দ্বীনি জিজ্ঞাসা ও জবাব || ইসলামিক প্রশ্ন ও উত্তর (পর্ব - ০৯)


চেয়ার-টেবিলে নামায আদায়

প্রশ্ন-৮১: অসুস্থতার কারণে চেয়ার-টেবিলে নামায পড়া বৈধ হবে কি না জানতে চাই।

উত্তর: আপনি চেয়ার টেবিলের কথা বলেছেন, আসলে সালাতে চেয়ারের সাথে টেবিল লাগে না । অনেকে মনে করে সিজদাটা টেবিলের উপর বা টুলের উপর দিলে ভালো হবে, এটা ঠিক না । আপনার ইশারাই যথেষ্ট । মূল বিষয় হল, যে ব্যক্তি সালাতের দুই তিন মিনিট দাঁড়াতে পারবেন, তিনি পুরো সালাত দাঁড়িয়ে পড়বেন । এমনকি রুকু- সিজদায় অক্ষম হলে দাঁড়িয়েই ইশারায় রুকু সিজদা করবেন। আর যে ব্যক্তি একেবারেই দাঁড়াতে পারেন না, তিনি মাটিতে বসে, পা লম্বা করে দিয়ে সালাত আদায় করবেন। যিনি মাটিতেও বসতে পারেন না তিনি চেয়ারে বসতে পারবেন । তবে এক্ষেত্রে সিজদার জন্য সামনে টেবিল রাখার কোনো প্রয়োজন নেই । তিনি ইশারায় সিজদা করবেন ।

কোন কাজের আগে মীলাদ শরীফ পাঠ করা 

প্রশ্ন-৮২: আমরা কোন ভালো কাজের আগে মীলাদ শরীফ পাঠ করে থাকি । তো কোন ভালো কাজের আগে মীলাদ শরীফ পাঠ করা কতটুকু যুক্তিসঙ্গত ?

উত্তর: আমাদের ধর্মীয় কর্মগুলো দুই রকম । একটা হল কুরআন সুন্নাহ নির্দেশিত । এটা আপনার জন্য । এখানে হুজুর বা পুরোহিতদের কোনো স্বার্থ নেই । আর সমাজে কিছু আনুষ্ঠানিকতা তৈরি হয়েছে, এগুলোতে আপনারা আমাদের উপর নির্ভর করেন । এই আনুষ্ঠানিকতাগুলো কোনোটাই পুরোপুরি সুন্নাহনির্ভর নয় । কোনো ভালো কাজ শুরু করার আগে ভালো কাজের বরকতের জন্য নিজে দুআ করবেন। দরিদ্রদের খাওয়াবেন । কোনো আলেমকে ডেকে নামায পড়িয়ে নিতে পারেন । এটা সুন্নাতে পাওয়া যায় । এর বাইরে আমরা যা করি, এগুলো আনুষ্ঠানিকতা। এগুলো সুন্নাতে পাওয়া যায় না ।

তারাবীহর নামাযের রাকাত

প্রশ্ন-৮৩: তারাবীহর নামায বিশ রাকআত আদায় করতে হয়। কেউ যদি বিশেষ কারণে বারো রাকআত বা ষোলো রাকআত তারাবীহ আদায় করে এটা জায়েয হবে কি না ?

উত্তর: আপনি সাধ্যমতো চেষ্টা করবেন । কিছু কমবেশি হলে কোনো সমস্যা নেই । এটা সুন্নাত নামায । জামাআতে না পারলে ঘরে পড়বেন । পূর্ণ না পারলে কিছু পড়বেন, আল্লাহ কবুল করুন । আমীন

মানতের খাশির গোশত

প্রশ্ন-৮৪: মানতের খাশির গোশত দিয়ে রোযাদারকে ইফতার করানো যাবে কি না?

