সাহাবাগণের জীবনকথা-৩৬ || সা’দ ইবন আবী ওয়াক্কাস (রা)





সা’দ ইবন আবী ওয়াক্কাস (রা)-এর জীবনকথা


সা’দ (রাঃ) এর বংশ পরিচয়

নাম আবু ইসহাক সা’দ, পিতা আবু ওয়াক্কাস মালিক। ইতিহাসে তিনি সা’দ ইবন আবী ওয়াককাস নামে খ্যাত। তিনি কুরাইশ বংশের বনু যুহরা শাখার সন্তান। মাতার নাম ‘হামনা'। পিতা-মাতা উভয়েই ছিলেন কুরাইশ বংশের।

সা’দ (রাঃ) এর মায়ের ইসলাম গ্রহণ

সাদের পিতা আবু ওয়াক্কাস ইসলাম গ্রহণ করে রাসূলুল্লাহর (সা) সাহাবী হওয়ার পৌরব অর্জন করেছিলেন। তার অন্তিম রোগ শয্যায় রাসূল (সা) তাকে দেখতে গিয়েছিলেন। মাতা হামনাও ইসলাম গ্রহণ করেছিলেন। তবে প্রথমতঃ তাঁর পুত্র সা'দের ইসলাম গ্রহণের কথা শুনে হৈ চৈ ও বিলাপ শুরু করে লােকজন জড়ো করে ফেললেন। মায়ের কাণ্ড দেখে ক্ষোভে দুঃখে হতভম্ব হয়ে সা’দ ঘরের এক কোণে গিয়ে চুপচাপ বসে থাকলেন। কিছুক্ষণ বিলাপ ও হৈ চৈ করার পর মা পরিষ্কার বলে দিলেন সা'দ যতক্ষণ মুহাম্মাদের রিসালাতের অস্বীকৃতির ঘােষণা না দেবে ততক্ষণ আমি কিছু খাব না, কিছু পান করব না, রোদ থেকে বাঁচার জন্য ছায়াতেও আসব না। মার আনুগত্যের হুকুম তাে আল্লাহও দিয়েছেন। মা’র কথা না শুনলে অবাধ্য বলে বিবেচিত হবে এবং আমার সাথে তার কোন সম্পর্কও থাকবেনা। 

হযরত সা'দ বড় অস্থির হয়ে পড়লেন। রাসূলের (সাঃ) খিদমতে হাজির হয়ে সব ঘটনা বিবৃত করলেন। রাসূলের (সাঃ) নিকট থেকে জবাব পাওয়ার পূর্বেই সূরা আল আকাবুতের অষ্টম আয়াতটি নাযিল হল- 

‘আমি মানুষকে নির্দেশ দিয়েছি তার পিতামাতার প্রতি সদ্ব্যবহার করতে। তবে তারা যদি তােমার ওপর বল প্রয়ােগ করে আমার সাথে এমন কিছু শরীক করতে বলে যার সম্পর্কে তোমার কোন জ্ঞান নেই, তুমি তাদের মেনাে না।’ 

কুরআনের এ আয়াতটি হযরত সা'দের মানসিক অস্থিরতা দূর করে দিল। তার মা তিনদিন পর্যন্ত কিছু মুখে দিলেন না, কারাে সাথে কথা বললেন না এবং রােদ থেকে ছায়াতেও এলেন না। তার অবস্থা বড় শােচনীয় হয়ে পড়ল। বার বার তিনি মার কাছে এসে তাকে বুঝাবার চেষ্টা করলেন; কিন্তু তার একই কথা, তাকে ইসলাম ত্যাগ করতে হবে। অবশেষে তিনি মার মুখের ওপর বলে দিতে বাধ্য হলেন : 'মা, আপনার মতাে হাজারটি মাও যদি আমার ইসলাম ত্যাগ করার ব্যাপারে জিদ ধরে পানাহার ছেড়ে দেয় এবং প্রাণ বিসর্জন দেয়, তবুও সত্য দ্বীন পরিত্যাগ করা আমার পক্ষে সম্ভব নয়।' হযরত সা'দের এ চরম সত্য কথাটি তার মার অন্তরে দাগ কাটে। অবশেষে তিনিও ইসলাম গ্রহণ করেন। ইমাম মুসলিম তার সহীহ গ্রন্থে 'আল-ফাদায়িল' অধ্যায়ে এ সম্পর্কিত হাদীস বর্ণনা করেছেন।

হযরত সা'দের ভাই উমাইর (রাঃ) রাসূলুল্লাহর (সাঃ) নবুওয়াত প্রাপ্তির কিছুদিন পরই ইসলাম গ্রহণ করেন। তিনি ছিলেন প্রথম পর্বে ইসলাম গ্রহণকারীদের অন্যতম। ইবন খালদুন তার তারীখে উমাইরের পর আবদুল্লাহ ইবন মাসউদের ইসলাম গ্রহণের কথা উল্লেখ করেছেন।

সা’দ (রাঃ) ছিলেন তৃতীয় মুসলমান

হযরত আবু বকর ছিলেন সাদের অন্তরঙ্গ বন্ধু। আবু বকরের দাওয়াতেই তিনি ইসলাম গ্রহণ করেছিলেন। ইমাম বুখারী তার সহীহ” গ্রন্থে আল-মানাকিব' অধ্যায়ে সা'দের ইসলাম গ্রহণ সম্পর্কে হাদীস বর্ণনা করেছেন। সা'দ বলেনঃ ইসলাম গ্রহণের পর আমি নিজেকে তৃতীয় মুসলমান হিসেবে দেখতে পেলাম। আসলে তিনি রাসূলুল্লাহর (সাঃ) নবুওয়াত প্রাপ্তির সাথে সাথে ইসলাম গ্রহণ করেন; কিন্তু অনেকের মতই তখন তিনি ঘােষণা দেননি। আর একথার সমর্থন পাওয়া যায় তার মা'র ঘটনা এবং সুরা আনকাবুতের আয়াতটি নাযিলের মাধ্যমে। কারণ, এ আয়াতটি নবুওয়াতের চতুর্থ বছর নাযিল হয়। সম্ভবতঃ এ সময়ই তিনি তার ইসলাম গ্রহণের ব্যাপারটি মায়ের নিকট প্রকাশ করেন।

