালেঞ্জের সম্মুখীন হলাে। সাঈদ ইবনুল মুসায়্যিব বলেন। তার ইসলাম গ্রহণের পর মক্কায় ইসলাম প্রকাশ্য রূপ নেয়।' আবদুল্লাহ ইবন মাসউদ (রাঃ) বলেনঃ 'উমার ইসলাম গ্রহণ করেই কুরাইশদের সাথে বিবাদ আরম্ভ করে দিলেন। শেষ পর্যন্ত তিনি কা'বায় নামায পড়ে ছাড়লেন। আমরা সকলে তার সাথে নামায পড়েছিলাম। সুহায়িব ইবন সিনান বলেনঃ তার ইসলাম গ্রহণের পর আমরা কাবার পাশে জটলা করে বসতাম, কা'বার তাওয়াফ করতাম, আমাদের সাথে কেউ রূঢ় ব্যবহার করলে তার প্রতিশোধ নিতাম এবং আমাদের ওপর যে কোন আক্রমণ প্রতিহত করতাম। (তবিকাত : ৩/২৬৯)। তাই

উমারের (রাঃ) “আল-ফারুক” উপাধি লাভ

রাসূল (সাঃ) তাঁকে- “আল-ফারুক” উপাধিতে ভূষিত করেছিলেন। কারণ, তাঁরই কারণে ইসলাম ও কুফরের মধ্যে প্রকাশ্য বিভেদ সৃষ্টি হয়েছিল। রাসূল (সা) বলেছেনঃ উমারের জিহবা ও অন্তঃকরণে আল্লাহ তাআলা সত্যকে স্থায়ী করে দিয়েছেন। তাই সে “ফারুক'। আল্লাহ তার দ্বারা সত্য ও মিথ্যার মধ্যে পার্থক্য করে নিয়েছেন। ('তাবাকাতঃ ৩/২৭০)

উমারের (রাঃ) হিজরাত ছিল প্রকাশ্যে

মক্কায় যাঁরা মুশরিকদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়েছিলেন, রাসূল (সাঃ) তাদেরকে মদীনায় হিজরাতের নির্দেশ দিলেন। আবু সালামা, আবদুল্লাহ বিন আশহাল, বিলাল ও "আম্মার বিন ইয়াসিরের মদীনায় হিজরাতের পর বিশজন আত্মীয়-বন্ধুসহ উমার মদীনার দিকে পা বাড়ালেন। এ বিশজনের মধ্যে তার ভাই যায়িদ, ভাইয়ের ছেলে সাঈদ ও জামাই খুনাইসও ছিলেন। মীনার উপকণ্ঠে কুবা পল্লীতে তিনি রিফায়া' ইবন আবদুল মুনজিলের বাড়ীতে আশ্রয় নেন।

উমারে হিজরাত ও অন্যদের হিজরাতের মধ্যে একটা বিশেষ পার্থক্য ছিল। অন্যদের হিজরাত ছিল চুপে চুপে। সকলের অগােচরে। আর উমারের হিজাত ছিল প্রকাশ্যে। তার মধ্যে ছিল কুরাইশদের প্রতি চ্যালেঞ্জ ও বিদ্রোহের সূর। মক্কা থেকে মদীনায় যাত্রার পূর্বে তিনি প্রথমে কা'বা তাওয়াফ করলেন। তারপর কুরাইশদের আড্ডায় গিয়ে ঘােষণা করলেন, আমি মদীনায় চলছি। কেউ যদি তার মাকে পুত্রশােক দিতে চায়, সে যেন এ উপত্যকার অপর প্রান্তে আমার মুখোমুখি হয়। এমন একটি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তিনি সােজা মদীনার পথ ধরলেন। কিন্তু কেউ এ চ্যালেঞ্জ গ্রহণে দুঃসাহস করল না । (তারীখুল উম্মাহ অলি-ইসলামিয়্যাহ : খিদরী বেক, ১/১৯৮)