উত্তর: শুরুতেই বলি, মানত না করা উচিত। সহীহ বুখারি, মুসলিম এবং অন্যান্য গ্রন্থের সহীহ হাদীস, আব্দুল্লাহ ইবন উমার রা. বলেছেন:

أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ نَهَى عَنِ النَّدْرِ، وَقَالَ: إِنَّهُ لَا يَأْتِي بِخَيْرٍ، إِنَّمَا يُسْتَخْرَجُ بِهِ مِنَ الْبَخِيلِ

রাসুল সা. মানত করতে নিষেধ করতেন। তিনি বলতেন, মানত আসলে-কৃপণদেরকে আল্লাহ বিপদে ফেলে মানতের মাধ্যমে কিছু বের করেন”। উত্তম হল দান করা। কোনো বিপদ আপদে আপনি শর্তসাপেক্ষ মানত না করে আল্লাহর জন্য যা পারবেন দান করবেন। ছাগল-গরু জবাই করে গরিবদের খাওয়ান, টাকাপয়সা দেন, এটা হল উত্তম। দ্বিতীয় বিষয় হল, মানত যদি করে থাকেন সেটা একেবারে অসহায়, নিঃস্ব, দরিদ্রদের হক। এটা দিয়ে আপনি রোযাদার খাওয়াতে পারেন, সেটা অসহায়-নিঃস্ব রোযাদার । সাধারণ রোযাদারদের খাওয়ালে আপনার মানত আদায় হবে না। আপনি ও গোনাহগার হবেন। রোযাদাররাও গোনাহগার হবে।

বাসায় মা, ছেলেমেয়ে, স্ত্রীকে নিয়ে তারাবীহ আদায়

প্রশ্ন-৮৫: আমি যদি বাসায় আমার মা, ছেলেমেয়ে, স্ত্রীকে নিয়ে তারাবীহ নামায পড়ি তাহলে কি আমার তারাবীহ নামায হবে?

উত্তর: পুরুষদের জন্য ইশার সালাত জামাআতে আদায় করা এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ওয়াজিব বা অনেকের মতে ফরয দায়িত্ব । কাজেই আপনি এবং সকল পুরুষ অত্যন্ত কঠিন অসুস্থ না হলে অবশ্যই ইশার সালাত মসজিদে জামাআতে আদায় করবেন । এরপরে বাড়িতে এসে যদি আপনি একা অথবা পরিবারের লোকদের নিয়ে জামাআতে তারাবীহ আদায় করেন, এটা ভালো । তবে সেক্ষেত্রে নারী ও পুরুষের কাতার অবশ্যই ভিন্ন হতে হবে । একজন হলেও । আপনি সামনে দাঁড়াবেন । আপনার স্ত্রী পেছনে । যদি স্ত্রী, মেয়ে, মা থাকে- তারা এক কাতারে দাঁড়াবেন। যদি ছেলে ও অন্যান্য পুরুষেরা থাকে- তারা এক কাতারে দাঁড়াবেন । কাতার পৃথক করে এভাবে আপনারা তারাবীহ জামাআতে পড়তে পারেন । এমনকি রাতের তাহাজ্জুদ এভাবে স্ত্রীকে নিয়ে, পরিবারকে নিয়ে জামাআতে পড়া যায় ।

* সহীহ বুখারি-৬৬০৮, ৬৬৯২, ৬৬৯৩; সহীহ মুসলিম-১৬৩৯; সুনান আবু দাউদ-৩২৮৭; সুনান নাসায়ি-৩৮০১, ৩৮০২; সুনান ইবন মাজাহ-২১২২

দোকানের জামানতের টাকার যাকাত

প্রশ্ন-৮৬: দোকান ভাড়া নেয়ার আগে যে জামানত আমরা দিয়ে থাকি সেই জামানতের টাকা কি যাকাতের হিসাবের ভেতর আসবে?

উত্তর: এটা সাধারণভাবে যিনি জামানত নিলেন, বিল্ডিঙের মালিক বা দোকানের মালিক, তার টাকার ভেতরে হিসাবটা যাবে। কারণ, টাকাটা তার মালিকানার ভেতর চলে গেছে। উনি ইচ্ছামতো খরচ করেন। যদি কখনো দোকান ফেরত হয়, উনি টাকাটা অন্য কারো কাছ থেকে নিয়ে ফেরত দেন, সাধারণত। এজন্য এই টাকার যাকাত দেবেন তিনি, যিনি গ্রহণ করেছেন বা দোকানের মালিক।

মহিলাদের সালাতের ইকামত

প্রশ্ন-৮৭: মহিলারা যখন ফরয সালাত আদায় করবেন তখন কি তাদের ইকামত দিতে হবে?