মুশরিকের রক্তাক্ত হওয়ার প্রথম ঘটনা

নবুওয়াতের তৃতীয় বছরে সুলাইম গােত্রের 'আমর ইবন আবাসা গোপনে রাসূলুল্লাহর (সা) নিকট উপস্থিত হয়ে ইসলাম গ্রহণ করেন। তখনও প্রকাশ্য দাওয়াতের অনুমতি আল্লাহর তরফ থেকে আসেনি। ইসলাম গ্রহণের পর আমর শিয়াবে আবী তালিবের এক কোণে নামায আদায় করছিলেন। কুরাইশরা প্রস্তর নিক্ষেপ করতে শুরু করে। তা দেখে দু'একজন মুসলমানের সাথে সা'দও এগিয়ে এলেন এবং উক্ত কুরাইশ কাফিরদের সাথে তাদের ঝগড়া ও হাতাহাতি শুরু হয়। হযরত সা'দ তার চাবুকটি দিয়ে এক কাফিরকে বেদম মার দিলেন। লােকটির দেহ রক্তে রঞ্জিত হয়ে গেল। | কোন মুসলমানের হাতে কোন মুশরিকের রক্ত ঝরানোর এ ঘটনাটি ইসলামের ইতিহাসে প্রথম

সা’দ (রাঃ) এর মদিনায় হিজরত

হযরত মুসয়াব ইবন উমাইরইবন উম্মে মাকতুমের মক্কা থেকে মদীনায় হিজরতের পর যে চার ব্যক্তি মদীনায় হিজরত করেন তাঁদের একজন সা'দ ইবন আবী ওয়াক্কাস। সহীহ বুখারীতে বারা ইবন আযিব থেকে একটি হাদীস বর্ণিত হয়েছে। তিনি বলেনঃ 'সর্বপ্রথম আমাদের নিকট আগমন করেন মুসয়াব ইবন উমাইরইবন উম্মে মাকতুম। এ দু’ব্যক্তি মদীনাবাসীদের কুরআন শিক্ষা দিতেন। অতঃপর বিলাল, সা'দ ও আম্মার বিন ইয়াসির আগমন করেন। ইবন সা'দ 'তাবাকাতুল কুবরা' গ্রন্থে ওয়াকিদীর সূত্রে উল্লেখ করেছেন, সা'দ ও তাঁর ভাই উমাইর মক্কা থেকে হিজরত করে মদীনায় এসে তাদের অন্য এক ভাই উতবা ইবন আবী ওয়াক্কাসের নিকট অবস্থান করেন। তার কয়েক বছর পূর্বেই উতবা এক ব্যক্তিকে হত্যা করে মক্কা থেকে পালিয়ে মদীনায় আশ্রয় নেয়।

আল্লাহর পথে প্রথম তীর নিক্ষেপকারী সা’দ (রাঃ)

আল্লাহর পথে জিহাদে হযরত সা'দের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার বীরত্ব ও সাহসিকতা 'ইসলাম-দুশমনদের খুব মারাত্মক পরিণতির দিকে ঠেলে দিয়েছিল। তিনিই প্রথম মুসলিম যিনি আল্লাহর পথে তীর নিক্ষেপ করেন। তিনি নিজেও বলতেন
'আমি প্রথম আরব যে আল্লাহর জন্য তীর চালনা করেছিল।’

মক্কা থেকে মদীনায় হিজরাতের পর বেশ কিছুকাল যাবত মুহাজির মুসলমানদের আর্থিক অবস্থা অত্যন্ত শােচনীয় ছিল। তাদের না ছিল খাদ্য সম্ভার, না ছিল পরিধেয় বস্ত্র এবং না ছিল সুনির্দিষ্ট জীবিকার উপায় উপকরণ। মক্কা থেকে আগত মুহাজিরদের চাপে মদীনায় সীমিত পরিসরের অর্থনৈতিক ব্যবস্থার ভিতটি নড়ে উঠেছিল। মদীনার আনসার মুহাজির নির্বিশেষে গােটা মুসলিম সমাজ চরম আর্থিক দুর্গতির মধ্যে নিপতিত হয়। এমন চরম দারিদ্রের মধ্যে তারা ইসলামের প্রচার প্রসারের কাজ জারি রাখেন এবং কাফিরদের বিরুদ্ধে একের পর এক যুদ্ধ চালিয়ে যেতে থাকেন। তাদের এ চরম দারিদ্র সম্পর্কে হযরত সা'দ বলেনঃ 'আমরা রাসূলুল্লাহর (সা) সাথে যুদ্ধে অংশগ্রহণ করতাম; অথচ তখন গাছের পাতা ছাড়া আমাদের খাওয়ার কিছুই থাকতাে না। (তা খেয়েই আমরা জীবন ধারণ করতাম) আর আমাদের বিষ্ঠা হত উট ছাগলের বিষ্টার মত।' - (বুখারী ও মুসলিম ও মানাকিবু সা'দ রা.) ।