বিভিন্ন বর্ণনার মাধ্যমে জানা যায়, রাসূলুল্লাহ (সা) বিভিন্ন সময় বিভিন্ন জনের সাথে উমারের দ্বীনী ভ্রাতৃ-সম্পর্ক প্রতিষ্ঠা করে দেন। 'আবু বকর সিদ্দীক, উয়াইস ইন সায়িদা, ইতবান ইবন মালিক ও মুয়াজ ইবন আফরা (রা) ছিলেন উমারের দ্বীনী ভাই। তবে এটা নিশ্চিত যে, মদীনায় হিজরাতের পর বনী সালেমের সরদার ইতবান ইবন মালিকের সাথে তার দ্বীনী ভ্রাতৃত্ব প্রতিষ্ঠিত হয়। (তাবাকাতঃ ৩২৭২)

ইসলামের প্রতিটা যুদ্ধে রাসূলুল্লাহর (সাঃ) সাথে উমার (রাঃ) ছিলেন

হিজরী প্রথম বছর হতে রাসূলে কারীমের (সা) ইনতিকাল পর্যন্ত 'উমারের (রা) কর্মজীবন প্রকৃতপক্ষে হযরত রাসূলে কারীমের (সা) কর্মময় জীবনেরই একটা অংশ বিশেষ। রাসূলকে (সাঃ) যত যুদ্ধ করতে হয়েছিল, যত চুক্তি করতে হয়েছিল, কিংবা সময় সময় যত বিধিবিধান প্রবর্তন করতে হয়েছিল এবং ইসলাম প্রচারের জন্য যত পন্থা অকলম্বন করতে হয়েছিল তার এমন একটি ঘটনাও নেই, যা উমারের সক্রিয় অংশগ্রহণ ব্যতীত সম্পাদিত হয়েছে। এইজন্য এসব ঘটনায় বিস্তারিত বিবরণ লিখতে গেলে তা উমারের (রা) জীবনী না হয়ে হযরত রাসূলে কারীমের (সা) জীবনীতে পরিণত হয়। তাঁর কর্মবহুল জীবন ছিল রাসূলে কারীমের (সা) জীবনের সাথে গুতপ্রােত ভাবে জড়িত।

হযরত উমার বদর, উহুদ, খন্দকসহ সকল যুদ্ধেই রাসূলুল্লাহর (সাঃ) সাথে অংশগ্রহণ করেছিলেন। তাছাড়া আরাে বেশ কিছু সারিয়া" (যে-সব ছােট অভিযানে রাসূলুল্লাহ (সাঃ) নিজে উপস্থিত হননি)-তে তিনি নেতৃত্ব দিয়েছিলেন। বদর যুদ্ধের পরামর্শদান ও সৈন্যচালনা হতে আরম্ভ করে প্রতিটি ক্ষেত্রেই তিনি রাসূলে কারীমের (সা) সাথে দৃঢ়ভাবে কাজ করেন। বদর যুদ্ধের বন্দীদের সম্পর্কে তার পরামর্শই আল্লাহর পছন্দসই হয়েছিল। এ যুদ্ধে তাঁর বিশেষ ভূমিকা নিম্নরূপ :

(১) এ যুদ্ধে কুরাইশ বংশের প্রত্যেক শাখা হতে লোক যােগদান করে; কিন্তু বনী আ’দী অর্থাৎ 'উমারের স্থান হতে একটি লােকও যােগদান করেনি। উমারের প্রভাবেই এমনটি হয়েছিল। | 
(২) এ যুদ্ধে ইসলামের বিপক্ষে “উমারের সাথে তার গােত্র ও চুক্তিবদ্ধ লােকদের থেকে মােট বারো জন লোক যােগদান করেছিল।
(৩) এ যুদ্ধে হযরত উমার তাঁর 'আপন মামা আসী ইবন হিশামকে নিজ হাতে হত্যা করেন। এ হত্যার মাধ্যমে তিনিই সর্বপ্রথম প্রমাণ করেন, সত্যের পথে আত্মীয় ও প্রিয়জনের প্রভাব প্রাধান্য লাভ করতে পারে না।