উত্তর: জি, না । সালাতের ইকামত মূলত জামাআতের জন্য । একা পড়লেও ইকামত দিতে হবে, এটাও হাদীসে এসেছে । তবে মহিলাদের জন্য ইকামতের কোনো কথা সুন্নাতে পাওয়া যায় না । মহিলারা ইকামত ছাড়াই সালাত আদায় করবেন ।

সালাতের ভেতর দেখে কুরআন পড়া

প্রশ্ন-৮৮: সালাতের ভেতর দেখে দেখে কুরআন পড়া যায় কি না জানতে চাই । 

উত্তর: সালাতের ভেতর কুরআন দেখে পড়া, এটা রাসূলুল্লাহ (*) এবং সাহাবিগণ কেউ কখনো করেন নি । আর কুরআন তো আল্লাহ মুখস্ত রাখার জন্যই নাযিল করেছেন । এজন্য রাসূলুল্লাহ(*) ও সাহাবিগণ কেউ কখনো সালাতে কুরআন দেখে পড়েন নি । ফরয সালাতে না, অন্য সালাতেও না । তবে আয়েশা রা.এর একজন খাদেম ছিলেন যাকওয়ান নামে, তিনি মাঝে মাঝে রাতের তাহাজ্জুদে বা তারাবীহর নামাযে ইমামতি করতেন, পেছনে আয়েশা রা. ও অন্যান্য মহিলারা দাঁড়াতেন, তিনি কুরআন দেখে পড়তেন । এটা একজন সাহাবির ব্যক্তিগত ইজতিহাদ, এর মাধ্যমে কোনো কোনো ফকীহ বলেছেন, কিয়ামুল লাইল-রাতের নফল সালাতে কুরআন দেখে পড়া যাবে । তবে যেহেতু রাসূল (*) এবং সাহাবিরা কেউ এটা করেন নি এবং এটা ইসলামি মূল চেতনার সাথে সাংঘর্ষিক । সর্বোপরি এটা অন্যান্য ধর্মের মানুষেরা করে, তারা তাদের ধর্মগ্রন্থ মুখস্ত রাখতে পারে না; এই জন্য যে প্রার্থনায় বাইবেল পড়তে হয় তারা দেখে দেখে পড়ে । আমাদের কুরআনের এই মহামুজিযাহ, পুরো কুরআন মুখস্ত রাখার যে মুজিযাহ, এটা আমরা কেন নষ্ট করব! এজন্য কুরআন দেখে পড়ার অভ্যাস মোটেও ঠিক নয় । আমাদের মুখস্ত পড়া উচিত।

মীলাদ মাহফিল নিয়ে মতভেদ

প্রশ্ন-৮৯: মীলাদ মাহফিল নিয়ে অনেক মতভেদ দেখা যাচ্ছে। কিন্তু এটাকে অবৈধ বলার কোনো কারণ দেখি না । কেননা এখানে নবীজির (সাঃ) গুণকীর্তণ বা তাঁর দুরুদ পাঠ করা হয় । আর ইয়া নবী সালামু আলাইকা' যখন বলা হচ্ছে, তখন নবীজির সম্মানে দাঁড়ানো হচ্ছে । এটা তো ভালো কাজ । এটার ব্যাপারে কেন মতভেদ দেখা যাচ্ছে?