ইসলামের যুদ্ধে সা’দ (রাঃ)

হিজরাতের এক বছর পর সফর মাসে রাসূল (সা) ষাটজন উষ্ট্রারােহীর একটি দলকে কুরাইশদের গতিবিধি লক্ষ্য করার উদ্দেশ্যে টহল দিতে পাঠালেন। এ দলে হযরত সা’দও ছিলেন। এক পর্যায়ে ইকরিমা ইবন আবী জাহলের নেতৃত্বে কুরাইশদের বিরাট একটি দল তারা দেখতে পেলেন। কিন্তু উভয় পক্ষ সংঘর্ষ এড়িয়ে গেল। দুরে কুরাইশ পক্ষের কেউ একজন হঠাৎ জোরে চিক্কার দিয়ে উঠলে হযরত সা'দ সাথে সাথে তীর নিক্ষেপ করলেন। এটাই ছিল ইসলামের ইতিহাসে কাফিরদের প্রতি নিক্ষিপ্ত প্রথম তীর

হিজরী দ্বিতীয় সনের রবিউস সানী মাসে রাসূল (সা) দু'শাে সাহাবীকে সংগে নিয়ে মদীনা থেকে বের হলেন। উদ্দেশ্য, মদীনার আশে পাশে দুশমনের গতিবিধি পর্যবেক্ষণ এবং দুশমনদের জানিয়ে দেওয়া যে মুসলমানরা ঘুমিয়ে নেই। এ বাহিনীর পতাকাবাহী ছিলেন হযরত সা'দ (রাঃ)। বাওয়াত নামক স্থানে কুরাইশদের সাথে এবার ছােট খাট একটি সংঘর্ষ হয়। এর ছয়মাস পর বদরের যুদ্ধ সংঘটিত হয়।

বদর যুদ্ধের অল্প কয়েকদিন আগে রাসূল (সা) কুরাইশ কাফিলার সংবাদ সংগ্রহের উদ্দেশ্যে তিন জনের যে দলটি পাঠান তাদের একজন ছিলেন সা'দ (রাঃ)। তারা বন্দরের কূপের নিকট ওৎ পেতে থেকে প্রতিপক্ষের দু'জনকে বন্দী করে রাসূলুল্লাহর (সা) নিকট নিয়ে আসেন। রাসূল (সা) তাদের নিকট থেকে শত্রু পক্ষের অনেক তথ্য অবগত হন।

বদরে সা’দ ও তার ভাই 'উমাইর (রাঃ) অত্যন্ত সাহসিকতার সাথে লড়েন। প্রত্যেকেই একাধিক কাফিরকে হত্যা করে জাহান্নামে পাঠান। এ যুদ্ধে হযরত উমাইর (রাঃ) শাহাদাত বরণ করেন। এবং সা'দ (রাঃ) সাঈদ ইবন আ'সকে হত্যা করে তার তলােয়ারখানি নিয়ে রাসূলুল্লাহর (সাঃ) নিকট সমর্পণ করেন। তিনি রাসূলের (সাঃ) নিকট তলোয়ারখানি পাওয়ার ইচ্ছা প্রকাশ করেন। জবাবে তিনি বললেনঃ এ তলােয়ার না তােমার না আমার। সাদ রাসুলের (সাঃ) নিকট থেকে উঠে কিছুদূর যেতে না যেতেই সূরা আনফাল নাযিল হয়। অতঃপর রাসূল (সাঃ) তাকে ডেকে বলেনঃ “তােমার তলােয়ার নিয়ে যাও।

উহুদের যুদ্ধ সংঘটিত হয় বদরের এক বছর পর। হযরত সা'দ এ যুদ্ধেও অংশগ্রহণ করেন। কতিপয় মুসলিম সৈনিকের ভুলের কারণে নিশ্চিত বিজয় যখন পরাজয়ে রূপান্তরিত হয়, তখন মুষ্টিমেয় যে কজন সৈনিক নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে রাসূলকে (সাঃ) ঘিরে প্রতিরক্ষা ব্যুহ রচনা করেন, সা'দ (রাঃ) ছিলেন তাদের অন্যতম। ইমাম বুখারী এ ঘটনা সা'দের (রাঃ) যবানেই বর্ণনা করেছেনঃ

উহুদের দিনে রাসূল (সাঃ) তাঁর দুনীর আমার সামনে ছড়িয়ে দিলেন এবং বললেনঃ তীর মার! আমার মা-বাবা তোমার প্রতি কুরবান হােক।' ইবন সা'দ আরও বলেছেন : ঘটনাক্রমে একটি তুনীর ফলা ছিলনা। সা'দ (রাঃ) বললেন, ইয়া রাসূলুল্লাহ এটাতাে খালি। বললেনঃ ওটাও ছুঁড়ে দাও।'

হযরত সা'দের এক ভাই উমাইর বদর যুদ্ধে শহীদ হন। উহুদের যুদ্ধে সা'দ (রাঃ) যখন কাফিরদের প্রবল আক্রমণ থেকে রাসূলকে (সাঃ) হিফাজতের জন্য নিজের জীবন বাজি রেখে লড়ছেন, ঠিক তখনই তাঁর অন্য ভাই নরাধম 'উতবার নিক্ষিপ্ত প্রস্তরাঘাতে প্রিয় নবীর মুখ আহত হয় এবং একটি দাত ভেঙ্গে যায়। সা'দ (রাঃ) প্রায়ই বলছেন কাফিরদের অন্য কাউকে হত্যার এত প্রবল আকাঙ্খা আমার ছিল না যেমন ছিল উতবার ব্যাপারে। কিন্তু যখন আমি রাসূলকে (সাঃ) বলতে শুনলাম, যে ব্যক্তি আল্লাহর রাসূলের চেহারা রক্ত-রঞ্জিত করেছে, তার ওপর আল্লাহর গজব আপতিত হবে, তখন তার হত্যার ব্যাপারে আমার আক্রোশ নিস্তেজ হয়ে পড়ে এবং আমার অন্তরে প্রশান্তি নেমে আসে।