উহুদ যুদ্ধেও হযরত উমার (রা) ছিলেন একজন অগ্রসৈনিক। যুদ্ধের এক পর্যায়ে মুসলিম সৈন্যরা যখন বিপর্যয়ের সম্মুখীন হলেন এবং রাসূল (সা) আহত হয়ে মুষ্টিমেয় কিছুসঙ্গী-সাথীসহ পাহাড়ের এক নিরাপদ স্থানে আশ্রয় নিলেন, তখন কুরাইশ নেতা আৰু সুফিয়ান নিকটবর্তী হয়ে উতে মুহাম্মাদ (সা), আবু বকর (রা) উমার (রা) প্রমুখের নাম ধরে ডেকে জিজ্ঞেস করলাে, তােমরা বেঁচে আছ কি? রাসুলের (সা) ইঙ্গিতে কেউই আবু সুফিয়ানের জবাব দিল না। কোন সাড়া না পেয়ে আবু সুফিয়ান ঘােষণা করলাে। “নিশ্চয় তারা সকলে নিহত হয়েছে।' এ কথায় 'উমারের পৌরুষে আঘাত লাগলাে। তিনি স্থির থাকতে পারলেন না।' বলে উঠলেন? ওরে আল্লাহর দুশমন। আমরা সবাই জীবিত।' আবু সুফিয়ান বললাে, "উলু হুবল... হুবলের জয় হােক।' রাসূলুল্লাহর (সা) ইঙ্গিতে উমার জবাব দিলেন : “আল্লাহু আলা ওয়া আজাল্লু- আল্লাহ মহান ও সম্মানী।'

খন্দকের যুদ্ধেও উমার সক্রিয় ভূমিকা পালন করেন। খন্দকের একটি বিশেষ স্থান রক্ষা করার ভার পড়েছিল উমারের উপর। আজও সেখানে তার নামে একটি মসজিদ বিদ্যমান থেকে তাঁর সেই স্মৃতির ঘােষণা করছে। এ যুদ্ধে একদিন তিনি প্রতিরক্ষায় এত ব্যস্ত ছিলেন যে, তার আসরের নামায ফউত হওয়ার উপক্রম হয়েছিল। রাসূল (সা) তাকে সান্ত্বনা দিয়ে বলেছিলেন। ব্যস্ততার কারণে আমিও এখন পর্যন্ত নামায আদায় করতে পারিনি।' (আল-ফারুকঃ শিবলী নুমানীঃ ২৫)

হুদাইবিয়ার শপথের পূর্বেই হযরত উমার যুদ্ধের প্রস্তুতি আরম্ভ করে দিলেন। পুত্র আবদুল্লাহকে পাঠালেন কোন এক আনসারীর নিকট থেকে ঘােড়া আনার জন্য। তিনি এসে খবর দিলেন, “লোকেরা রাসূলুল্লাহ (সা) হাতে বাইয়াত করছেন।' উমার তখন রণসজ্জায় সজ্জিত। এ অবস্থায় দৌড়ে গিয়ে তিনি রাসূলুল্লাহর (স) হাতে বাইয়াত করেন।

হুদাইবিয়ার সন্ধির শর্তগুলি বাহ্য দৃষ্টিতে মুসলমানদের জন্য অপমানজনক মনে হলাে। 'উমার উত্তেজিত হয়ে উঠলেন। প্রথমে আবু বকর, তারপর খোদ রাসূলুল্লাহর (সা) নিকট এ সন্ধির বিরুদ্ধে প্রতিবাদ জানালেন। রাসূলুল্লাহ (সা) বল্লেন “আমি আল্লাহর রাসূল। আল্লাহর নির্দেশ ব্যতীত কোন কাজ আমি করিনে।' উমার শান্ত হলেন। তিনি অনুতপ্ত হলেন। নফল রোযা রেখে, নামায পড়ে, গােলাম আযাদ করে। এবং দান খয়রাত করে তিনি এ গােস্তাগীর জন্য কাফফারা আদায় করলেন।

খাইবারে ইহুদীদের অনেকগুলি সুরক্ষিত দুর্গ ছিলাে। কয়েকটি সহজেই জয় হলাে। কিন্তু দুটি কিছুতেই জয় করা পেল না। রাসূল (সা) প্রথম দিন আবু বকর, দ্বিতীয় দিন "উমারকে পাঠালেন দুর্গ দু'টি জয় করার জন্য। তারা দুজনই ফিরে এলেন অকৃতকার্য হয়ে। তৃতীয় দিন রাসূল (সা) ঘােষণা করলেন । আগামীকাল আমি এমন এক ব্যক্তির হাতে ঝাপ্ত দেব, যার হাতে আল্লাহ বিজয় দান করবেন। পর দিন সাহাবায়ে কিরাম অস্ত্র সজ্জিত হয়ে রাসূলুল্লাহর (সা) দরবারে হাজির। প্রত্যেকেই অন্তরে এই পীর অর্জনের বাসনা। “উমার বলেন : “আমি খাইবারে এই ঘটনা বর্তীত কোনদিনই সেনাপতিত্ব বা সরদারীর স্তন্য লালায়িত হইনি।" সে দিনের এ পেীর ছিনিয়ে নিয়েছিলেন শের-ই-খােদা আলী (রা)।

