আল কুরআনের বাংলা অনুবাদ | সূরা আন নাসর’এর বাংলা অনুবাদ | সূরা আন নাসর | Surah An Nasr | سورة النصر


সূরা আন নাসর

সূরা আন নাসর, মদীনায় অবতীর্ণ আয়াত ৩, রুকু ১

সূরা আন নাসর’এর পরিচয়


সূরার নাম :সূরা নাসর (তাওদী)
সুরার অর্থ : সাহায্য করা।
সূরা নং : ১১০
রুকু সংখ্যা : ১
আয়াত সংখ্যা : ৩
সিজদার সংখ্যা : ০
শব্দ সংখ্যা : ১৯
শ্রেণি : মাদানী
অক্ষর সংখ্যা : ৭৯
পারার সংখ্যা : ৩০

সূরা আন নাসর’এর নামকরণ


 النصر শব্দের অর্থ সাহায্য, সহযোগিতা। এ শব্দটি প্রথম আয়াতেই এসেছে, সেখান থেকেই উক্ত নামে সূরার নামকরণ করা হয়েছে। এ সূরার অপর নাম সূরাতুত তাওদী বা বিদায়ের সূরা। এ সূরাতে নাবী (সাঃ)-এর ওফাত নিকটবর্তী হওয়ার ইঙ্গিত করা হয়েছে বিধায় এর নাম সূরাতুত্ তাওদী করা হয়েছে। (তাফসীর মারেফুল কুরআন)। এ সূরাটি অবতীর্ণের দিক দিয়ে সর্বশেষ অবতীর্ণ সূরা। (ফাতহুল বারী ৮/৬০৫, সহীহ মুসলিম হা. ৩০২৪)   ইবনু উমার (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন : আইয়ামে তাশরীক (১১, ১২, ১৩ই যিলহাজ্জের) মাঝামাঝি দিনে মিনায় এ সূরাটি অবতীর্ণ হয়। তখন রাসূলুল্লাহ (সাঃ) বিদায় হাজ্জে ছিলেন। সূরাটি শেষ পর্যন্ত পড়ে রাসূলুল্লাহ (সাঃ) বুঝতে পারলেন যে, এটাই তাঁর শেষ হাজ্জ, অতঃপর তিনি জনগণের উদ্দেশ্যে তাঁর প্রসিদ্ধ ভাষণটি প্রদান করেন। (ইমাম বায়হাকী তার দালায়েল গ্রন্থে বর্ণনা করেছেন হা. ৯৪৬৪)  আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন :   (إِذَا جَا۬ءَ نَصْرُ اللّٰهِ وَالْفَتْحُ)   সূরাটি অবতীর্ণ হওয়ার পর নাবী (সাঃ) যে সালাতই আদায় করতেন তাতে  سبحانك ربنا وبحمدك اللهم اغفرلي   -পাঠ করতেন। (সহীহ বুখারী, হা. ৪৯৬৭, সহীহ মুসলিম হা. ৪৮৪)   অন্য বর্ণনায় রয়েছে তিনি বলেন : রাসূলুল্লাহ (সাঃ) রুকু ও সিজদাতে এ দু‘আটি বেশি বেশি পড়তেন। (সহীহ বুখারী হা. ৪৯৬৮) কারণ এ সূরা কুরআনের সর্বশেষ অবতীর্ণ সূরা।

সূরা আন নাসর’এর শানে নুযুল


সূরা আন নছর রসূলুল্লাহ্‌ (সাঃ) কে উদেশ্য করে অবতীর্ণ হয়। মক্কা বিজয় এবং রসূলুল্লাহ্‌ (সাঃ) এর আগমন ও অবস্থানের উদ্দেশ্য পূর্ণ হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সূরাটি নাজিল হয়। এই সূরাটির সবচেয়ে গুরুত্বপূর্ণ তাৎপর্য হল এই যে, মৃত্যু নিকটবর্তী প্রতীয়মান হলে একজন মুসলমানকে বেশি বেশি তাসবীহ ও ইস্তেগফার করতে হবে। আয়িশা (রা:) থেকে বর্ণিত যে, সূরা আন নছর নাজিল হওয়ার পর থেকে রসূলুল্লাহ্‌ (সাঃ) প্রত্যেক নামাজের পর ‘সুবহানাকা রাব্বানা ওয়া বেহামদিকা আল্লাহুম্মাগ ফিরলি’ দুয়াটি পাঠ করতেন। 

উম্মে সালমা (রাঃ) থেকে বর্ণিত যে, সূরা আন নছর নাযিল হওয়ার পর থেকে রাসুল (সা:) সর্বাবস্থায় ‘সুবহানাল্লাহে ওয়া বেহামদিহি আস্তাগফিরুল্লাহা ওয়া আ তুউবু ইলাইহি’ দুয়াটি পাঠ করতেন এবং, অতঃপর, এই দুয়া পাঠের যুক্তিস্বরূপ সূরাটি তিলাওয়াত করতেন।