উহুদের যুদ্ধে তিনি এক অস্বাভাবিক দৃশ্য অবলোকন করেন। তিনি বলেনঃ “উহুদের দিন আমি রাসূলুল্লাহর (সা) ডানে ও বামে ধবধবে সাদা দু’ব্যক্তিকে দেখতে পেলাম। কাফিরদের সাথে তারা প্রচণ্ড লড়ছে। এর আগে বা পরে আর কখনও আমি তাদেরকে দেখিনি।'

খন্দকের যুদ্ধ হয় উহুদের দু'বছর পর। এ যুদ্ধেও তিনি অংশগ্রহণ করেন এবং একজন চতুর কাফির ঘোরসওয়ারের প্রতি তীর নিক্ষেপ করে তার চোখ এমনভাবে এফোঁড় ওফোঁড় করেন যে, তা দেখে রাসূল (সা) হঠাৎ হেসে ওঠেন। খন্দকের যুদ্ধে সালা পর্বতের এক উপত্যকায় রাসুলের (সা) জন্য একটি তাবু নির্মাণ করা হয়। এক অন্ধকার ঠান্ডা রাতে চাদর মুড়ি দিয়ে রাসূল (সা) একাকী শুয়েছিলেন। হঠাৎ তার মধ্যে অনেক ঝনঝনানি শুনতে পেলেন। জিজ্ঞেস করলেন কে? উত্তর পেলেনঃ সা'দ—আবী ওয়াক্কাসের পুত্র। কি জন্য এসেছ? বললেনঃ সা'দের হাজার জীবন অপেক্ষা আল্লাহর রাসূল হচ্ছেন তার প্রিয়তম। এ অন্ধকার ঠাণ্ডা রাতে আপনার ব্যাপারে আমার ভয় হল। তাই পাহারার জন্য হাজির হয়েছি। আল্লাহর নবী বললেন সা’দ! আমার চোখ খােলা ছিল। আমি আশা করছিলাম আজ যদি কোন নেককার বান্দা আমার হিফাজত করত।

হিজরী দশম সনে রাসূলুল্লাহর (সা) বিদায় হজ্জের সংগী ছিলেন সা'দও। কিন্তু হজ্জের পূর্বেই মক্কায় তিনি দারুণভাবে পীড়িত হয়ে পড়েন। জীবনের আশা এক প্রকার ছেড়ে দিলেন। এ সময় রাসূল (সা) মাঝে মাঝে এসে তার খোঁজ-খবর নিতেন। হযরত সা'দ বললেনঃ একদিন তিনি আমার সাথে কথা বলার পর আমার কপালে হাত রাখলেন। তারপর মুখমণ্ডলের ওপর হাতের স্পর্শ বুলিয়ে পেট পর্যন্ত নিয়ে গেলেন এবং দুআ করলেনঃ হে আল্লাহ, আপনি সা'দকে শিফা দান করুন, তার হিজরাতকে পূর্ণতা দান করুন। অর্থাৎ হিজরাতের স্থান মদীনাতেই তার মৃত্যুদান করুন। হযরত সা'দ বলতেন, রাসলুল্লাহর (সা) হাতের সেই শীতল স্পর্শ ও প্রশান্তি আজও আমার অন্তরে অনুভব করে থাকি। তিনি সুস্থ হয়ে আরও পঁয়তাল্লিশ বছর জীবিত ছিলেন।

হযরত আবু উবাইদা ও মুসান্নার নেতৃত্বে মুসলিম বাহিনী পারস্যের কিসরা বাহিনীকে পরাজিত করে ইরাক জয় করে নিয়েছে। ইরাক এখন মুসলিম বাহিনীর নিয়ন্ত্রণে।

সা’দ (রাঃ) এর নেতৃত্বে পারস্যে প্রথম মুসলিম বাহিনীর প্রবেশ

কিসরার স্বজনবৃন্দ নিজেদের সকল প্রকার মতভেদ ভুলে গিয়ে ইয়াজদিগিরদকে সিংহাসনে বসিয়ে সেনাপতি রুস্তমের নেতৃত্বে নতুন করে মুসলিম বাহিনীকে আক্রমণের জন্য বিরাট বাহিনী গড়ে তুলেছে। হযরত উমার এ প্রস্তুতির খবর পেলেন। তিনি নিজেই মুসান্নার সাহায্যে একটি বাহিনী নিয়ে যাওয়ার ইচ্ছে প্রকাশ করলেন। কিন্তু মজলিসে শূরার অনুমতি না পেয়ে শূরার সিদ্ধান্ত মুতাবিক সা'দকে পাঠালেন এবং তাকেই নিযুক্ত করলেন ইরানী ফ্রন্টের সম্মিলিত বাহিনীর সর্বাধিনায়ক। হযরত সা'দ (রা) মদীনা থেকে তার বাহিনী নিয়ে কাদেসিয়া পৌছলেন। তাঁর পৌঁছার পূর্বেই মুসান্না ইনতিকাল করেন। এ কাদেসিয়া প্রান্তরে সেনাপতি সা’দের নেতৃত্বে মুসলিম ও পারস্য বাহিনীর মধ্যে এক চূড়ান্ত রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়। এ যুদ্ধে বিশাল পারস্য বাহিনীর প্রতিরােধ ব্যুহ তছনছ হয়ে যায় এবং একের পর এক তারা যুদ্ধে পরাজয় বরণ করে।