খাইবারের বিজিত ভূমি মুজাহিদদের মধ্যে বন্টন করা হলাে। হরত উমার (রা) তার ভাগ্যের অংশটুকু আল্লাহর রাস্তায় ওয়াকফ করে দিলেন। ইসলামের ইতিহাসে এটাই প্রথম ওয়াকফ। (আল-ফারুক ৩০) | মক্কা বিজয়ের সময় হযরত উমার (রা) ছায়ার মত রাসূলকে (সা) সঙ্গ দেন। ইসলামের মহাশ আবু সুফিয়ান আত্মসমর্পণ করতে এলে "উমার রাসূলুল্লাহকে (সা) অনুরােধ করেন ঃ “অনুমতি দিন এখনই ওর দফা শেষ করে দিই।' এদিন মজার পুরুষ রাসূলুল্লাহর (সা) হাতে এবং মহিলা রাসূলুল্লাহর (সা) নির্দেশে 'উমারের নিকট বাইয়াত গ্রহণ করছিলেন।

হুনাইন অভিযানেও হযরত উমার অংশগ্রহণ করে বীরত্ব সহকারে লড়াই করেছিলেন। এ যুদ্ধে কাফিরদের তীব্র আক্রমণে বারাে হাজার মুসলিম বাহিনী ছত্রভঙ্গ হয়ে পড়েছিল। ইবন ইসহাক বলেন । মুহাজির ও আনসারদের মাত্র কয়েকজন বীরই এই বিপদকালে রাসুল্লাহর (সা) সাথে দৃঢ়পদ ছিলেন। তাদের মধ্যে আবু বকর, উমার ও আব্বাসের () নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

তাবুক অভিযানের সময় রাসূলুল্লাহর (সা) আবেদনে সাড়া দিয়ে হযরত উমার (রা) তার মােট সম্পদের অর্ধেক রাসূলুল্লাহর (সা) হাতে তুলে দেন।

রাসূলুল্লাহর (সা) ইনতিকালের খবর শুনে হযরত উমার কিছুক্ষণ গুঞ্জিত হয়ে বসে থাকেন। তারপর মসজিদে নববীর সামনে যেয়ে তরবারি কোষমুক্ত করে ঘোষণা করেন, “যে বলবে রাসূলুল্লাহ (সা) ইনতিকাল করেছেন, আমি তার মাখা দ্বিখণ্ডিত করে ফেলবাে।' এ ঘটনা থেকে রাসূলুল্লাহর (সা) প্রতি তাঁর ভক্তি ও ভালােবাসার পরিমাণ সহজেই অনুমান করা যায়।

রাসূলুল্লাহর (সাঃ) ইনতিকালের পর সাকীফা বনী সায়েদায় দীর্ঘ আলােচনার পর ‘উমার খুব দ্রুত সিদ্ধান্ত নিয়ে হযরত আবু বকরের হাতে খিলাফতের বাইয়াত গ্রহণ করেন। ফলে খলীফা নির্বাচনের মহা সংকট সহজেই কেটে যায়।

