আল কুরআনের বাংলা অনুবাদ | সূরা লাহাব’এর বাংলা অনুবাদ | আল-মাসাদ (লাহাব) | Surah Lahab | سورة المسد


সূরা লাহাব

সূরা লাহাব, মক্কায় অবতীর্ণ আয়াত ৫, রুকু ১

সূরা লাহাবের পরিচয়


সূরার নাম : সূরা লাহাব (মাসাদ)
সুরার অর্থ : অগ্নিশিখা।
সূরা নং : ১১১
রুকু সংখ্যা : ১
আয়াত সংখ্যা : ৫
সিজদার সংখ্যা : ০
অক্ষর সংখ্যা : ৮১
শ্রেণী : মাক্কী।
শব্দের সংখ্যা : ২৯
পারার সংখ্যা : ৩০

সূরা লাহাবের শানে নুযূল


আল-কুরআনের সূরা শু’আরার আয়াত- وانذر عشيرتك الأقربين (তোমার নিকট আত্মীয়বর্গকে পরকাল সম্পর্কে সতর্ক করো) নাযিল হলে রাসূল স. ‘সাফা’ পর্বতে আরোহণ করে উচ্চ স্বরে ‘ইয়া সাবাহা! ইয়া সাবাহা।’ হে প্রভাতের বিপদ! হে প্রভাতের বিপদ! বলে ডাক দিতে লাগলেন। এমন বিপদ সংকেত শুনে অল্প সময়ের মধ্যে কুরাইশ নেতারা পাহাড়ের পাদদেশে এসে একত্রিত হলো। তখন রাসূল স. তাদেরকে বললেন, ‘যদি আমি তোমাদেরকে বলি যে, সকালে অথবা সন্ধ্যাবেলায় শত্রুরা তোমাদের ওপর আক্রমণ চালাবে, তবে কি তোমরা আমার কথা বিশ্বাস করবে? সবাই সমস্বরে বলে উঠল- হ্যাঁ, হ্যাঁ অবশ্যই বিশ্বাস করব।

তখন তিনি তাদেরকে বললেন, হে আমার সম্প্রদায়! আমি তোমাদেরকে আল্লাহর ভয়াবহ শাস্তি আগমনের সংবাদ দিচ্ছি। তোমরা আল্লাহকে ভয় করো। আখিরাতকে ভয় করো। আবু লাহাব রাসূল স.-এর এ কথা শুনে বলল, ‘তোমার সর্বনাশ হোক। এই কথা বলার জন্যই কি আমাদেরকে সমবেত করেছো? এই ঘটনার প্রেক্ষিতে আলোচ্য সূরাটি অবতীর্ণ হয়। আবু লাহাব সব সময় রাসূল স.-এর বিরোধিতা ও শত্রুতা করেছে। তার এক স্ত্রী ছিল, সেও আল্লাহর রাসূলের শত্রুতা করেছে। এ সূরায় স্বামী-স্ত্রী উভয়ের শোচনীয় পরিণতি বর্ণনা করা হয়েছে। (সহীহ বুখারী-৪৯৭১)

সূরা লাহাব’এর নামকরণ


এটি মক্কায় অবতীর্ণ। এর আয়াত সংখ্যা ৫টি। এ সূরায় কাফির আবু লাহাবের চরিত্র ও পরিণতির কথা বর্ণনা করা হয়েছে বিধায় এর নামকরণ করা হয়েছে সূরা লাহাব। আবু লাহাবের আসল নাম ছিল আবদুল ওয্যা।

সূরা লাহাব’এর ফজীলত


সূরা লাহাবের ফজিলত সম্পর্কে অনেক হাদিস বর্ণিত হয়েছে। এর মধ্যে কয়েকটি হল:

হযরত আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, "যে ব্যক্তি সকাল-সন্ধ্যা সূরা লাহাব পাঠ করবে, আল্লাহ তায়ালা তাকে আবু লাহাব ও তার স্ত্রী উম্মে জামিলের ধ্বংসের সুসংবাদ দেবেন।" (তিরমিজি, নাসায়ি, ইবনে মাজাহ)

হযরত আবু উমামা (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, "যে ব্যক্তি সূরা লাহাব পাঠ করবে, আল্লাহ তায়ালা তার জন্য জান্নাতে একটি প্রাসাদ নির্মাণ করবেন।" (তাবরানী)

হযরত আনাস (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, "যে ব্যক্তি সূরা লাহাব পাঠ করবে, তার জন্য আল্লাহ তায়ালা দশটি নেকী দান করবেন, দশটি গুনাহ ক্ষমা করবেন, তার দশটি মর্যাদা বৃদ্ধি করবেন এবং তার জন্য দশটি ফেরেশতাকে নিযুক্ত করবেন যারা তাকে সারারাত রক্ষা করবেন।" (বায়হাকি)

এই হাদিসগুলো থেকে বুঝা যায় যে, সূরা লাহাব পাঠের অনেক ফজিলত রয়েছে। এটি পাঠ করলে আল্লাহ তায়ালা আবু লাহাব ও তার স্ত্রী উম্মে জামিলের ধ্বংসের সুসংবাদ দেবেন, জান্নাতে একটি প্রাসাদ নির্মাণ করবেন, দশটি নেকী দান করবেন, দশটি গুনাহ ক্ষমা করবেন,দশটি মর্যাদা বৃদ্ধি করবেন এবং রাতের বেলা দশটি ফেরেশতাকে নিযুক্ত করে তাকে রক্ষা করবেন।

এছাড়াও, সূরা লাহাব পাঠের মাধ্যমে কুফর ও মুশরিকদের বিরুদ্ধে ঈমানের জয়ের বার্তা পাওয়া যায়। এটি পাঠ করলে কুফর ও মুশরিকদের বিরুদ্ধে লড়াই করার সাহস ও শক্তি বৃদ্ধি পায়।

সূরা লাহাব ’এর বাংলা অনুবাদ


রহমান রহীম আল্লাহ তা'আলার নামে

১. (ইসলাম বিরোধিতার কারণে) আবু লাহাবের (দুনিয়া আখেরাতে) দুটো হাতই ধ্বংস হয়ে যাক ধ্বংস হয়ে যাক সে নিজেও;

২. তার ধন সম্পদ ও আয় উপার্জন তার কোনো কাজে আসবে না ;

৩. বরং (তা জ্বলন্ত অগ্নিকুন্ডে নিক্ষিপ্ত হবে) সে অচিরেই আগুনের লেলিহান শিখায় প্রবেশ করবে,

৪. (সাথে থাকবে) জ্বালানি কাঠের বোঝা বহনকারী তার স্ত্রীও;

৫. (অবস্থা দেখে মনে হবে) তার গলায় যেন খেজুর পাতার পাকানো শক্ত কোনো রশি জড়িয়ে আছে।



💖💝Thanks for being with Mohammadia Foundation. Pls Stay with us always💝💖

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url