সাসানী সাম্রাজ্যের রাজধানী মাদায়েনের পথে মুসলিম বাহিনী ‘বাহুরাসীর’ দখল করে আছে। এ ‘বাহুরাসীর’ ও মাদায়েনের মধ্যে উত্তাল তরঙ্গ-বিক্ষুব্ধ দজলা নদী প্রবাহিত। হযরত সা'দ খবর পেলেন, শাহানশাহ ইয়াজদিগিরিদ রাজধানী মাদায়েন থেকে সকল মূল্যবান সম্পদ সরিয়ে নিচ্ছে। হযরত সা'দ সৈন্য বাহিনী নিয়ে দ্রুত মাদায়েনের দিকে অগ্রসর হলেন। দিজলা তীরে এসে দেখলেন, ইরানীরা নদীর পুলটি পূর্বেই ধ্বংস করে দিয়েছে। এ দিজলার তীরে তিনি মুসলিম মুজাহিদদের উদ্দেশ্যে এক ঐতিহাসিক ভাষণ দান করেন। ভাষণটির সার সংক্ষেপ নিম্নরূপঃ

'হে আল্লাহর বান্দারা, দ্বীনের সিপাহীরা! সাসানী শাসকরা আল্লাহর বান্দাহদেরকে দাসত্বের শৃখলে আবদ্ধ করে মিথ্যা ও বানােয়াট কথার মাধ্যমে ধােকা দিয়ে অগ্নী ও সূর্যের উপাসনা করতে বাধ্য করেছে। তাদের ঘামঝরা কষ্টোপার্জিত সম্পদ নিজেদের পুঞ্জিভূত করেছে। তোমরা যখন তাদের পরিত্রাণদাতা হিসেবে উপস্থিত হয়েছ তখন তারা পালাবার পথ ধরেছে এবং দরিদ্র জনসাধারণের ধন সম্পদ ঘােড়া ও গাধার পিঠে বােঝাই করেছে। আমরা কক্ষনো তাদের এমন সুযোগ দেব না। তাদের বাহনের ওপর বােঝাইকৃত ধন-ভাণ্ডার যাতে আমরা ছিনিয়ে নিতে না পারি এজন্য তারা পুল ভেঙ্গে দিয়েছে। কিন্তু ইরানীরা আমাদের সম্পর্কে অনভিজ্ঞ। তারা জানে না আল্লাহর ওপর ভরসাকারীরা, মানবতার সেবকরা, পুল বা নৌকার ওপর ভরসা করে না। আমি পরম দয়ালু-দাতা আল্লাহর নামে আমার ঘােড়াটি নদীতে নামিয়ে দিচ্ছি। তোমরা আমার অনুসরণ কর। একজনের পেছনে অন্যজন, একজনের পাশে অন্যজন সারিবদ্ধভাবে তোমরা দিজলা পার হও। আল্লাহ তােমাদের সাহায্য ও হিফাজত করুন।”

ভাষণ শেষ করে হযরত সা'দ বিসমিল্লাহ বলে নিজের ঘােড়াটি দিজলা নদীর মধ্যে চালিয়ে দিলেন। অন্য মুজাহিদরাও তাদের সেনাপতিকে অনুসরণ করলেন। নদী ছিল অশান্ত। কিন্তু আল্লাহর সিপাহীদের সারিতে একটুও বিশৃঙ্খলা দেখা দিল না। তারা সারিবদ্ধভাবে নদী পার হয়ে অপর তীরে পৌঁছলেন। ইরানী সৈন্যরা একটু নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে এ দৃশ্য দেখছিল। তারা বিস্ময়ে হতবাক হয়ে গেল। অবলীলাক্রমে তারা চিৎকার দিয়ে বললাে, ‘দৈত্য আসছে, দানব আসছে। পালাও পালাও।'

পারস্যে প্রথম জুমআর নামায আদায় করে সা’দ (রাঃ)

মুসলিম মুজাহিদদের এ আকস্মিক হামলায় বাদশাহ ইয়াজদিগিরিদ অগণিত ধনরত্ন ফেলে মাদায়েন ত্যাগ করে হালওয়ানের দিকে যাত্রা করে। হযরত সা'দ নির্জন শ্বেত প্রাসাদে প্রবেশ করলেন। পরিবেশ ছিল ভয়াবহ। প্রাসাদের প্রতিটি কক্ষ ছিল যেন শিক্ষা ও উপদেশের আরক। হযরত সা'দের মুখ থেকে বেরিয়ে এলো সূরা দুখানের এ আয়াতগুলিঃ 
তাৱা পেছনে ছেড়ে গিয়েছিল কত উদ্যান ও প্রস্রবণ, কত শস্য ক্ষেত্র ও সুরম্য প্রাসাদ এবং কত বিলাস-উপকরণ, যা তাদেরকে আনন্দ দিত! এমনটিই ঘটেছিল এবং আমি এ সবকিছুর উত্তরাধিকারী করেছিলাম অন্য সম্প্রদায়কে।” (সূরা দুখানঃ ২৫-২৮)

হযরত সা'দ শ্বেত প্রাসাদে প্রবেশ করে আট রাকয়াত ‘সালাতুল ফাতহ’ আদায় করেন। তারপর তিনি ঘােষণা দেন, এ শাহী প্রাসাদে আজ জুমআর জামাত অনুষ্ঠিত হবে। অতঃপর মিম্বর তৈরী করে জুমআর নামায আদায় করেন। এটাই ছিল পারস্যে প্রথম জুমআর নামায