উমারের (রাঃ) খিলাফতকাল

খলীফা হযরত আবু বকর যখন বুঝতে পারলেন তার অন্তিম সময় ঘনিয়ে এসেছে, মৃত্যুর পূর্বেই পরবর্তী খলীফা মনােনীত করে যাওয়াকে তিনি কল্যাণকর মনে করলেন। তাঁর দৃষ্টিতে ‘উমার (রা) ছিলেন খিলাফতের যােগ্যতম ব্যক্তি। তা সত্ত্বেও উঁচু পর্যায়ের সাহাবীদের সাথে এ ব্যাপারে পরামর্শ করা সমীচীন মনে করলেন। তিনি আবদুর রহমান ইবন আউফকে (রা) ডেকে বললেন, “উমার সম্পর্কে আপনার মতামত আমাকে জানান। তিনি বললেন : “তিনি তাে যে কোন লােক থেকে উত্তম; কিন্তু তাঁর চরিত্রে কিছু কঠোরতা আছে।' আবু বকর বললেনঃ তার কারণ, আমাকে তিনি কোমল দেখেছেন, খিলাফতের দায়িত্ব কাঁধে তুলে এ কঠোরতা অনেকটা কমে যাবে।' তারপর আবু বকর অনুরােধ করলেন, তার সাথে আলােচিত বিষয়টি কারাে কাছে সে না করার জন্য। অতঃপর তিনি উসমান ইবন আফফানকে ডাকলেন। বললেন, “আৰু আবদিল্লাহ, টমার সম্পর্কে আপনার মতামত আমাকে জানান। উসমান বললেন আমার থেকে আপনিই তাঁকে বেশী জানেন। আবু বকর বললেনঃ তা সত্বেও আপনার মতামত আমাকে জানান। উসমান বললেনঃ তাকে আমি যতটুকু জানি, তাতে ভার বাইরের থেকে ভেতরটা বেশী ভালাে। তাঁর মত দ্বিতীয় আর কেউ আমাদের মধ্যে নেই। আবু বকর (রা) তাদের দু'জনের মধ্যে আলােচিত বিষয়টি গােপন রাখার অনুরােধ করে ভঁকে বিদায় দিলেন।

এভাবে বিভিন্ন জনের কাছ থেকে মতামত নেওয়া শেষ হলে তিনি উসমান ইবন আফফানকে ডেকে ডিকটেশন দিলেনঃ 'বিসমিল্লাহির রাহমানির রাহীম। এটা আবু বকর ইবন আবী কুহাফার পক্ষ থেকে মুসলমানদের প্রতি অঙ্গীকার। আম বাদ- এতটুকু বলার পর তিনি সংজ্ঞা হারিয়ে ফেলেন। তারপর উসমান ইবন আফফান নিজেই সংযােজন করেন- “আমি তোমাদের জন্য 'উমার ইবনুল খাত্তাবকে খলীফা মনােনীত করলাম এবং এ ব্যাপারে তােমাদের কল্যাণ চেষ্টায় কোন ত্রুটি করি নাই। অতঃপর আবু বকর সংজ্ঞা ফিরে পান। লিখিত অংশটুকু ভাঁকে পড়ে শােনান হলাে।' সবটুকু শুনে তিনি আল্লাহু আকবার বলে ওঠেন এবং বলেন ? অমাির ভয় হচ্ছিল, আমি সংজ্ঞাহীন অবস্থায় মারা গেলে লােকেরা মতভেদ সৃষ্টি করবে। উসমানকে লক্ষ্য করে তিনি আরাে বলেন : আল্লাহ তাআলা ইসলাম ও মুসলমানদের পক্ষ থেকে আপনাকে কল্যাণ দান করুন।

তাবারী বলেনঃ অতঃপর আবু বকর লােকদের দিকে তাকালেন। তার স্ত্রী আসমা বিনহু উমাইস দুখন জঁকে ধরে রেখেছিলেন। সমবেত লােকদের তিনি বলেন যে ব্যক্তিকে আমি আপনাদের জানা মনােনীত করে যাচ্ছি তার প্রতি কি আপনারা সন্তুষ্ট? আল্লাহর কসম, মানুষের মতামত নিতে আমি চেষ্টার ত্রুটি করিনি। আমার কোন নিকট আত্মীয়কে এ পদে বহাল করিনি। আমি উমর ইবনুল খাত্তাবকে আপনাদের খলীফা মনােনীত করেছি। আপনারা তার কথা শুনুন, তাঁর আনুগত্য করুন। এভাবে "উমারের (রা) খিলাফত শুরু হয় হিঃ ১৩ সনের ২২ জামাদিউস সানী মুতাবিক ১৩ আগস্ট ৬৩৪ খ্রঃ।