উত্তর: আপনি খুব ভালো বলেছেন । আসলে মূল সমস্যাটা আমরা এড়িয়ে চলি । যেমন, মনে করেন আপনার মসজিদে প্রতিদিন রাত দুটোর সময় আযান দিয়ে জামাআতের সাথে তাহাজ্জুদ পড়া হয় । একজন গিয়ে বলল, না না, এটা করবেন না, এটা ঠিক নয় । এটা ঠিক নয় মানে উনি তাহাজ্জুদ বিরোধী নন। এটা ঠিক নয় মানে উনি মসজিদে তাহাজ্জুদেরও বিরোধী নন । তিনি একটা নির্দিষ্ট পদ্ধতির বিরোধী । মীলাদ বা রাসূলুল্লাহ (সাঃ) এর জন্মের কথা বলা বা জন্মের আনন্দ প্রকাশ করা- এটা একটা সুন্দর ইবাদত । এটার একটা পদ্ধতি রাসূলুল্লাহ (সাঃ) ও সাহাবিদের ছিল । সমস্যা হল পদ্ধতি নিয়ে । আপনি রাসূলুল্লাহ (সাঃ) এবং সাহাবিদের পদ্ধতিতে যদি করেন, তাহলে কি সুন্দর হয় না ভাই! অথবা আপনি কি মনে করেন, রাসূলুল্লাহ (সাঃ) এবং সাহাবিরা যেভাবে করতেন ওটা এখন চলে না, আমাদেরকে নতুনভাবে করতে হবে! রাসূলুল্লাহ (সাঃ) এর জন্মের সম্মান দেখানোর জন্য তিনি নিজে একটা পদ্ধতি আমাদের শিখিয়েছেন । সেটা হল সোমবার দিন রোযা রাখা । আর আমরা রাসূলুল্লাহ (সাঃ) এর দুরুদ ও সালাম যেভাবে পড়ি, সবই ভালো কাজ, কিন্তু পদ্ধতিটা সাহাবিরা করেন নি তাঁরা সম্মানের সাথে বসে, রাসূলুল্লাহ (সাঃ) এর জীবনী আলোচনা করতেন । যখন রাসূলুল্লাহ (সাঃ) এর নাম আসত, তখন দরুদ পড়তেন । এই যে নতুন পদ্ধতি আমরা বানিয়েছি, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, কোনো মুসলমান যদি দীনের ভেতরে নতুন কিছু বানায় আল্লাহ তাআলা সেটা কবুল করবেন না । তাহলে মীলাদের সমস্যা মূল মীলাদে নয় । মীলাদের যে পদ্ধতি আমরা বানিয়েছি এটা বাদ দিয়ে রাসূলুল্লাহ (সাঃ) এবং সাহাবিগণের পদ্ধতিতে আমরা মীলাদ পড়ব। যারা মীলাদের বিরোধিতা করেন আমাদের সমাজে, তাদের বক্তব্য এটাই বলে আমি মনে করি। তারা মীলাদের বিরোধিতা করেন না। পদ্ধতির বিরোধিতা করেন । আর যারা মিলাদ পড়ছেন তারাও মূলত একটা ভালো কাজ করছেন। যেমন একজন লোক রোযা রাখছেন অথবা তারাবীহ পড়ছেন- আমরা তার পদ্ধতিগত সমালোচনা করছি যে আপনার এই পদ্ধতিটা সুন্নাত মোতাবেক হচ্ছে না । আপনি সুন্নাহ মতো এটা আদায় করেন । আশা করি এটা বুঝতে পারছেন । আর বাকি বিস্তারিত বইপুস্তক পড়ে জানতে পারবেন ।

সিজদার আয়াত পাঠের সিজদা

প্রশ্ন-৯০: তারাবীহর নামাযের মধ্যে সিজদার আয়াত এসেছে কিন্তু আমি আয়াত না পড়েই সিজদা করেছি । এতে কি আমার গোনাহ হয়েছে?

উত্তর: সমস্যা তো একটু হয়েছে । আপনি একটা অতিরিক্ত সিজদা করেছেন যেটার কোনো দরকার ছিল না । সিজদার আয়াত পড়ার কারণেই সিজদা করতে হয়, পড়ার আবেগেই সেজদা করতে হয় । যেহেতু আপনি করে ফেলেছেন কিছু করার নেই । তবে আয়াতটা না পড়েই যদি আপনি চলে যান তাহলে কুরআনের পূর্ণ তিলাওয়াতটা হবে না । অন্য সময় আপনি ওটা পড়বেন এবং সিজদাও করবেন ।

💖💝Thanks for being with Mohammadia Foundation. Pls Stay with us always💝💖

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url