ইরানের মাদায়েনে প্রথম মসজিদ নির্মান করেন সা’দ (রাঃ)

মাদায়েন বিজয়ের পর খলীফা উমার (রাঃ) সেনাপতি সা'দকে নির্দেশ দেন, তিনি নিজে যেন ইরানীদের পেছনে ধাওয়া না করেন, বরং এ কাজের জন্য অন্য কাউকে নির্বাচন করে দায়িত্ব দেন। অতঃপর খলীফার আদেশে তিনি অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা, প্রশাসনের পুনর্গঠন, ইসলামের প্রচার-প্রসার এবং নও মুসলিমদের তালীম ও তারবিয়াতে আত্মনিয়ােগ করেন। যে মাদায়েন ছিল শত শত বছর ধরে অগ্নি উপাসকদের কেন্দ্রভূমি এবং যে মাদায়েন কখনও শােনেনি এক আল্লাহর নাম, সেখানে প্রথম বারের মত হযরত সাদ নির্মাণ করেন এক জামে মসজিদ। ইরানের অন্যান্য শহরেও তিনি মসজিদ নির্মাণ করেন। আরব মুসলমানদের বসবাসের জন্য কুফা শহরের সম্প্রসারণ করেন। ইরাকের বসরা শহরের স্থপতিও তিনি।

খলীফা উমার হযরত সা'দকে কুফার গভর্ণর নিয়ােগ করেন। কিছু দিন পর তাঁর বিরুদ্ধে কতিপয় কুফাবাসীর অভিযােগের পরিপ্রেক্ষিতে উক্ত পদ থেকে তাকে বরখাস্ত করেন। কুফায় সা'দ নিজের জন্য যে প্রাসাদটি তৈরী করেছিলেন, "উমারের (রাঃ) নির্দেশে মুহাম্মাদ ইবন মাসলামা মদীনা থেকে কুফা গিয়ে তাতে আগুন লাগিয়ে জ্বালিয়ে দেন। (মাজমূ' ফাতাওয়া-ইবন তাইমিয়া, খণ্ড ৩৫ পৃঃ ৪০)

মিথ্যা সাক্ষ্যদাতার জন্য সা’দ (রাঃ) এর বদ দোয়া

হযরত সা'দের বিরুদ্ধে উসামা ইবন কাতাদা নামক কুফার যে লােকটি খলীফা উমারের নিকট কসম করে মিথ্যা সাক্ষ্য দিয়েছিল, সা'দ তার ওপর বদ-দুআ করে তিনটি জিনিস তার জন্য আল্লাহর নিকট কামনা করেন। আল্লাহ যেন তাকে দীর্ঘজীবী করেন, দরিদ্রের কষাঘাতে জর্জরিত করেন এবং তার সত্তানকে ফিতনার শিকারে পরিণত করেন। ঐতিহাসিকরা বলেছেন, তার এ দু'আ অক্ষরে অক্ষরে সত্য প্রমাণিত হয়েছে। এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। কারণ তিনি তাে ছিলেন ‘মুজতাজাবুদ দাওয়াহ'। স্বয়ং রাসূল (সা) তার জন্যে দু'আ করেছেনঃ 'হে আল্লাহ, আপনি সা'দের দু'আ কবুল করুন, যখন সে দু'আ করবে। '

হযরত উমার (রাঃ) সা'দের বিরুদ্ধে আরােপিত অভিযোগ যে সত্য বলে বিশ্বাস করেছিলেন তা কিন্তু ঠিক নয়। তাই তিনি বলেছেনঃ “আমি সা'দকে রাষ্ট্র প্রশাসনে অযােগ্য বা তার প্রতি আস্থাহীনতার কারণে বরখাস্ত করিনি।' (বুখারীঃ কিতাবুল মানাকিব) হযরত সা'দ যে খলীফা উমারের মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত তার বিশ্বাসভাজন ছিলেন, তার প্রমাণ পাওয়া যায় মৃত্যুর পূর্বে পরবর্তী খলীফা নির্বাচনের জন্য ছয় সদস্য বিশিষ্ট যে বাের্ডটি গঠন করে দিয়ে যান তাতে হযরত সা'দের অন্তর্ভুক্তির মধ্যে। সা'দ সম্পর্কে তার অন্তিম বাণী ছিলঃ যদি খিলাফতের দায়িত্ব সা’দ পেয়ে যান, তাহলে তিনি তার উপযুক্ত। আর তা যদি না হয়, তবে যিনি খলীফা হবেন তিনি যেন তার সাহায্য গ্রহণ করেন।' (বুখারীঃ কিতাবুল মানাকিব ও আল-ইসাবা)। হযরত উসমান তার খিলাফতের প্রথম বছরেই পুনরায় সা’দকে কুফার গভর্নর নিযুক্ত করেন। কিন্তু কিছুদিনের মধ্যে কুফার কোষাধ্যক্ষ হযরত আবদুল্লাহ ইবন মাসউদ ও তাঁর মধ্যে কোন একটি বিষয়ে মতানৈক্য দেখা দেওয়ায় খলীফা সা'দকে প্রত্যাহার করেন।

খলিফা হযরত উসমানের পক্ষে অবস্থান নেন সা’দ (রাঃ)