উমারের (রাঃ) রাষ্ট্র পরিচালনায় সফলতা

হযরত উমারের রাষ্ট্র শাসন পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে আলােচনা সম্ভব নয়। দশ বছরের স্বল্প সময়ে গােটা বাইজান্টাইন রােম ও পারস্য সাম্রাজ্যের পতন ঘটান। তার যুগে বিভিন্ন অঞ্চলসহ মােট ১০৩৬টি শহর বিজিত হয়। ইসলামী হুকুমাতের নিয়মতান্ত্রিক প্রতিষ্ঠা মুলতঃ তাঁর যুগেই হয়। সরকার বা রাষ্ট্রের সকল শাখা তাঁর যুগেই আত্মপ্রকাশ করে। তাঁর শাসন ও ইনসাফের কথা সারা বিশ্বের মানুষের কাছে কিংবদন্তীর মত ছড়িয়ে আছে। | হযরত উমার প্রথম খলীফা যিনি আমীরুল মুমিনীন' উপাধি লাভ করেন। তিনিই সর্বপ্রথম হিজরী সন প্রবর্তন করেন, তারাবীর নামায় জামাআতে পড়ার ব্যবস্থা করেন, জন শাসনের জন্য দুর্বা বা ছড়ি ব্যবহার করেন, মদপানে আশিটি বেত্রাঘাত নির্ধারণ করেন, বহু রাজ্য জয় করেন, নগর পত্তন করেন, সেনাবাহিনীর গুরশেদ ও বিভিন্ন ব্যাটালিয়ান নির্দিষ্ট করেন, জাঙ্গীয় রেজিস্টার বা নাগরিক তালিকা তৈরী করেন, কাযী নিয়োগ করেন এবং রাষ্ট্রকে বিভিন্ন প্রদেশে বিভক্ত করেন। | ‘উমার (রা) ছিলেন রাসুলুল্লাহর (সা) অন্যতম কাতিব। নিজ কন্যা হযরত হাফসাকে রাসূলুল্লাহর (সা) সাথে বিয়ে দেন। তিনি রাসূলুল্লাহ (সা) ও আবু বকরের (রা) মন্ত্রী ও উপদেষ্টার ভূমিকা পালন করেন। ইসলাম গ্রহণের পূর্বে ও পরে ব্যবসা ছিল তার জীবিকার উপায়। খিলাফতের গুরুদায়িত্ব কাঁধে পড়ার পরও কয়েক বছর পর্যন্ত ব্যবসা চালিয়ে যান। কিন্তু পরে তা অসম্ভব হয়ে দাঁড়ালে হযরত আলী (রা) সহ উঁচু পর্যায়ের সাহাবীরা পরামর্শ করে বাইতুল মলি থেকে বাৎসরিক মাত্র আট শ' দিরহাম ভঙ্গি নির্ধারণ করেন। হিজরী ১৫ সনে বাইতুল মাল থেকে অন্য লােকদের ভাতা নির্ধারিত হলে বিশিষ্ট সাহাবীদের ভাতার সমান তাঁরও ভাতা ধার্য করা হয় পাঁচ হাজার দিরহাম।

বাইতুল মালের অর্থের ব্যাপারে হযরত উমারের (রা) দৃষ্টিভঙ্গি ছিল ইয়াতিমের অর্থের মত। ইয়াতিমের অভিভাবক যেমন ইয়াতিমের সম্পদ রক্ষণাবেক্ষণ করে। ইয়াতিমের ও নিজের জন্য প্রয়ােজন মত খরচ করতে পারে কিন্তু অপচয় করতে পারে না। প্রয়ােজন না হলে ইয়াতিমের সম্পদ থেকে হাত গুটিয়ে নিয়ে শুধু হিফাজত করে। এবং ইয়াতিম বড় হলে তাকে তার সম্পদ ফিরিয়ে দেয়। বাইতুল মালের প্রতি "উমারের (রা) এ দৃষ্টিভঙ্গিই সর্বদা তাঁর কর্ম ও আচরণে ফুটে উঠেছে। | হযরত উমার সব সময় একটি দুর্বা বা ছড়ি হাতে নিয়ে চলতেন। শয়তানও তাঁকে দেখে পালাতে। (তাজকিরাতুল হুফফাজ) তাই বলে তিনি অত্যাচারী ছিলেন না। তিনি ছিলেন কঠোর ন্যায় বিচারক। মানুষকে তিনি হৃদয় দিয়ে ভালােবাসতেন, মানুষও তাকে ভালােবাসতো। এর প্রজাপলিনের হু কাহিন ইতিহাসে পাওয়া যায়।