৬৩০ খ্রিষ্টাব্দে মক্কা বিজয়ের পর আরবের বিভিন্ন প্রান্ত থেকে গোত্রীয় প্রতিনিধিদল মদীনায় আসতে থাকে এবং দলে দলে ইসলাম গ্রহণ করে। এই সূরায় মূলত মক্কা বিজয় এবং সাফল্যের জন্যে আল্লাহর সাহায্যের উপর গুরুত্বআরোপ করা হয়েছে। বিজয় মানুষের শক্তিমত্তার উপর নির্ভর করে না। শক্তিশালী দলও যুদ্ধে পরাজিত হয় অন্যদিকে দুর্বল দল হওয়া সত্ত্বেও আল্লাহর সাহায্যে জয়ী লাভ করতে পারে। বদর যুদ্ধ তার প্রমাণ । সেকথা বলা হয়েছে প্রথম দু’টি আয়াতে। অতঃপর উক্ত অনুগ্রহ লাভের শুকরিয়া স্বরূপ রাসূলের উচিত আল্লাহর প্রশংসা ও পবিত্রতা বর্ণনা করা এবং বেশী বেশী তওবা-ইস্তেগফার করা, একথাগুলি বলা হয়েছে তৃতীয় অর্থাৎ শেষ আয়াতে।

সূরা আন নাসর’এর ফজিলত


আবু সাঈদ খুদরী রাদিয়াল্লাহু ‘আনহু বলেন, যখন এ সূরা নাযিল হলো তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সূরাটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লেন। এবং বললেন, “মক্কা বিজয়ের পর আর কোন হিজরত নেই।” [মুস্তাদরাকে হাকিম: ২/২৫৭] এ সূরায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর ওফাত নিকটবর্তী হওয়ার ইঙ্গিত আছে। এক বর্ণনায় আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু ‘আনহুমা উবায়দুল্লাহ ইবনে উতবাকে প্রশ্ন করে বলেন, কোন পূর্ণাঙ্গ সূরা সবশেষে নাযিল হয়েছে? উবায়দুল্লাহ বলেন, আমি বললাম: ‘ইযা জাআ নাসরুল্লাহি ওয়াল ফাতহ’। তিনি বললেন, সত্য বলেছ। [মুসলিম: ৩০২৪] ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বলেন, সূরা আন-নাসর বিদায় হজে অবতীর্ণ হয়েছে। এরপর (الْيَوْمَ أَكْمَلْتُ لَكُمْ دِينَكُمْ) [সূরা আল-মায়িদাহ: ৩] আয়াত অবতীর্ণ হয়। অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাত্র আশি দিন জীবিত ছিলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জীবনের যখন মাত্র পঞ্চাশ দিন বাকি ছিল, তখন কালালাহ সংক্রান্ত [সূরা আন-নিসা: ১৭৬] আয়াত অবতীর্ণ হয়। অতঃপর পয়ত্রিশ দিন বাকী থাকার সময় (لَقَدْ جَاءَكُمْ رَسُولٌ مِّنْ أَنفُسِكُمْ عَزِيزٌ عَلَيْهِ مَا عَنِتُّمْ حَرِيصٌ عَلَيْكُم بِالْمُؤْمِنِينَ رَءُوفٌ رَّحِيمٌ) আয়াত অবতীর্ণ হয় এবং একুশ দিন বাকি থাকার সময় (وَاتَّقُوا يَوْمًا تُرْجَعُونَ فِيهِ إِلَى اللَّهِ ثُمَّ تُوَفَّىٰ كُلُّ نَفْسٍ مَا كَسَبَتْ وَهُمْ لَا يُظْلَمُونَ) [সূরা আল-বাকারাহ: ২৮১] আয়াত অবতীর্ণ হয়।

অবতীর্ণের দিক দিয়ে এটি হল কুরআনের শেষ সূরা। (সহীহ মুসলিম তফসীর অধ্যায়) যখন এই সূরাটি অবতীর্ণ হল, তখন কিছু সংখ্যক সাহাবী (রাঃ) বুঝতে পারলেন যে, এবার নবী (সাঃ)-এর অন্তিম (মৃত্যুর) সময় ঘনিয়ে এসেছে। এ জন্যই তাঁকে তসবীহ, তাহমীদ (আল্লার প্রসংশা) এবং ইস্তিগফার করার হুকুম দেওয়া হয়েছে। যেমন, ইবনে আববাস (রাঃ) এবং উমর (রাঃ) এর ঘটনা সহীহ বুখারীতে বিদ্যমান রয়েছে। (তাফসীর সূরা নাস্র)


সূরা আন নাসর’এর বাংলা অনুবাদ


রহমান রহীম আল্লাহ তা'আলার নামে

১. যখন আল্লাহ তা'আলার পক্ষ থেকে সাহায্য ও বিজয় আসবে,

২. তখন মানুষদের তুমি দেখবে, তারা দলে দলে আল্লাহর দ্বীনে দাখিল হচ্ছে,

৩. অতঃপর তুমি তোমার মালিকের প্রশংসা করো এবং তাঁর কাছেই (গুনাহ খাতার জন্যে) ক্ষমা প্রার্থনা করো; অবশ্যই তিনি তাওবা কবুলকারী (পরম ক্ষমাশীল) ।



💖💝Thanks for being with Mohammadia Foundation. Pls Stay with us always💝💖

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url