ইবন সাবার আনসারী হাঙ্গামাবাজরা খলীফা উসমানকে ঘেরাও করার উদ্দেশ্যে মদীনায় প্রবেশ করেছে। খলীফা মসজিদে নববীতে জুমআর নামাযের খুতবার মধ্যে হাঙ্গামাবাজদের কঠোর ভাষায় নিন্দা করলেন। তারাও পাথর নিক্ষেপ করে খলীফাকে আহত করে। এ সময় তাদের প্রতিরােধে সর্বপ্রথম এগিয়ে আসেন হযরত সা'দ। তারপর অন্যান্য সাহাবীরা একযােগে উঠে তাদের হটিয়ে দেন।

বিদ্রোহীদের হাতে হযরত উসমান শহীদ হলেন। হযরত সা'দ তখন মদীনায় । মদীনাবাসীরা হযরত আলীকে খলীফা মনােনীত করে তাঁর হাতে বাইয়াত করলেন। আলীর (রাঃ) হতে বাইয়াতের জন্য লােকেরা যখন সা'দের বাড়ীতে গেল, তিনি তাদের মুখের উপর দরজা বন্ধ করে দিয়ে বললেনঃ 'যতক্ষণ না সব মানুষ বাইয়াত করেছে, আমি করব না। তবে আমার পক্ষ থেকে কোন বিপদের আশঙ্কা নেই।'

সিফফিনের যুদ্ধে নিরপেক্ষ ছিলেন সা’দ (রাঃ)

হযরত উসমানের হত্যাকাণ্ডের পর ইসলামের ইতিহাসে যে বেদনাদায়ক অধ্যায়ের সুচনা হয় তার আলােচনা এ সংক্ষিপ্ত পরিসরে সম্ভব নয়। তবে এ সময় হযরত সা'দের ভূমিকা বুঝার জন্য এতটুকু ইঙ্গিত প্রয়োজন যে, সে সময় ইসলামী উম্মতি তিনটি দলে বিভক্ত হয়ে যায়। একদল হযরত আলীর পক্ষে, একদল তার বিপক্ষে এবং একদল নিরপেক্ষ। হযরত আলীর পক্ষে বিপক্ষের উভয় দলেই যেমন বিশিষ্ট সাহাবীরা ছিলেন, তেমনিভাবে ছিলেন এ নিরপেক্ষ দলেও। তাঁরা কোন মুসলমানের পক্ষে বিপক্ষে তরবারি উত্তোলনকে জায়েয মনে করেননি। এ কারণে অমরা হযরত সা'দকে দেখতে পাই তিনি উট বা সিফফিনের যুদ্ধে কোন পক্ষেই যােগ দেননি, তখন তিনি মদীনায় নিজ গৃহে অবস্থান করছেন।

মােটকথা, হযরত উসমানের শাহাদাতের পর তিনি নির্জনতা অবলম্বন করেন। একবার তিনি তাঁর উটের আস্তাবলে তাঁর পুত্র উমারকে আসতে দেখে বল্লেনঃ “আল্লাহ এ অশ্বারােহীর অনিষ্ট থেকে আমাকে রক্ষা করুন।' অতঃপর উমার এসে পিতাকে বললেন : “আপনি উট ও ছাগলের মধ্যে সময় অতিবাহিত করছেন, আর এদিকে লােকেরা রাস্ত্রীয় ঝগড়ায় লিপ্ত।' হযরত সা'দ পুত্রের বুকের উপর হাত দিয়ে আঘাত করে বলেনঃ “চুপ কর!' আমি রাসূলকে (সাঃ) বলতে শুনেছি। আল্লাহ ভালােবাসেন নির্জনবাসী, মুত্তাকী এবং সঠিক সিদ্ধান্ত গ্রহণের সময় যে মানুষের রাগ বিরাগের পরােয়া করেন, তাকে।

হযরত সা'দ আলীর হাতে বাইয়াত করে পুনরায় তার দলত্যাগী খারেজীদের ফাসিক বলে মনে করতেন। হযরত উসমানের শাহদাতের পর তাঁর পুত্র উমার তার নিকট এসে বলেন। খিলফাত পরিচালনার জন্য এখন উম্মাতে মুসলিমার একজন বিজ্ঞ লােকের প্রয়ােজন। আমাদের ধারণায় আপনিই এর উপযুক্ত। এতটুকু বলতেই তিনি বলে ওঠেন? থাক, হয়েছে। আমাকে আর উৎসাহিত করতে হবে না।"

সা’দ (রাঃ) এর ইনতিকাল

হযরত সা'দ মদীনা থেকে দশ মাইল দূরে আকীক উপত্যকায় কিছুদিন অসুস্থ থাকার পর ইনতিকাল করেন। জীবনীকারদের মধ্যে তাঁর মৃত্যুসন সম্পর্কে মতভেদ আছে। তবে হিজরী ৫৫ সনে ৮৫ বছর বয়সে তার ইনতিকাল হয় বলে সর্বাধিক প্রসিদ্ধি আছে। ইবন হাজার তাঁর “তাহজীব গ্রন্থে এ মতই সমর্থন করেছেন। গােসল ও কাফনের পর লাশ মদীনায় আনা হয়। মদীনার তকালীন গভর্নর মারওয়ান জানাযায় ইমামতি করেন। সহীহ মুসলিমের একাধিক বর্ণনার মাধ্যমে তার জানাযার বিষয়টি বিস্তারিত জানা যায়।