উমারের (রাঃ) সম্মান ও মর্যাদা

হযরত ফারুকে আযমের ফজীলত ও মর্যাদা সম্পর্কে কুরআন ও হাদীসে এত বেশী ইঙ্গিত ও প্রকাশ্য বাণী রয়েছে যে, সংক্ষিপ্ত কোন প্রবন্ধে তা প্রকাশ করা যাবে না। আল্লাহ ও তার রাসূলের (সা) নিকট প্রায় স্থান অতি উচ্চে। এজন্য বলা হয়েছে, উমারের সব মতের সমর্থনেই সর্বদা কুরআনের আয়াত নাযিল হয়েছে।' হযরত আলী (রা) মন্তব্য করেছেন? 'খাইরুল উম্মাতি বা'দা নাবিয়িহা আবু বকর সুম্মা টমারসবীর (সা) পর উম্মতের মধ্যে সর্বোত্তম ব্যক্তি আবু বকর, তারপর উমার। হযরত আবদুল্লাহ ইবন মাসউদ বলেনঃ “উমারের ইসলাম গ্রহণ ইসলামের বিজয়। তার হিজরাহু আল্লাহর

সাহায্য এবং তার খিলাফত আল্লাহর রহমত।' ‘উমারের যাবতীয় গুণাবলী লক্ষ্য করেই রাসূলে করীম (সা) বলেছিলেন : লাও কানা বাদী নাবিয়ূন লকানা “উমার আমার পরে কেউ নবী হলে 'উমারই হতে। কারণ তার মধ্যে ছিল নবীদের স্বভাব-বৈশিষ্ট্য। | জ্ঞান বিজ্ঞানের চর্চা ও প্রসারের ক্ষেত্রে ‘উমারের যথেষ্ট অবদান রয়েছে। তিনি আরবী কবিতা পঠন-পাঠন ও সংরক্ষণের প্রতি গুরুত্ব আরোপ করেন। আরবী ভাষার বিদ্ধতা ৰক্ষার প্রতি তিনি ছিলেন অত্যন্ত সজাগ; তার সামনে ভাষার ব্যাপারে কেউ ভুল করলে শাসিয়ে দিচ্ছেন। বিশুদ্ধভাবে আরবী ভাষা শিক্ষা করাকে তিনি দ্বীনের অঙ্গ বলে বিশ্বাস কানে। আল্লামা জাহবী তাজকিরাতুল হুফফাজ’গ্রন্থে উল্লেখ করেছেন, হাদীস বর্ণনার ক্ষেত্রে উমার ছিলেন অত্যন্ত কঠোর, একই হাদীস বিল্লি সনদের মাধ্যমে বর্ণনার প্রতি তিনি তাকিদ দেন।

প্রখ্যাত সাহাবী মুগীরা ইবন শু’বার (রাঃ) অগ্নি উপাসক দাস আবু লুলু ফিরােজ ফজন্ত্রের নামাযে দাড়ানাে অবস্থায় এই মহান স্থলীফাকে ছুরিকাঘাত করে। আহত হওয়ার তৃতীয় দিনে হিজরী ২৩ সনের ২৭ জিলহজ্জ বুধবার তিনি ইনতিকাল করেন। মৃত্যুর পূর্বে আলী, উসমান, আবদুর রহমান ইবন আউফ, সা'দ, যুবাইর ও তালয় (রা)- এ হয় জন বিশিষ্ট সাহাবীর ওপর তাদের মধ্য থেকে কোন একজনকে খলীফা নির্বাচনের দায়িত্ব অর্পণ করে যান। হযরত মুহায়িব (ক) জানাযার নামায পড়ান। মুগুপ্সায় নববীর মধ্যে। হযরত সিদ্দীকে আকবরের পাশে তাকে দাফন করা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। তার খিলাফতকাল দশ বছর ছয় মাস চার দিন।





*****************************************
সাইটটি ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। আর্টিকেলটি ভাল লাগলে সত্য ও ন্যয়ের পথে অন্য ভাইনদেরকে দাওয়াতের নিয়তে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন। মোহাম্মদীয়া ফাউন্ডেশনের কার্যক্রম, লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জানতে এবং দীন ও মানবতার সেবায় অংশ নিতে OUR ACTION PLAN বাটনে ক্লিক করুন।



অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

CLICK n WIN

নটিফিকেশন ও নোটিশ এরিয়া