হযরত সা'দের ইনতিকালের পর উম্মুল মু'মিনীন হযরত আয়িশা ও অন্যান্য আযওয়াজে মুতাহারাহু বলে পাঠালেন, তাঁর লাশ মসজিদে আনা হােক, যাতে আমরা জানাযায় শরীক হতে পারি। কিন্তু লোকের লাশ মসজিদে নেয়া যেতে পারে কিনা এ ব্যাপারে দ্বিধান্বিত হয়ে পড়ল। হযরত আয়িশা (রা) একথা জানতে পেরে বললেনঃ “তোমরা এত তাড়াতাড়িই ভুলে যাও? রাসূল (সা) তাে সুহাইল ইবন হায়দার জানাযা এই মসজিদে আদায় করেছেন। অতঃপর লাশ উমুহাতুল মু'মিনীনের হুজরার নিকট আনা হল এবং তারা নামায আদায় করলেন।

মরণকালে হযরত সা'দ (রা) বহু অর্থ-সম্পদের অধিকারী ছিলেন। তা সত্বেও তিনি একটি অতি পুরাতন পশমী জুববা চেয়ে নিয়ে বলেন : 'এ দিয়েই তোমরা আমাকে কাফন দেবে। এ জুব্বা পরেই আমি বদর যুদ্ধে কাফিরদের বিরুদ্ধে লড়েছি। আমার ইচ্ছা, এটা নিয়েই আমি আল্লাহর দরবারে উপস্থিত হই।'

হযরত সা'দের ছেলে মুসয়াব বলেনঃ আমার পিতার অন্তিম সময়ে তাঁর মাথাটি আমার কোলের ওপর ছিল। তার মুমূর্ষ অবস্থা দেখে আমার চোখে পানি এসে গেল। তিনি আমার দিকে তাকিয়ে জিজ্ঞেস করলেনঃ বেটা কাঁদছ কেন? বললাম আপনার এ অবস্থা দেখে। বললেনঃ 'আমার জন্য কেঁদোনা। আল্লাহ কক্ষনাে আমাকে শাস্তি দেবেন।’ আমি জান্নাতবাসী। আল্লাহ মু'মিনদেরকে তাদের সৎকাজের প্রতিদান দেবেন এবং কাফিরদের তাদের সৎকাজের বিনিময়ে তাদের শাস্তি লাঘব করবেন।' (হায়াতুস সাহাবা-৩/৫৪)

সা’দ (রাঃ) এর মর্যাদা ও গুরুত্ব

রাসূল (সাঃ), খুলাফায়ে রাশেদীন ও অন্যান্য সাহাবীদের নিকট হযরত সা'দের মর্যাদা ও গুরুত্ব ছিল অতি উচ্চে। তারা তার মতামতকে যে অত্যন্ত গুরুত্ব প্রদান করতেন, বহু হাদীসের মাধ্যমে একথা জানা যায়। একবার সা’দ মােজার ওপর মসেহ সংক্রান্ত একটি হাদীস বর্ণনা করেন। হযরত আবদুল্লাহ ইবন উমার তার পিতা হযরত উমর ফারুক (রাঃ) থেকে হাদীসটির সত্যতা যাচাই করতে চাইলেন। তিনি জিজ্ঞেস করলেনঃ হাদীসটি কি সা'দ ইবন আবী ওয়াক্কাস থেকে শুনেছ? বললেনঃ হাঁ। উমার বললেনঃ হাঁ। সা'দ যখন তােমাদের নিকট কোন হাদীস বর্ণনা করে, তখন সে সম্পর্কে অন্য কারও নিকট কিছু জিজ্ঞেস করবে না।'

ইবন ইসহাক বর্ণনা করেন। রাসূলুল্লাহর (সাঃ) সাহাবীদের মধ্যে চারজন ছিলেন সর্বাধিক কঠোর উমার, আলী, যুবাইর, সা'দ রাদিআল্লাহু আনহুম।

রাসূলুল্লাহর (সাঃ) জীবদ্দশায় হযরত বিলালের অনুপস্থিতিতে সা’দ তিনবার আযান দিয়েছেন। রাসূল (সাঃ) তাকে নির্দেশ দিয়েছিলেন, 'আমার সংগে বিলালকে না দেখলে তুমি আযান দেবে।' (হায়াতুস সাহাবা ৩১১৬)।

হযরত সা'দ রাসূল (সাঃ) থেকে বহু হাদীস বর্ণনা করেছেন। আর তার নিকট থেকে তার ছেলে-মেয়েরা, যেমন, ইবরাহীম, আমের, মুসয়াব, মুহাম্মাদ, আয়িশা এবং বিশিষ্ট সাহাবীরা, যেমন, আয়িশা, ইবন আব্বাস, ইবন উমার, জাবির (রাঃ) এবং বিশিষ্ট তাবেয়ীরা, যেমন, সাঈদ ইবনুল মুসাইয়্যিব আবু উসমান আন-নাহদী, কায়িস ইবন আবী হাশিম, আলকাম, আহনাফ ও অন্যরা হাদীস বর্ণনা করেছেন। (আল-ইসাবা ৩/৩৩)

হযরত সা'দের মধ্যে কাব্য প্রতিভাও ছিল। প্রাচীন সূত্রগুলিতে তাঁর কিছু কবিতা সংকলিত হয়েছে। ইবন হাজার ‘আল-ইসাবা’গ্রন্থে কয়েকটি পঙক্তি উদ্ধৃত করেছেন।

হযরত সা'দের সবচেয়ে বড় পরিচয় তিনি আশারায়ে মুবাশশারাহ' অর্থাৎ জীবদ্দশায় জান্নাতের সুসংবাদ প্রাপ্ত দশজনের অন্যতম এবং তিনি এ দলের সর্বশেষ ব্যক্তি যিনি দুনিয়া থেকে বিদায় নেন।




**************************************
>>> Welcome, You are now on Mohammadia Foundation's Website. Please stay & Tune with us>>>


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মোহাম্মদীয়া ফাউন্ডেশনের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url